ব্লগার কিভাবে সহজ মার্কেটিং করতে পারেন

বাংলা কমিউনিটি ব্লগাররা বাংলা ব্লগিং থেকে আয় করতে না পেরে অনেকেই হতাশ ছিলেন। কালের প্রেক্ষাপটে একটি এখন তা আর সত্যি নয়। আমি নিজে বাংলা কমিনিটি ব্লগের মাধ্যমে পরিচিতি পেয়েছি এবং ভিন্ন পথে হলেও আয়ের পথ তৈরী করতে পেরেছি এবং বাংলা ব্লগারদের একটি দলও আমার সাথে আয় করছেন এবং তা বাংলা ব্লগ লিখে।
বাংলা ব্লগারা হতে পারেন মার্কেটার। কোন একটি পণ্য প্রচারের জন্য সহজ মার্কেটিং এর মাধ্যমে আয় করা সম্ভব।
বেশ কিছু মার্কেটিং পদ্ধতির কথা বলবো যা আমি করেছি। আপনারাও চাইলে সহজে এগিয়ে যেতে পারেন।

১. নিয়মিত ব্লগ লেখা

নিয়মিত নিজের এবং  সামাজিক ব্লগগুলো লিখুন। কমিউনিটির সাথে সহজেই যুক্ত থাকবেন। আপনি হয়তো অনেককে চিনবেন না তবে আপনাকে চিনবে অনেকে। বিশেষ করে সামাজিক ব্লগগুলোতে সক্রিয় অংশগ্রহণ আপনার প্রতি বিশ্বাস যোগ্যতা অর্জনের ক্ষেতে কাজে লাগবে।.

২. যোগাযোগ উম্মুক্ত করা

শুধু মাত্র ব্লগার এবং আপনার মাঝের যোগাযোগটি ব্লগ ও কমেন্টে সীমাবদ্ধ রাখলে আপনি মার্কেটিং এ ভাল কিছু করতে পারবেন না। প্রথমতঃ ই-মেইল, ফোন এবং সামাজিক নেওয়ার্কে নিজের পরিচয় জানাতে হবে। আর আপনার কোন পাঠক যদি আপনার সাথে যোগাযোগ করতে চায় সেটি যাতে অতি সহজে করা যায়, সেই ব্যবস্থা রাখতে হবে। এক এক জন ব্যক্তি এক এক ভাবে যোগাযোগে অভ্যস্ত। কেউ ফোন আবার কেউ ফেসবুকে আবার কেউ বা ই-মেইলে যোগাযোগ করে সাচ্ছন্দ্ববোধ করে। আর তাদের জন্য ভিন্ন ভিন্ন যোগাযোগ মাধ্যম অবশ্যই রাখতে হবে।

৩. ব্যক্তিগত জীবনধারা প্রকাশ করা

সামাজিক নেটওয়ার্ক ও ব্লগে নিজেকে একজন নিরস মার্কেটার ও ব্লগার হিসেবে পরিচয় না দিয়ে নিজের ব্যক্তিগত আচরণেও সবার সাথে যোগাযোগ ভাল হয়। আপনি আপনার জীবনযাত্রার অংশের সাথে আপনার ক্লাইন্টদের সংযুক্ত রাখতে পারলে ভিন্ন ধারার ব্যক্তিগত ব্র্যান্ডিং করা হয়।

৪. অন্যদের সহযোগিতা করা

প্রোফেশনাল জীবনে সহযোগিতা করা খুব সহজ না হলেও আপনাকে মার্কেটিং এ দক্ষ হতে হলে অবশ্যই সহযোগি মনোভাব রাখতে হবে। ভাল সাপোর্ট দেওয়ার মানসিকতাই আপনার পণ্য বা সেবা বিক্রয়কে এগিয়ে নিতে পারে।

৫. ই-বুক ও ভিডিও প্রকাশ

যোগাযোগকে আরো মজবুত করতে এবং আপনার ব্র্যান্ডকে বিশ্বমানের করার জন্য আপনাকে ভাল মানের কিছু কাজ করতে হবে। ই-বুক ও ভিডিও প্রকাশের মাধ্যমে আপনার ব্র্যান্ডকে শক্তিশালী অবস্থান দিতে পারেন।

টিউটোরিয়ালবিডির ইবুকভিডিও সেবার মাধ্যমেও আপনি বিষয়টি সম্পর্কে পরিচ্ছন্ন ধারনা নিতে পারেন।

বাংলা ব্লগারদের অনেকই বিভিন্ন পথে নিজেদের পরিচয়কে ব্যবসায়ীক ও আয়ের কাজে ব্যবহার করেছেন। কেউ ওয়েব ডিজাইন ও ডেভলপিং আবার কেউ বা প্রিমিয়াম লেখক হিসেবে বিভিন্ন ব্লগে কাজ করে যাচ্ছেন। আবার কেউ ডোমেইন এবং ওয়েব হোস্টিং ব্যবসা করছেন। আপনি টিউটোটোরিয়ালবিডির প্রিমিয়াম লেখক হয়ে টিউটোরিয়াল লেখার মাধ্যমে সহজে ডোমেইন এবং ওয়েব হোস্টিং পেতে পারেন। এছাড়াও মার্কেটিংর এর মাধ্যমে নিজস্ব পণ্য বিপনণে কাজে লাগতে পারে আপনার ব্লগটি।

4 thoughts on “ব্লগার কিভাবে সহজ মার্কেটিং করতে পারেন”

  1. Wow, incredible blog layout! How long have you been blogging for? you make blogging look easy. The overall look of your web site is great, let alone the content!. Thanks For Your article about ব্লগার কিভাবে সহজ মার্কেটিং করতে পারেন | টিউটোরিয়ালবিডি .

  2. মাহবুব ভাই অনেক ভালো পরে। এরকম পোস্ট আরও চাই ।অপেক্ষাই রইলাম……………।

Comments are closed.