লেআউট ও কলামঃ ওয়ার্ডপ্রেস থিসিস থিম টিউটোরিয়াল পর্ব-এক

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে টিউটোরিয়ালবিডিতে আমার প্রথম পোস্ট লেখা আরম্ভ করছি।

বর্তমানে আমাদের সবারই একটা না একটা ব্লগ আছে। আমাদের এই সকল ব্লগ সমুহকে সুন্দর করার জন্য আমাদের একটি আকর্ষণীয় থিম দরকার। গুগলে খুঁজলে অনেক সুন্দর সুন্দর থিম পাওয়া যায় কিন্তু এই ফ্রী থিমগুলা ব্যবহার করা একেবারেই ঠিক না।

আজকে আমি আপনাদের একটি থিমের সাথে পরিচয় করিয়ে দেব যে থিমটি ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য সারা পৃথিবীতে জনপ্রিয়। থিমটির নাম হচ্ছে ”থিসিস থিম” এই থিমটি হয়তো অনেকেই চিনেন কিন্তু এটা কাষ্টোমাইজ করতে পারেন না বা কেও হয়তো এই থিমের নাম আজকেই প্রথম শুনলেন।

যারা এই থিম সম্পর্কে জানেন না বা কাষ্টোমাইজ করতে পারেন না তাদের জন্য আমার এই ধারাবাহিক টিউন।এই থিমটির প্রধান আকর্ষণ হচ্ছে আপনি সামান্য কোড দিয়েই নিজের মত করে ডিজাইন করতে পারবেন।

তাহলে চলুন শুরু করা যাক।

প্রথমত আপনার এই থিমটি দরকার’ কিন্তু সমস্যা হচ্ছে থিমটি ফ্রী নয় এই থিমটি আপনাকে কিনতে হবে । দাম  ঃ-ডেপলপার ভার্শন $164 আর পারসোনাল ভার্শন $87 ।

সমস্যা নেই আপনি এখান  থেকে থিমটির ডেভেলপার ভার্শন ফ্রী ডাউনলোড করে নিতে পারেন । এবার আপনার ব্লগে থিমটি ইন্সটল করুন ( কিভাবে ওয়ার্ডপ্রেস ব্লগে নতুন থিম আপলোড করবেন এবং কনফিগার করবেন।)

থিসিস থিম কাষ্টোমাইজ করতে হলে আপনাকে প্রথমে আপনার সি-প্যানেলের  Public_html> Wp-content>Themes>thesis_18 যান এবং custom-sample  নামের ফোল্ডারের নাম পরিবর্তন করে Custom করে দিন।

আমি আজকে আপনাদের দেখাব কিভাবে আপনার থিমে সাইডবার ও কন্টেইনারে বর্ডার যোগ করা যাই তা।

এবার আপনার ওয়ার্ডপ্রেস ব্লগে লগইন করুন ও  থিসিস এর মেনুতে দেখুন Design Options  নামের  একটা অপশন আছে সেখানে যান। দেখুন ছবির মত উইন্ডো এসেছে

এবার Site layout এর Columms এ ক্লিক করুন

এবার ইচ্ছা মত কলাম নিন এবং কলামের ওয়াইড দিন। যেমন ঃনিচের ছবিতে দেখুন আমি ২টি কলাম নিয়েছি সাইডবারের  ওয়াইড দিয়েছি ২৮০ px এবং content এর ওয়াইড নিয়েছি ৬৮০px

এবার   Column Order এ ক্লিক করুন। Column Order দিয়ে আপনি আপনার সাইডবার কোন পাসে দিবেন তা নির্বাচন করে দিতে পারবেন।

এবার  Big Ass Save Button এ ক্লিক করে সেভ করুন। ব্যাস আপনার ব্লগের থিমের সাইডবার তৈরি হয়ে গেল।

এবার দেখুন কেমন করে কন্টেইনারে বর্ডার যোগ করা যাই করা যায়। থিসিস এর মেনুতে দেখুন Custom file Editor নামের  একটা অপশন আছে সেখানে যান

নিচের কোডটি কপি করে পেস্ট করুন এবং সেভ করুন।

.custom #container{border:0.5em solid #FF0000;margin-bottom:1.5em;}

(বর্ডারের কালার পরিবর্তন করতে চাইলে #FF0000 কালার কোডটি পরিবর্তন করে আপনার পছন্দের কালারের কোড দিন)

তাহলে আজকের মত এখানেই বিদায় সবাই ভাল ও সুস্থ থাকুন। আল্লাহ্‌ হাফেজ ।আর ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।  

9 thoughts on “লেআউট ও কলামঃ ওয়ার্ডপ্রেস থিসিস থিম টিউটোরিয়াল পর্ব-এক”

  1. স্বপনচিশতী

    ভাইয়া ,
    থিম থিসিস এর মাধ্যমে কাজ শেখানোর জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

  2. তালহা

    Custom File Edit এর জন্য আপনার দেয়া কোডটি কাজ করছে না। আমি বোধহয় কাজ করাতে পারছি না। কোড টি আসলে Custom file Editor এর কোন জায়গায় পেস্ট করব?

  3. I am pleased to read this article.Thank you for sharing of your article. I know wordpress installation but i donn’t know how to customize wordpress theme. It is help me.JoomTech

Comments are closed.