থ্রিডি স্টুডিও ম্যাক্সে L-Ext আকৃতির অবজেক্ট তৈরি

থ্রিডি স্টুডিও ম্যাক্স এর ভিউপোর্ট এ L-Ext আকৃতির অবজেক্ট তৈরির জন্য Geometry ক্যাটাগরির Extended Primitives গ্রুপের L-Ext অপশনের সাহায্যে ব্যবহারকারির প্রয়োজন মতো L-Ext আকৃতির অবজেক্ট তৈরি করতে পারা যায়। ভিউপোর্টে অবজেক্ট তৈরির জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

1. Create Panel থেকে Extended Primitives এর অধীনে L-Ext বাটনে ক্লিক করুন।

২. এবার মাউসের রাইট বাটনে ক্লিক করে যে কোন একটি ভিউপোর্টকে অ্যাকক্টিভ করুণ। তারপর মাউসের লেফট বাটনে ক্লিক করে চেপে ড্রাগ করে L-Ext এর সাইড ও ফ্রন্ট এর দৈর্ঘ্য এবং সাইড ও ফ্রন্টের প্রস্থ সিলেক্ট করুন। এবার মাউস ক্লিক ছেড়ে L-Ext এর উচ্চতা নির্ধারণের জন্য মাউসকে সামনে অথবা পেছনের দিকে নিন এবং ক্লিক করুন। তাহলে L-Ext এর উচ্চতা নির্ধারণ হবে।  মাউস পয়েন্টারটিকে আবার সামনের দিকে নিয়ে L-Ext এর ক্যাপ হাইট নির্ধারণ করুন। তাহলে ভিউপোর্টে নিচের ছবির মতো একটি L-Ext অবজেক্ট তৈরি হবে।  এটি দেখতে নিচের ছবির মতো হবে।

২. এছাড়া প্যারামিটারস্‌ রোল আউট থেকে Side Length, Front Length, Side Width, Front Width Height, Side Segment, Front Segment, Width Segments, Front Segments ইত্যাদির মান কম বেশি করে অবজেক্টের বিভিন্ন পরিবর্তন সাধন করতে পারবেন।

৩. L-Ext অবজেক্টের রং পরিবর্তনের জন্য Name and Color অংশ থেকে ডানপাশে যে কালারটি দেখা যাচ্ছে সেটিতে ক্লিক করুন। ক্লিক করার ফলে নিচের ছবির মতো Object Color নামে একটি ডায়ালগ বক্স আসবে।

ডায়ালগ বক্সটি থেকে আপনার পছন্দের রংটি মাউস দিয়ে সিলেক্ট করুন এবং OK বাটনে ক্লিক করুন। তাহলে L-Ext টির রং বদলে যাবে। এছাড়া যদি অবজেক্টেটির উপর ইটের টেক্সার দেওয়া হয় তাহলে এটি একটি বাস্তব সদৃশ ইটের গাঁথুনির দেওয়াল বলে মনে হবে।

আরো পড়ুনঃ
" data-layout="standard" data-action="like" data-size="small" data-show-faces="true" data-share="true">

ফেসবুকের মাধ্যমে মন্তব্য লিখুন

Leave a Reply