জেনে নিন ডোমেইন নেম সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য কণিকা

আপনার ব্যাবসায়িক প্রতিষ্ঠনের জন্যই হোক আর ব্যাক্তিগত ব্লগের জন্যই হোক, একটা ভাল ডোমেইন নেম সব সময়ই গুরুত্বপূর্ণ। এটাই কোন ওয়েব সাইট তৈরির ক্ষেত্রে প্রথম ধাপ। একটা ভাল ডোমেইন নেম খুজেঁ পাওয়ার জন্য আপনাকে অবশ্যই বেশ কিছুটা সময় নিয়ে বেশ কিছু সম্ভাব্য নামের তালিকা প্রস্তুত করা উচিৎ এবং সম্ভাব্যতা যাচাই করে সেখান থেকে সবচেয়ে উপযোগী নামটা নির্বাচন করা উচিৎ। অনেকেই প্রথম ওয়েব সাইট তৈরির সময় এত বেশি উত্তেজনায় থাকেন যে ডোমেইন নেমের গুরুত্বটা পাশ কাটিয়ে যান। কিন্তু এটা মোটেই ঠিক নয়। করণ ডোমেইন নেমই আপনার ওয়েব সাইটের একমাত্র পরিচিতি । এ নামটি যদি সহজবোধ্য, সহজে মনে রাখার যোগ্য, সংক্ষিপ্ত এবং অর্থপূর্ণ না হয় তাহলে আমাদের প্রত্যাশা পূরণে অনেক বাধার সম্মুখীন হতে হবে।

আপনি কি একটা ওয়েব সাইট তৈরির কথা ভাবছেন? আপনার কি একটা ভাল ডোমেন নেম দরকার? তাহলে প্রথমেই জেনে নিন ডোমেইন নেম সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য কণিকা।

আপনার একটা ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে কয়েক শত টাকা থেকে শুরু করে কয়েক হাজার ডলার পর্যন্ত লাগতে পারে। কিন্তু এটার অর্থ এই নয় যে আপনি ঐ ডোমেইন নেমটার মালিক হয়ে গেলেন। বরং আপনি একটা নির্দিষ্ট সময় পর্যন্ত ডোমেইন নেমটি ব্যবহারের অধিকার অর্জন করলেন। তাই “ডোমেইন নেম কেনা” এর পরিবর্তে “ডোমেইন নেম রেজিস্ট্রেশন” কথাটি অধিক যুক্তিযুক্ত।

পৃথিবীতে প্রতিটা সেকেন্ড লেভেল ডোমেইন নেমই স্বতন্ত্র। তাই একই ডোমেইন নেম একাধিক সাইটের হতে পারে না। www.tutohost.com ডোমেইন নেমটাকে বিশ্লেষণ করলে দেখা যায় এখানে .com হচ্ছে top-level domain name; আর tutohost হচ্ছে organization বা entity নেম যা মূলত একটা ভাল ডোমেইন নেম এর মূল কৃতিত্বের দাবিদার। আমাদেরকে মূলত এই অংশটিতেই প্রয়োজনীয় পরিবর্তন এনে একটা ভাল ডোমেইন নেম খুজে বের করতে হয়। organization বা entity নেম এবং top-level domain name একত্রে যুক্ত হয়ে তৈরি হয় Second-level domain name। সেকেন্ড লেভেল ডোমেইন এর সাথে হোস্ট সারর্ভার নেম যেমন www যুক্ত হয়ে তৈরি হয় third-level domain name; সেকেন্ড সার্ভার নেম হতে পারে www2 এর অনুরূপ। সবমিলিয়ে www.tutohost.com হচ্ছে একটি পূর্ণাঙ্গ ডোমেইন নেম।

আমরা সকলেই কমবেশি সাবডোমেইন (Subdomain) শব্দটির সাথে পরিচিত। www.blog.tutohost.com একটা সাবডোমেইন নেম। blog. অংশটি মূল ডোমেইন নেমের সাথে যুক্ত করে সাবডোমেইন নেম তৈরি করা হয়েছে। blog. এর পরিবর্তে service. বা এর অনুরূপ অসংখ্য শব্দ যুক্ত করে অসংখ্য সাবডোমেইন নেম তৈরি করা যায়।

পৃথিবীতে .com, .net,.org, .me, .tv, ইত্যাদির মত বেশ কিছু অতি প্রচলিত top-level domain name এর পাশাপাশি কিছু ভৌগলিক top-level domain name ও রয়েছে যেমন .in, .us, .au ইত্যাদি। ডোমেইন নেমের অধিকার Internet Corporation for Assigned Names and Numbers (ICANN) নিয়ন্ত্রণ করে। আমরা প্রায়ই ডোমেইন নেম বিক্রি করা কথাটি শুনে থাকি আর এজন্য টিউটোহোস্ট এর মত বিভিন্ন দেশি বিদেশি কম্পানি রয়েছে। আসলে প্রকৃতপক্ষে তারা ডোমেইন নেম বিক্রি করে না, তারা ডোমেইন নেম ব্যবহারের অধিকার ট্রান্সফার করে।

এমন অনেকেই আছেন ডোমেইন নেম এর প্রতি বেশ উদাশীন, তারা ডোমেইন এর কন্ট্রোল নিয়ে চিন্তা করেন না যেখানে সেখানে থেকে ডোমেইন নেম রেজিস্ট্রেশন করে বসেন। যা পরবর্তীতে পছন্দের ডোমেইন নেমটি হাতছাড়া হবার জন্য যথেষ্ঠ। তাই আপনারা যেখান থেকেই ডোমেইন নেম রেজিস্ট্রেশন করেন না কেন আগে বিশ্বস্থতার বিষয়টি যাচাই করে নিয়ে এবং ডোমেইন এর কন্ট্রোল সম্পর্কে অবগত হয়ে ডোমেইন রেজিস্ট্রেশন করবেন। যেমন টিউটোহোস্ট আপনাদেরকে সেই সুবিধা দিচ্ছে।

আপনি চাইলে পরবর্তীতে যে কোন সময়ে ডোমেইন নেম পরিবর্তন করতে পারবেন। কিন্তু এই কাজটি আপনি পারতপক্ষে করবেন না; কারণ আপনি ডোমেইন নেম পরিবর্তন করলেই সকল ব্যকলিংক হারাবেন সাথে সাথে হারাবেন আপনার সাইটের জনপ্রিয়তা। তাই দেখে বুঝে একটু সময় নিয়ে একটা সুন্দর সহজবোধ্য নাম খুজেঁ বের করে ওয়েব সাইট তৈরি করুন আর প্রয়োজনীয় পরামর্শের জন্য টিউটোরিয়ালবিডি এর অঙ্গ সংগঠন টিউটোহোস্ট এছাড়া টিউটোরিয়াল বিডি এর ফেসবুক ফ্যান পেজ ব্যবহার করতে পারেন। টিউটোহোস্ট টিম আপনাদেরকে সঠিক পরমর্শ প্রদান করবে।

…………………………………………………………………………………..

আজ তাহলে এ পর্যন্তই। বিজ্ঞান এবং প্রযুক্তিকে সঙ্গী করে শিক্ষা গ্রহণ বিতরণ এবং প্রচারের মাধ্যমে একসাথে কাজকরে দক্ষতা প্রমানের মাধ্যেমে গড়ে তুলি একটা সুখী সমৃদ্ধ পৃথিবী। সকলের জন্য শুভকামনা রইল