প্যারাগ্রাফ : এইচ টি এম এল(পর্ব-৭)

যে কোন ডকুমেন্ট এক বা একাধিক প্যারাগ্রাফের মাধ্যমে লেখা হয়। HTML এ প্যারাগ্রাফ তৈরির জন্য <p> বা প্যরাগ্রাফ ট্যাগ ব্যবহার করা হয়। যেমন <p>This is a paragraph.</p>। ব্রাউজারের মাধ্যমে প্রতিটা প্যারাগ্রাফ প্রদর্শন করা হলে প্রতিটা প্যারাগ্রাফের পর একটা করে লাইন ব্রেক তৈরি হয়। যদি কখনো প্যারাগ্রাফের মধ্যেই লাইন ব্রেকের প্রয়োজন হয় তাহলে লাইনের শেষে <br /> ট্যাগ ব্যবহার করা হয়।

উদাহরণ প্রোগ্রাম

<html>

<head>

<title> www.tutohost.com</title>

</head>

<body bgcolor=” green”>

<p>This is a paragraph.</p>

<p>

This is a paragraph.

This is a paragraph.

This is a paragraph.

This is a paragraph.

</p>

<p>

This is a paragraph.<br />

This is a paragraph.<br />

This is a paragraph.<br />

This is a paragraph.<br />

</p>

</body>

</html>

একটা নোটপ্যাড open করে উপরের code টুকু লিখে file মেনু থেকে Save as এ ক্লিক করে File name: index.html  ,   Save as type : All files,  দিয়ে save করে index.html ফাইলটি Mozilla Firefox দিয়ে open করলে পাশে প্রদর্শিত ছবির মত দেখাবে।

এইচ টি এম এল এর সকল টিউটোরিয়াল

আরো পড়ুনঃ

অসীম কুমার

লেখক ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়(DUET)এ EEE তে লেখাপড়া করেন। তিনি টিউটোরিয়ালবিডি এবং টিউটোহোস্টের জন্য ইলেক্ট্রনিক্স, ওয়েব ডিজাইন ও ডেভলপমেন্ট এবং মাইক্রোকন্ট্রোলারের উপর টিউটরিয়াল এবং ই-বুক লিখেছেন।এছাড়া তিনি বিজ্ঞান প্রযুক্তি ডট কমে নিয়মিত লিখে থাকেন। তিনি তার প্রতিটা টিউটোরিয়াল এবং ব্লগে সৃজনশীলতাকে গুরুত্ব দিয়ে থাকেন।তার ভাষায় "আসুন আমরা আমাদের দেশীয় প্রযুক্তিকে সমৃদ্ধ করার চেষ্টা করি, উৎসাহিত করি সকল ভাল পদক্ষেপ এবং প্রচেষ্টাকে।উজ্জ্বল আগামি আমাদেরকে হাতছানি দিচ্ছে"।তাকে ফেসবুকে বন্ধু হিসেবে যোগ করতে পারেন। 

Tags:

" data-layout="standard" data-action="like" data-size="small" data-show-faces="true" data-share="true">

ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply