টুলস মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৭য় পর্ব)

অটোক্যাড টিউটোরিয়াল – ১ম পর্ব

মেনু পরিচিতিঃ অটোক্যাড টিউটোরিয়াল (২য় পর্ব)

এডিট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৩য় পর্ব)

ভিউ মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৪য় পর্ব)

ইনসার্ট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৫য় পর্ব)

ফরম্যাট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৬য় পর্ব)

অটোক্যাডের ৬ষ্ঠ মেনু হচ্ছে Tools মেনু। মাউস দ্বারা Tools লেখার উপর ক্লিক করে অথবা কীবোর্ড থেকে Alt + T কী দুইটি একসাথে চেপে টুলস্‌ মেনু ওপেন করা যায়। নিচে টুলস্‌ মেনুর ছবি দেওয়া হলো-

আবার টুলস্‌ মেনুর অপশন গুলো নিয়ে আলোচনা করছি।

Spelling: কোন ড্রয়িং এর ব্যবহৃত টেক্সট এর বানান চেক করার  জন্য এই অপশনটি ব্যবহার করা হয়।

Quick Select: ফিল্টারিং পদ্ধতিতে দ্রুত সিলেকশন সেট তৈরি করার জন্য এই অপশনটি কাজের অপশনটি সিলেক্ট করলে নিচের ছবির মতো একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হয়।

Display Select: অবজেক্টকে বিভিন্ন ভাবে প্রদর্শনের জন্য অপশনটি ব্যবহার করা হয়। এই অপশনের সাব মেনু গুলো হলো- Bring to, Front, Send to Back, Bring above object এবং Send Under ।

Inquiry: এটি একটি অনুসন্ধান মেনু। অবজেক্টের দূরত্ব, কৌণিক দূরত্ব, ভর, ডাটাবেজ, তথ্য, সময়কাল ইত্যাদি এই অপশন ব্যবহার করে জানা যায়।

Properties: এই অপশনের সাহায্যে অবজেক্টের প্রোপার্টিজ যেমন- কালার, লেয়ার, লাইন টাইপ, স্কেল, ভিউ ইত্যাদি এডিট করা যায়।

Auto CAD Design Center:এই অপশনটি সিলেক্ট করে অটোক্যাড ডিজাইন সেন্টার প্রদর্শিত হয়।

DB Connect: এই অপশনটি ব্যবহার করে বহিঃস্থ কোন ডাটাবেজে টেবিলের সাথে সংযুক্ত করা যায়। ctrl + 6 চেপেও এই অপশনটি কার্যকরী করা যায়।

Load Application: অ্যাপলিকেশন লোড ও আনলোড এবং স্টার্টআপ- এ কোন অ্যাপলিকেশন গুলো লোড হবে তা নির্ধারণ করে দেওয়া যায় এই অপশনের মাধ্যমে। অপশনটি সিলেক্ট করলে Load/Unload Application নামে নিচের ছবির মতো একটি ডায়ালগ আসে।

Run Script: কোন স্ক্রীপ্ট থেকে কমান্ডের ধারাবাহিকতা কার্যকরী করার জন্য এই অপশনটি ব্যবহার করা হয়। অপশনটি সিলেক্ট করলে Select Script File নামে একটি ডায়ালগ বক্স আসে। উক্ত বক্সে স্ক্রীপ্ট ফাইল সিলেক্ট করে Open বাটনে ক্লিক করলে তা ওপেন হয়।

Macro: অপশনটি VSA Macro কে রান করে। এটি সিলেক্ট করলে Macro নামে নিচের ছবির মতো একটি ডায়ালগ বক্স আসবে।

Alt + F8 কী দুইটি চেপেও এই অপশনটি কার্যকরী করা যায়। এই অপশনের বিভিন্ন সাব মেনু আছে এগুলো হলো- Load Project…., VBA Manager…., Visual Basic Editor ইত্যাদি।

Display Image: এই অপশনটি BMP,TGA, TIFF ইমেজ প্রদর্শন করে এবং ফাইলে রেন্ডার ইমেজ সংরক্ষন করে।