ফরম্যাট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৬য় পর্ব)

অটোক্যাড টিউটোরিয়াল – ১ম পর্ব

মেনু পরিচিতিঃ অটোক্যাড টিউটোরিয়াল (২য় পর্ব)

এডিট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৩য় পর্ব)

ভিউ মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৪য় পর্ব)

ইনসার্ট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৫য় পর্ব)

অটোক্যাডের পঞ্চম মেনু হচ্ছে ফরম্যার্ট মেনু। মাউস দিয়ে Format লেখার উপর ক্লিক করে অথবা কীবোর্ড থেকে Alt + O কী দুইটি একসাথে চাপলে ফরম্যাট মেনু ওপেন করা হয়। নিচে ফরম্যাট মেনুর বিভিন্ন অপশনের ছবি দেওয়া হলো-

এবার ফরম্যাট মেনুর এই সকল অপশন নিয়ে আলোচনা করছি।

Layer: এই অপশনটি সিলেক্ট করে লেয়ার ও লেয়ার প্রোপার্টিজ ম্যানেজ করা যায়। অপশনটি সিলেক্ট করলে Layer properties manager নামে একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

এই ডায়ালগ বক্সে new, Delete, Current, Show details, Save state, Site manager সহ বেশ কয়েকটি বাটন আছে। উক্ত বাটনগুলো ব্যবহার করে নতুন লেয়ার তৈরি, তৈরিকৃত লেয়ার মুছে ফেলা ইত্যাদি বিভিন্ন কাজ করা যায়।

Color: এই অপশন নতুন অবজেক্টের জন্য কালার সেট করে। Color অপশন সিলেক্ট করলে Select Color নামক একটি ডায়ালগ বক্স আসে।

এখানে তিনটি ট্যাবে তিন ধরণের কালার পাওয়া যাবে। এর দ্বারা লেয়ার এবং ব্লকে আলাদা রঙ দেওয়া যায়।

Line type: এই অপশন অবজেক্টের লাইন টাইপ সেট করে তৈরি করে ও লোড করে। অপশনটি সিলেক্ট করলে Line type Manager নামে একটি ডায়ালগ বক্স আসবে।

এই ডায়ালগ বক্স থেকে Load ক্লিক করলে আরও বিভিন্ন স্টাইলের লাইন টাইপ এর তালিকা প্রদর্শিত হয়।

Line weight: এই অপশনের মাধ্যমে লাইনের ওয়েট নির্ধারণ করে দেওয়া হয়। অপশনটি সিলেক্ট করলে Line weight manager নামক একটি ডায়ালগ বক্স আসবে।

Text Style:  Text Style অপশনটি চলতি টেক্সট স্টাইল সেট করে, নতুন স্টাইল তৈরি বা মডিফাই করে। অপশনটি সিলেক্ট করলে Text style নামক ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

Dimension style: এই অপশনটি ডাইমেনশন তৈরি বা মডিফাই করে । অপশনটি সিলেক্ট করলে Dimension Style Manager নামে একটি ডায়ালগ বক্স আসে।

Plot style: এই অপশন নতুন অবজেক্টেও জন্য চলতি প্লট স্টাইল সেট করে।

Point Style ঃ এই অপশন পয়েন্ট অবজেক্টেও ডিসপ্লে স্টাইল ও আকার নির্দিষ্ট করে। অপশনটি সিলেক্ট করলে Point style নামে একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

Multiline style ঃএই অপশন একাধিক সমান্তরাল রেখার জন্য স্ট্যাটাস ম্যানেজ করে। অপশনটি সিলেক্ট করলে Multiline style নামক একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

Units ঃ এই অপশন ড্রয়িং এর একক টাইপ, দৈর্ঘ্য টাইপ, কোণ টাইপ ও প্রিসিশন সেট করে। অপশনটি সিলেক্ট করলে Units নামে একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

এই অপশন ব্যবহার করে ড্রয়িং এর একক নির্বাচন করা হয়। একক বলতে দৈর্ঘ্যর একক ইঞ্চি হবে না ফিট হবে ইত্যাদি নির্বাচন করা বুঝায়।

Thickness:  এই অপশনটি চলতি ড্রয়িং এর থ্রিডি পূরুত্ব সেট করে।

Drawing Limits: এই অপশন চলতি ড্রয়িং এর বাউন্ডারী সেট করে ও নিয়ন্ত্রণ করে। অটোক্যাডে জায়গার কোন শেষ নেই। আমরা যদি এখানে সমগ্র পৃথিবীর ব্যাসার্ধ এখানে অংকন করতে চাই তাও পারবো। যদি আমরা ড্রয়িং লিমিট স্ট না করি তাহলে এটি দেখতে পৃথিবীর ব্যাসার্ধের সমানই হবে। এই আকারকে ছোট পরিসরে দেখার জন্য ড্রয়িং লিমিট সেট করা হয়।

Rename: এই অপশনটি সিলেক্ট করে কোন অবজেক্টের নাম পরিবর্তন করা হয়। অপশনটি সিলেক্ট করলে Rename নামে একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

2 thoughts on “ফরম্যাট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৬য় পর্ব)”

    1. নাফিউর রহমান

      মন্তব্য করার জন্য আপনাকেও ধন্যবাদ।

Comments are closed.