ব্লগস্পটে কিভাবে পারমালিঙ্ক চেঞ্জ করবেন ?

প্রথমেই জেনে নিন পার্মালিঙ্ক কি?
পার্মানেন্ট লিঙ্ক শব্দটাকে সংক্ষেপে পার্মালিঙ্ক বলে। মূলত ব্লগগুলাতে একাধিক পার্মালিঙ্ক দেখা যায়। যখন আপনি কোনো পোস্ট পাব্লিশ করেন তখন ঐ পোস্টের একটা নির্দিষ্ট এড্রেস বা URL (Uniform Resource Locator) তৈরী হয় এটাকে পার্মালিঙ্ক বলে।

ওয়ার্ডপ্রেসের সাধারণ পার্মালিঙ্ক অনেকটা এরকম http://blogaddress.com/wp/?p=10207,  তবে আরো অনেক ভাবে কাস্টমাইজ করা যায়।
আর ব্লগস্পটের ক্ষেত্রে পোস্টের জন্য পার্মালিঙ্ক হবে – http://subdomain.blogspot.com/2012/06/url.html, মানে প্রথমে সাবডোমেইন, তারপর সাল, তারপর মাস, তারপর ইউআরএল। এবং এই ইউআরএল অটোমেটিক জেনারেট হয় পোস্টের টাইটেল অনুসারে।

আমরা জানি যে ওয়ার্ডপ্রেসে কাস্টমভাবে পার্মালিঙ্ক দেওয়া যায়। আবার তা নিজের মত করে এডিটও করা যায়। কিন্তু ব্লগস্পটে এখনো পর্যন্ত তা সম্ভব ছিল না। গত দুই দিন আগে ব্লগার বাজ নতুন একটি ফিচারের ঘোষণা দিয়েছে, তা হচ্ছে ব্লগস্পটের পার্মালিঙ্ক কাস্টমাইজেশন।

কিভাবে করবেন কাস্টমাইজ?
এজন্য ব্লগারের নতুন ইন্টারফেস ব্যবহার করতে হবে। যখন নতুন পোস্ট তৈরী করতে যাবেন, ডান পাশে খেয়াল করবেন “Post Settings”“Permalink” নামে নতুন একটি অপশন যুক্ত হয়েছে। ওখানে ক্লিক করে “Custom URL” সিলেক্ট করে নিজের মত কাস্টম ইউআরএল দিন।

আপনার কাস্টম পার্মালিঙ্ক এরকম হবে – http://subdomain.blogspot.com/2012/06/Custom-URL.html

মনে রাখবেন, শুধু হাইলাইট করা অংশটুকু নিজের মত পরিবর্তন করতে পারবেন। আর আপনি কাস্টম ইউআরএল এ শুধু মাত্র a-z, A-Z, 0-1, আন্ডারস্কোর, ড্যাশ, এবং ফুলস্টপ ব্যবহার করতে পারবেন।

এখন সমস্যা হচ্ছে যদি ভুলক্রমে কোনো পোস্ট এর ইউআরএল এসইও ফ্রেন্ডলি না করে পাবলিশ করে ফেলেন অথবা টাইটেল ভুল হওয়ার কারনে ইউআরএল ভুল হয়ে গেল অথবা আপনার মনে চাইল যে কোনো পুরাতন পোস্টের ইউআরএল চেঞ্জ করবেন বা এডিট করবেন। ওয়ার্ডপ্রেসে খুব সহজেই করা যায় কিন্তু ব্লগস্পটে সাধারণ নিয়মে হবে না। একটু ভিন্ন ভাবে যেতে হবে আপনাকে।

যেভাবে করবেন?

  • যে পোস্টের পার্মালিঙ্ক মডিফাই করবেন তা এডিট করুন।
  • এখন “Revert to draft” এ ক্লিক করুন।
  • ব্যাস হয়ে গেল কাজ।
  • এখন “Permalink” অপশনে “Custom URL” খুজে পাবেন।

5 thoughts on “ব্লগস্পটে কিভাবে পারমালিঙ্ক চেঞ্জ করবেন ?”

  1. স্যার,
    আপনার লেখা গুলো পরে খুব ভালো লাগে,তাছাড়া এগুলো খুবই help full । স্যার আমি ব্লগ করে অনলাইন এ টাকা আয় করতে চাই তাই কিছুদিন হোল একটা ব্লগ খুলেছি । আমি প্রোগ্রমিং জানিনা , বিভিন্ন টিউটোরিয়াল সাইট থেকে জেনেছি পোগ্রামিং না জেনে ও এডসেন্স এর উপযোগী ব্লগ তৈরি করা যায় । এখন সমস্যা হচ্ছে blank page নিয়ে তাতে কি করে post করবো ? যত লেবেল করেই post করি না কেন সব home page এ চলে যায় । মেনু বার তৈরি করার জন্য কোন্ link প্রয়োজন page না label link ?link গুলো কোথা থেকে নেব ? এটা কি নিজে করে নিতে হবে ? সাজিয়ে পোষ্ট করতে চাই দয়া করে আমাকে সাহাজ্য করুন
    কুয়াশা ব্যানার্জী

  2. অনেক উপকার করলেন ভাই। এইটা নিয়ে একটু টেনসনে ছিলাম। আমি একটু অন্যভাবে পারমালিঙ্ক ক্রিয়েট করতাম। এখন আর সহজ হয়ে গেল, আপনার পোস্ট টি পড়ার পর।
    অনেক অনেক ধন্যবাদ রইলো।

    1. হুম যারা বাংলায় ব্লগিং করেন তাদের সমস্যা হত, টাইটেল বাংলায় দিলে পার্মালিঙ্ক সুবিধামত আসে না। তাই পাবলিশ করার আগে ইংরেজিতে টাইটেল দিতে হত। আবার ৩০-৩৫ অক্ষরের বেশি সাপোর্ট করে না, কিন্তু এখন কাস্টম ভাবে দিলে আরো অনেক বেশি দিতে পারবেন।

Comments are closed.