থ্রিডি স্টুডিও ম্যাক্সে Hedra আকৃতির অবজেক্ট তৈরি

থ্রিডি স্টুডিও ম্যাক্স এর ভিউপোর্ট এ Hedra আকৃতির অবজেক্ট তৈরির জন্য Geometry ক্যাটাগরির Extended Primitives গ্রুপের Hedra অপশনের সাহায্যে ব্যবহারকারির প্রয়োজন মতো Hedra আকৃতির অবজেক্ট তৈরি করতে পারা যায়। ভিউপোর্টে অবজেক্ট তৈরির জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

1. Create Panel থেকে Extended Primitives এর অধীনে Hedra বাটনে ক্লিক করুন।

২. এবার মাউসের রাইট বাটনে ক্লিক করে যে কোন একটি ভিউপোর্টকে অ্যাকক্টিভ করুণ। তারপর মাউসের লেফট বাটনে ক্লিক করে চেপে ড্রাগ করুন তাহলে ভিউপোর্টে নিচের ছবির মতো একটি Hedra অবজেক্ট দেখা যাবে।

৩. এটি হলো থ্রিডি স্টুডিও ম্যাক্সে Hedra এর Tetra টাইপের অবজেক্ট। আরও কয়েক থ্রিডি স্টুডিও ম্যাক্সে ধরণের Hedra আকৃতির অবজেক্ট তৈরি করা যায়। এগুলো তৈরি করার জন্য নিচের ধাপ গুলো অনুনসরণ করুন।

৪. অবজেক্টটি সিলেক্ট থাকা অবস্থায় Parameters রোলআউট এর অধীনে থাকা Family Type অপশনের Cube/Octa রেডিও বাটনটি সিলেক্ট করুন। তাহলে পূর্বের তৈরি করা অবজেক্টটি নিচের ছবির মতো Cube/Octa অবজেক্টে রূপান্তরিত হবে।

৫. যদি অবজেক্টটিকে Dodec/Icos -এ রূপান্তরিত করতে চান তাহলে Dodec/Icos রেডিও বাটনটি সিলেক্ট করুন ফলে অবজেক্টটি নিচের ছবির মতো দেখা যাবে।

৭. থ্রিডি স্টুডিও ম্যাক্সে Hedra ফ্যামিলির স্টার আকৃতির দুই ধরণের অবজেক্ট আছে। একটি হলো Star1 এবং অন্যটি Star2 । Star1 রেডিও বাটনটি সিলেক্ট করলে নিচের ছবির মতো একটি স্টার আকৃতির অবজেক্ট দেখা যাবে।

আর যদি Star2 রেডিও বাটনটি সিলেক্ট করেন তাহলে নিচের ছবির মতো একটি স্টার আকৃতির অবজেক্ট দেখা যাবে।

৮. ফ্যামিলি প্যারামিটারস্‌, অ্যাক্সিস স্কেলিং, ভেক্টরস্‌, রেডিয়াস ইত্যাদি অপশন গুলোর মান কম বেশি করে উক্ত অবজেক্ট গুলোকে আরও বিভিন্ন আকার এবং আকৃতির অবজেক্টে পরিণত করতে পারবেন। নিচে ফ্যামিলি প্যারামিটারস্‌ এর ছবি দেওয়া হলো-

৯. Hedra অবজেক্টের রং পরিবর্তনের জন্য Name and Color অংশ থেকে ডানপাশে যে কালারটি দেখা যাচ্ছে সেটিতে ক্লিক করুন। ক্লিক করার ফলে নিচের ছবির মতো Object Color নামে একটি ডায়ালগ বক্স আসবে।

ডায়ালগ বক্সটি থেকে আপনার পছন্দের রংটি মাউস দিয়ে সিলেক্ট করুন এবং OK বাটনে ক্লিক করুন। তাহলে Hedra টির রং বদলে যাবে।

আরো পড়ুনঃ
" data-layout="standard" data-action="like" data-size="small" data-show-faces="true" data-share="true">

ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply