ইনসার্ট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৫ম পর্ব)

অটোক্যাড টিউটোরিয়াল – ১ম পর্ব

মেনু পরিচিতিঃ অটোক্যাড টিউটোরিয়াল (২য় পর্ব)

এডিট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৩য় পর্ব)

ভিউ মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৪য় পর্ব)

মাইক্রোসফট অফিস এবং অন্যান্য প্রোগ্রামের একটি কমন মেনু হলো ইনসার্ট মেনু। ঐ প্রোগ্রাম গুলোর মতো অনুরূপ কাজ না করলেও কিছু কাজ প্রায় একই রকম করে থাকে। নিচে ইনসার্ট মেনুর বিভিন্ন অপশন গুলো নিয়ে আলোচনা করা হলো।

ইনসার্ট মেনু (Insert Menu): অটোক্যাডের চতুর্থ মেনু হচ্ছে ইনসার্ট মেনু। মাউস দিয়ে মেনু বার এ ইনসার্ট নামের উপর ক্লিক করে অথবা কীবোর্ড থেকে Alt + I কী দুইটি এক সাথে চেপে ইনসার্ট মেনু ওপেন করা হয়। মেনুটি দেখতে নিচের ছবির মতো।

Block: এই অপশন ড্রয়িং-এ ব্লক এবং অন্য কোন ড্রয়িং ইনসার্ট করে। অপশনটি সিলেক্ট করলে ইনসার্ট নামক ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

ডায়ালগ বক্সের Name বক্সে ব্লক বা ড্রয়িং এর নাম সিলেক্ট করে এবং Scale এর জায়গায় X,Y, ও Z এর মান নির্দিষ্ট করে OK বাটনে ক্লিক করলে নির্দিষ্ট ব্লক বা ড্রয়িং ইনসার্ট হয়।

External Reference: চলমান ড্রয়িং- এ অবস্থিত রেফারেন্স সংযুক্ত করতে এই অপশন ব্যবহার করা হয়ে থাকে। অপশনটি সিরেক্ট করলে Reference File নামে একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

নির্দিষ্ট ফাইল সিলেক্ট করে Open বাটনে ক্লিক করলে সিলেক্টকৃত ফাইলটি ওপেন হয়।

Raster Image: এই অপশনের মাধ্যমে চলমান ড্রয়িং এ নতুন ইমেজ যুক্ত করা যায়। অপশনটি সিলেক্ট করলে Select Image File নামক একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

নির্দিষ্ট ইমেজ ফাইল সিলেক্ট করে Open বাটনে ক্লিক করলে সিলেক্টকৃত ইমেজটি ওপেন হয়।

Layouts: এই অপশন সিলেক্ট করে ফেজ সেটিং ও প্রিন্টিং ডিভাইস ইনফরমেশন সহ নতুন লে-আউট তৈরি করা যায়। অপশনটির সাবমেনু সমূহ হচ্ছে New Layout, Layout Form Template, Layout Wizard.

3D Studio ঃ থ্রিডি স্টুডিও ফাইল ইম্পোর্ট করার জন্য এই অপশন ব্যবহার করা হয়। অপশনটি সিলেক্ট করলে 3D Studio File Import নামক ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

ফাইল নেম বক্সে কোন ফাইলের নাম নির্দিষ্ট করে Open বাটনে ক্লিক করলে 3D Studio ফাইলটি ওপেন হয়।

ACIS File ঃ এই অপশন ব্যবহার করার মাধ্যমে ACSi ফাইল ইমপোর্ট করা হয়। অপশনটি সিলেক্ট করলে Select ACSi File নামক একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

Drawing Exchange Binary ঃ বিশেষভাবে কোডকৃত বাইনারি ফাইল ইমপোর্ট করতে এই অপশনটি ব্যবহৃত হয়। অপশনটি সিলেক্ট করলে PXB নামক ডায়ালগ বক্স আসে।

Windows Meta file: এই অপশনটি সিলেক্ট করলে Import wmf নামক একটি ডায়ালগ বক্স আসে এবং এর মাধ্যমে Windows Meta file ইমপোর্ট করা যায়।

Encapsulated PostScript: ইনক্যাপসুলেটেড পোস্টস্ক্রিপ্ট ফাইল ইমপোর্ট করতে এই অপশন ব্যবহৃত হয়। অপশনটি সিলেক্ট করলে Postscript File নামক ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

OLE Object:  লিংকি বা এমবেডড অবজেক্ট ইনসার্ট করতে এই অপশন ব্যবহৃত হয়। অপশনটি সিলেক্ট করলে Insert Object নামে একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

Xref Manager: এই অপশন ড্রয়িং ফাইল সমূহে এক্সটারনাল রেফারেন্স নিয়ন্ত্রন করে।

Image Manager: এই অপশনটি বিভিন্ন ফরম্যাটের ইমেজ ইনসার্ট করে। অপশনটি সিলেক্ট করলে ইমেজ ম্যানেজার নামে একটি ডায়ালগ বক্স আসে।

Hyperlink: কোন গ্রাফিক্যাল অবজেক্টে একটি হাইপারলিংক সংযুক্ত করার জন্য অথবা চলতি হাইপারলিংক মডিফাই করার জন্য Hyperlink অপশনটি ব্যবহৃত হয়। অপশনটি সিলেক্ট করলে Select Object নামে একটি মেসেজ কমান্ড লাইনে আসে । নির্দিষ্ট অপশন সিলেক্ট করে মাউসের রাইট ক্লিক করলে Insert Hyperlink নামক ডায়ালগ বক্স প্রদর্শিত হয়। Ctrl + K কী-দ্বয় চেপেও এই অপশনটিকে কার্যকরী করা যায়।