ডাইমেনশন মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৯ম পর্ব)

অটোক্যাড টিউটোরিয়াল – ১ম পর্ব

মেনু পরিচিতিঃ অটোক্যাড টিউটোরিয়াল (২য় পর্ব)

এডিট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৩য় পর্ব)

ভিউ মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৪য় পর্ব)

ইনসার্ট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৫য় পর্ব)

ফরম্যাট মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৬য় পর্ব)

টুলস মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৭য় পর্ব)

ড্র মেনুঃ অটোক্যাড টিউটোরিয়াল (৮ম পর্ব)

অটোক্যাডের অষ্টম মেনুটি হলো ডাইমেনশন মেনু। বিভিন্ন ধরণের পরিমাপ প্রক্রিয়া সম্পন্ন করা হয় যেমন- স্থানাঙ্ক পরিমাপ, কৌণিক পরিমাপ অবজেক্ট বরাবর লিনিয়ার পরিমাপ ইত্যাদি। মাউস দিয়ে Dimension মেনুর উপর ক্লিক করে অথবা কীবোর্ড থেকে Alt + N কী দুইটি একসাথে চেপে ডাইমেনশন মেনুটি ওপেন করা যায়। নিচের Dimension মেনুর বিভিন্ন অপশনের ছবি দেওয়া হলো-

Quick Dimension : দ্রুত কোন কিছুর পরিমাপের জন্য এই অপশনটি ব্যবহার করা হয়। এই অপশনটির মাধ্যমে দ্রুত কোন কিছু পরিমাপ করার জন্য প্রথমে Dimension মেনু থেকে Quick Dimension সিলেক্ট করতে হবে এরপর যে অবজেক্টটি পরিমাপ করতে চান তা সিলেক্ট করে কীবোর্ড থেকে Enter কী চাপতে হবে এরপর মাউস পয়েন্টার উক্ত অবজেক্ট থেকে একটু দূরে সরিয়ে নিন এবং ক্লিক করুন তাহলে নিচের ছবির মতো উক্ত অবজেক্টের পরিমাপকৃত মান দেখা যাবে।

 

 

Linear : সরল বা Linear পরিমাপের জন্য এই অপশন ব্যবহার করা হয়।

Aligned : অবজেক্ট বরাবর লিনিয়ার পরিমাপের জন্য এই অপশনটি ব্যবহার করা হয়।

Ordinate : স্থানাঙ্ক মাত্রা পরিমাপের জন্য এই অপশনটি ব্যবহার করা হয়।

Radius :  বৃত্ত বা বৃত্তচাপের ব্যাস পরিমাপের জন্য এই অপশন ব্যবহৃত হয়। বৃত্ত বা বৃত্তচাপের ব্যাস পরিমাপের জন্য প্রথমে একটি বৃত্ত অংকন করুন। এরপর Dimension মেনু থেকে Radius অপশনটি সিলেক্ট করুন। এবার মাউস পয়েন্টার দিয়ে বৃত্তটি সিলেক্ট করুন। তাহলে নিচের ছবির মতো বৃত্তের রেডিয়াস এর পরিমাপটি দেখা যাবে।

 

 

Diameter : বৃত্ত বা বৃত্তচাপের ব্যাসার্ধ তৈরির জন্য এই অপশন ব্যবহৃত হয়।

Angular : কৌণিক পরিমাপের জন্য এই অপশনটি ব্যবহার করা হয়।

Baseline : নির্দিষ্ট ডাইমেনশন বা পূর্বের ডাইমেনশনের বেস লাইন থেকে লিনিয়ার বা কৌণিক বা অর্ডিনেট পরিমাপ তৈরির জন্য এই অপশনটি ব্যবহার করা হয়।

Continue : নির্দিষ্ট ডাইমেনশন বা পূর্বের ডাইমেনশনের দ্বিতীয় এক্সটেনশন লাইন থেকে লিনিয়ার বা কৌণিক বা অর্ডিনেট পরিমাপের জন্য Continue টি ব্যবহার করা হয়।

Leader : Leader তৈরির জন্য এই অপশনটি ব্যবহার করা হয়।

Tolerance: জ্যামিতিক Tolerance তৈরির জন্য এই অপশনটি ব্যবহার করা হয়।

Center Mark : বৃত্ত বা বৃত্তচাপের কেন্দ্র তৈরির বা নির্নয়ের জন্য এই অপশনটি ব্যবহৃত হয়। বৃত্ত বা বৃত্তচাপের কেন্দ্র তৈরির বা নির্নয়ের জন্য প্রথমে Circle ড্রইং টুলটি দিয়ে একটি বৃত্ত অংকন করুন। এরপর Dimension মেনু থেকে Center Mark অপশনটি সিলেক্ট করুন। তাহলে কার্সরটি একটি আয়তাকারে পরিণত হবে। এবার তৈরিকৃত বৃত্তটি সিলেক্ট করুন। তাহলে নিচের ছবির মতো একটি বৃত্ত বা বৃত্তচাপের কেন্দ্র দেখা যাবে।

Oblique : লিনিয়ার ডাইমেনশনের এক্সটেনশন লাইনকে Oblique করার জন্য এই অপশনটি ব্যবহার করা হয়।

Align Text : লেখা বা টেক্সটকে বিভিন্ন ভাবে সাজানোর জন্য এই অপশনটি ব্যবহার করা হয়। Align Text অপশনটির Home, Angle, Left, Right, Center নামে কয়েকটি সাব অপশন রয়েছে। নিচে Align Text এর সাব অপশনের ছবি দেওয়া হলো-

 

Style : ডাইমেনশন স্টাইল তৈরি এবং মডিফাই করার জন্য Style অপশনটি ব্যবহার করা হয়। এই অপশনটি সিলেক্ট করার ফলে নিচের ছবির মতো একটি ডায়ালগ বক্স আসবে।

 

Override : ডাইমেনশন সিস্টেম ভেরিয়েবল ওভার রাইট করতে এই অপশনটি ব্যবহার করার হয়।

Update : ডাইমেনশন আপডেট করার জন্য এই অপশনটি ব্যবহার করা হয়।