(45) হোস্টিং ক্লাইন্টের সাথে যোগাযোগ টিপস

ওয়েব হোস্টিং ব্যবসা করতে গেলে অধিকাংশ সময়ই ক্লাইন্টের সাথে না দেখে কথা বলতে হয়। আর মার্কেটিং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো কথা বলা। তাই আজকের টিউটোরিয়াল ওয়েব হোস্টিং কাস্টমারের সাথে যোগাযোগ টিপস।

১. উপস্থপনা

উপস্থাপনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার কথা বলার ভিতরে প্রফেশনাল এবং কর্ম উদ্যমী ভাবের পাসাপাসি আগ্রহের মনোভাবটিও প্রকাশিত হতে হবে। আপনি যদি ব্যস্ততার মাধ্যমে দ্রুত কথা বলে যান তাহলে হয়তো ক্লাইন্ট তার কথাগুলোও পরিচ্ছন্নভাবে বলতে পারবেন না। আপনি আপনার পণ্যের গুনাগুনের প্রচারের চেয়ে তাকে সহযোগিতা করছেন এমন মনোভাব বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠতে হবে।
কোন তথ্য সম্পর্কে আপনি নিজে না জানলে বলতে হবে আমি বিষয়টি জেনে আপনাকে জানাচ্ছি। আপনার প্রতিষ্ঠানের অন্য কেউও কথা বলতে পারে।

২. পরিচ্ছন্ন এবং সন্দেহীনভাবে উত্তর দেওয়া

যে উত্তরটি দিবেন সেটি স্পর্কে আপনার পর্যাপ্ত জ্ঞান থাকতে হবে। কোন বিষয়ে সন্দেহ থাকলে সেই বিষয়ে কথা বললে আপনাকে অদক্ষ মনে করা হবে এবং আপনার সেবা বা পন্য গ্রহণে প্রাথমিক অনিহা সৃষ্টি হবে যদিও আপনার পণ্যের পণ্য বা সেবার মান ভাল ।

৩. ক্লাইন্টের কথা শোনা ও ধরন বুঝে কথা বলা

এটা একটি বড় সমস্যা যে প্রথমেই কারো সাথে কথা বলে বুঝা যায় না যে তার কোন জিনিসটি প্রয়োজন। আর যদি ক্লাইন্টের প্রয়োজন এবং বাজেট সম্পর্কে আপনার ধারণা হয় তাহলে কথা বলা খুব সহজ হবে। ওয়েব হোস্টিং এর বেশ কিছু ক্লাইন্টের সাথে কথা বলে আমি এ বেপারটি বুঝতে পারি। তার সে ক্ষেত্রে আমি তাদের জিজ্ঞাসা করি যে কিসের সাইটের জন্য সে হোস্টিং নিতে চাইছে এবং তার কি পরিমান ওয়েব স্পেস এবং ব্যন্ডউইথ দরকার হয়।
ক্লাইন্টের সাথে তার প্রোজেক্টের বেপারে কথা বললে তিনি নিজে থেকেই অনেক কিছু বলে ফেলবেন এবং তার বেপারে জেনে ফেরতে পারবেন এবং কথা বলতে সুবিধা হবে।

৪.সময় দেওয়াঃ

আপনাকে অবশ্যই সময় দিতে হবে। খুবই দ্রুত এবং ব্যস্ততা ভাব দেখিয়ে কথা বললে আপনি আপনার পণ্য বা সেবার বিক্রয় বাড়াতে পারবেন না। আর আপনার স্পেশাল যে বিষয়গুলো আছে যা অন্য কোন সেবা প্রদানকারী থেকে পাবেন না- সেই বিষয়গুলোকে হাইলাইট করবেন।

৫. যোগাযোগ ব্যবস্থাপনা

ফেসবুক, ই-মেইল, মোবাইল, ফ্যাক্স যে যেভাবে যোগাযোগ পছন্দ করেন তার সাথে সেভাবে যোগাযোগের চেস্টা করা উচিৎ।

৬. প্রশিক্ষনের মনোভাব

অনেক ওয়েব ক্লাইন্ট-ই আপনার কাছ থেকে বিভিন্ন বিষয়ে মতামত জানতে চাইতে পারেন। আর তাদেরকে সহযোগিতা আপনার মার্কেটকে আরো বড় করে তুলতে পারে।
কাজের বাইরের কিছু কাজ করে দিলে ক্লাইন্ট সবসময়ই কৃতজ্ঞ থাকেন। আর তাই আপনাকে সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে যাওয়া উচিৎ।

৭. সম্পর্ক সৃষ্টি

নতুন পরিচিতদের সাথে একটা সুনির্দিষ্ট সম্পর্ক প্রতিষ্ঠিত না করে ব্যবসার বিষয়ে কোন প্রস্তাব না দেওয়াই উত্তম। একটা জিনিস মনে রাখতে হবে একটা ভাল সম্পর্ক সৃষ্টি হলে আপনার ব্যবসার খবর সে এমনিতেই নিবে। আপনাকে দুইটি জিনিস সম্পর্কে সুনির্দিষ্ট ধারণা থকতে হবে। তাহলো- নতুন ব্যক্তিটির সাথে কতটুকু ভাল সম্পর্ক সৃষ্টি হয়েছে? আপনার ব্যবসায়ীক বেপারটা তার চাহিদার মধ্যে পরে কিনা? নিজের ব্লগে কারো মতামতের মাধ্যমে ভাল সম্পর্ক সৃষ্টি করা যেতে পারে।

৮. ভিন্নধর্মী গল্প

আপনার ব্লগে শুধু মাত্র ব্যবসায়ীক আলাপই তাকতে হবে এম কোন কথা নেই। লোকজন মজার ও ভিন্ন নতুন গল্প পছন্দ করে। নিজেকে একজন ব্যবসায়ী ও ব্লগে একজন মজার মানুষ হিসেবে পরিচয় দেওয়াটাকেই আমি ভাল মনে করি।

৯. যা করবেন না

বেশ কিছু বেপারে বিধি নিষেধ মেনে চলতে এবং সাবধানতা অবলম্বন করতে বলবো। অনেক সময় অনেকের সাথে যোগাযোগ করতে গিয়ে সম্পর্কটা ভাল না হয়ে খারাপের দিকে চলে যায়। আর সেটাকে সুন্দরভাবে এড়িয়ে যাওয়া উচিৎ। আমি নিজে বেশ কয়েকবার এরকম পরিস্থিতি সামাল দিয়েছি। কখনো অনলাইনে কারো সাথে খারাপ সম্পর্ক সৃষ্টি করি নাই। কখনো সম্পর্ক খারাপ হওয়ার আগেই ফ্রেন্ড লিষ্ট থেকে বাদ দিয়েছি, কখনো হেসে কথাটিকে অন্যদিকে প্রবাহিত করেছি। তাই যে কাজগুলো করবেন না তা বলি-

লেখকঃ মাহবুব টিউটো

তিনি টিউটোরিয়ালবিডিসহ বেশ কিছু সফল অনলাইন প্রোজেক্টের উদ্যোক্তা ও পরিচালক। তিনি বর্তমানে একটি গ্রুপ প্রতিষ্ঠানে তথ্যপ্রযুক্তিতে কর্মরত আছেন। তার জন্ম, পড়ালেখা এবং আবাস্থল ঢাকায়। ফেসবুকে আর সাথে যোগাযোগ করতে পারেন। তার ইউটিউব চ্যানেলে ঘুরে আসতে পারেন।
হোস্টিং বেসিক 1. ওয়েব হোস্টিং কি?2. শেয়ার হোস্টিং3. ভিপিএস হোস্টিং- ভার্চুয়াল প্রাইভেট সারভার4. ডেডিকেটেড সারভার5. রিসেলার হোস্টিং6. ম্যানেজড ও আনম্যানেজড7. উইনডোজ এবং লিনাক্স হোস্টিং8. কো-লোকেশন কি?9. এসএসডি হোস্টিং10. স্পেশাল হোস্টিং11. ডকার (Docker) কি?12. ব্যান্ডউইথ ও ব্যান্ডউইথ এর পরিমাপডোমেইন বেসিক13. ডোমেইন নেম কি?14. সাব ডোমেইন কি? Incomplete15. ডিএনএস কি?16. ডিএএস জোন ফাইল এবং বর্ণনা17. ডোমেইন হোস্টিং সম্পর্ক কিভাবে তৈরী হয়? Incomplete18. ডোমেইন কনট্রোল প্যানেল পরিচিতি Incomplete19. ডোমেইন রিসেলার কি? Incomplete20. ডোমেইন ট্রান্সফার কিভাবে করা হয়? Incomplete21. ডিএনএস প্রোপাগেশন ডিলে” কি?ওয়েবসাইট অপটিমাইজেশন22. কোন ধরনের ওয়েবসাইটের জন্য কোন হোস্টিং প্রয়োজন Incomplete23. শেয়ার ও রিসেলার হোস্টিং টার্মস24. ওয়ার্ডপ্রেস ডেভলপারদেন টিপস Incomplete25. ওয়েবসাইট দ্রুত লোড হওয়ার জন্য অপটিমাইজেশন26. ওয়েব ডেভলপারদের টিপস Incompleteওয়েব সিকিউরিটি27. ফিশিং কি?28. ফিশিং স্ক্রিপ্ট হোস্ট করা29. Brute force Attack কি?30. DDos Attack কি? কিভাবে পরিচালিত হয়? 31. Leech Protection Incomplete32. Shell Fork Bomb Protection Incomplete33. Email spamming34. সিএমএস এবং থিম এর মাধ্যমে স্প্যামিং35. সিএমএস এবং থিম এর মাধ্যমে স্প্যামিং Incomplete36. SQL Injection Incomplete37. Nulled Scriptঘরোয়া সারভার স্থাপন38. সারভারের অনন্য বৈশিষ্ট্য 39. সারভার রুমের পরিবেশ 40. টেকনিক্যাল সাপোর্ট Incompleteওয়েব হোস্টিং ব্যবসা41. ওয়েব হোস্টিং ব্যবসা কি? Incomplete42. কিভাবে রিসেলার দিয়ে শুরু করা যায়? Incomplete43. ওয়েব হোস্টিং সাপোর্ট টিপস Incomplete44. ওয়েব হোস্টিং মার্কেটিং টিপস Incompleteহোস্টিং ক্লাইন্টের সাথে যোগাযোগ টিপস46. হোস্টিং কনট্রোল প্যানেল কি?47. সি-প্যানেল (cPanel) কি?48. ওয়েব হোস্ট ম্যানেজার (WHM) কি?49. WHMCS কি?