গুগল এডসেন্সঃ সূচনা পর্ব

সবাইকে স্বাগতম ও শুভেছা।

আগ্রহ থেকে শেখা , শেখা শেয়ার করা থেকে ব্লগিং এর সূচনা। ইন্টারনেট থেকে অর্থ উপার্জন করার কৌতুহল থেকে গুগল এডসেন্স আমার ধারণা লাভ।

গুগল এডসেন্স বর্তমান প্রেক্ষাপটে সবচেয়ে জনপ্রিয় অনলাইন বিজ্ঞাপন সেবা মাধ্যম যা গুগল দ্বারা দ্বারা নিয়ন্ত্রিত ও পরিচালিত। গুগল এডসেন্স তাদের যাত্রা সূচনা করে ১৮ জুন, ২০০৩। গুগল এডসেন্স এর মাধ্যমে বর্ণ , ছবি , ভিডিও ইত্যাদি আকারে বিজ্ঞাপন দেয়া যায়।  গুগল এডসেন্স অন্য এডসেন্স থেকে আকর্ষণীয় । গুগল এডসেন্স এর মাধ্যমে যেমন পণ্য বা সেবার প্রচার করে বিক্রয় বাড়ানো  সম্ভব তেমনি নিজের বিজ্ঞাপন প্রচার করে অর্থ উপার্জন করা সম্ভব।

গুগল এডসেন্সে দুইটি পক্ষ থাকে এক পক্ষ বিজ্ঞাপন প্রদান করে এবং অন্য পক্ষ (Publisher) তাদের ওয়েবসাইট সেই বিজ্ঞাপন প্রদর্শন করে। তার বিজ্ঞাপনের প্রতিটি ক্লিকে বিজ্ঞাপন প্রদানকারী একটি নির্দিষ্ট প্ররিমানে অর্থ প্রদান করে। পাবলিশার নিজেদের ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে সেই অর্থের একটি অংশ পায়। গুগল এর প্রযুক্তিগত সহায়তা প্রদান করার একটি মাধ্যম।

গুগল এডসেন্স এর সাথে এর সার্চ ইঞ্জিনের কোনো সম্পর্ক নেই।তবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধির মাধ্যমে এডসেন্স থেকে পাবলিশাররা ভাল আয় করতে পারে।

প্রচারই-প্রসার এ মূল বানী নিয়ে২০০৩ সাল থেকে এগিয়ে চলছে গুগল এডসেন্স। বাংলাদেশের প্রেক্ষাপটে গুগল এডসেন্স এর কার্যকারিতা অনুকুল এবং সম্ভাবনাময়খাত। এর সঠিক ব্যবহার সাধনের মাধ্যমে বিপুল বৈদেশিক মুদ্রা উপার্জন করা সম্ভব । বাংলাদেশের অনেক ব্লগার আছে যাদের মাসিক উপার্জন অনেক ভালো। শুধু দরকার সঠিক দিক-নির্দেশন। গুগল এডসেন্স এর এই ধারাবাহিক টিউটোরিয়ালে টিউটোরিয়ালবিডি সবাই সাথেই আছেন বলেই আসা করি যা জানি  তা শেয়ার করবো। ধারাবাহিকভাবে লিখে যাওয়ার প্রত্যাশায় এখানেই শেষ করছি। -ধন্যবাদ

6 thoughts on “গুগল এডসেন্সঃ সূচনা পর্ব”

    1. ডেভিড চিরান

      ফয়সাল ভাই আপনাদের অনুপ্রেরণাই আমার সামনে এগিয়ে যাওয়ার এক মাত্র হাতিয়ার , যা জানি টা শেয়ার করার প্রয়াস ! আসা করি থাবেন । শুভকামনা থাকলো

  1. গুগল এডসেন্স নিয়ে ধারাবাহিকভাবে লেখার জন্য অনেক ধন্যবাদ ডেভিড চিরান ভাই। আশা করি নিয়মিতভাবে প্রথম থেকে শেষ পর্যন্ত টিউটোরিয়ালগুলো পাবো।

    1. ডেভিড চিরান

      আশা করি পারব । যা জানি টা শেয়ার করার চেষ্টা করবো ।
      ধন্যবাদ

Comments are closed.