ব্যক্তিত্বঃ মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)

মার্ক এলিয়ট জুকারবার্গ (জন্ম ১৪ মে ১৯৮৪ ) তিনি একজন কম্পিউটার প্রোগ্রামার এবং ইন্টারনেট উদ্যোক্তা । তিনি সামাজিক নেটওয়ার্কিং সাইট ফেসবুকের চারজন প্রতিষ্ঠাতার একজন। মার্ক জুকারবার্গ বর্তমানে ফেসবুক এর চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী হিসেবে নিয়োজিত আছেন।

বাল্যকাল ও শিক্ষা জীবন
মার্ক জুকারবার্গ আমেরিকার নিউ ইয়র্ক শহরে জন্ম গ্রহণ এবং বাল্যকাল অতিবাহিত করেন । তিনি চার ভাই-বোনের মাঝে সবার বড় । তাঁর বাবা এডওয়ার্ড জুকারবার্গ একজন ডেন্টিস্ট এবং মা কারেন একজন সাইকোলজিস্ট। তিনি মাধ্যমিক শ্রেণীতে অধ্যায়ের সময় থেকে শখে সফটওয়্যার লেখা শুরু করেন । ১৯৯৮ সাল থেকে ২০০০ পর্যন্ত আরদস্লেয় উচ্চমাধমিক বিদ্যালয়ে অধ্যায়ন করেন । ২০০০ সালে তিনি পিল্লিপ্স এক্সেটার একাডেমী অধ্যায়্ন করেন । ২০০২ সালে পিল্লিপ্স এক্সেটার একাডেমী থেকে পাস করে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ভর্তি হন । ২০০৪ সালে এই বিশ্ববিদ্যালয়ের এক হল থেকে ফেইসবুকের সূচনা করেন জুকারবার্গ।

ব্যবসা জীবন
৪ ফেব্রুয়ারি ২০০৪ সাল থেকে মার্ক জুকারবার্গ ফেসবুক নিয়ে কার করেন । শুরুতে বন্ধের সাথে যোগাযোগ মাধ্যম যা পরবর্তীতে আমেরিকাই ধারুন সাড়া ফেলে-পর্ববর্তিতে সারাবিশ্ব । ২০০৪ -২০০৫ সাল পর্যন্ত ফেসবুক শুরু মাত্র আমেরিকায় বসবাসরত ব্যবহার করত পারত । ২০০৫ সাল থেকে – ফেসবুক সারাবিশ্বের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। যার ফলাফল বর্তমান ৯ মিলিয়ন এর বেশি ব্যবহারকারি । 

বিবাহ
১৯ মে ২০১২ সালে মার্ক জুকারবার্গ প্রিসিলা চ্যান বিয়ে করেন ।

মার্ক জুকারবার্গ বিশ্বকে আর উন্মুক্ত করতে চান সবার মাঝে । তিনি আলবার্ট আইনস্টাইন অনেক বড় ভক্ত । “সৃষ্টি হোক যথাসম্ভব সহজ কিন্তু সহজতর নয় “- আলবার্ট আইনস্টাইন

ধন্যবাদ –
তথ্য সূত্রঃ উইকিপিডিয়া , ফেসবুক

4 thoughts on “ব্যক্তিত্বঃ মার্ক জুকারবার্গ (Mark Zuckerberg)”

    1. ডেভিড চিরান

      মাহবুব ভাই শুভেচ্ছা ! যা জানি টা শেয়ার করার চেষ্টা করেছি মাত্র ।
      ধন্যবাদ –

    1. ডেভিড চিরান

      শুভ ভাই , শুভেচ্ছা ! হ্যাঁ – আমি বাংলাদেশী

      ধন্যবাদ –

Comments are closed.