ক্যাম্টএশিয়া

ক্যাম্ট এশিয়া টিউটোরিয়াল ১ (প্রস্তুতি)

আপনি যদি আপনার কম্পিউটারে পর্দাটায় যা করছেন তা ভিডিও করতে চান, এক্ষেত্রে সবচাইতে ভাল সফটওয়্যারগুলোর মধ্যে একটা হচ্ছে Camtasia . আমি নিজে ডেক্সটপ ভিডিও করার জন্য এই সফটওয়্যার ব্যবহার করি। তাই ভাবলাম এটা নিয়ে বাংলায় টিউটোরিয়াল লিখলে অনেকেরই উপকার হতে পারে।

ক্যাম্টএশিয়া

প্রস্তুতি

আগে আপনার ডেক্সটপ থেকে আজেবাজে সব আইকন মুছে ফেলুন। আর ব্যাকগ্রাউন্ডেও একটা মানানসই ওয়াল পেপার দিয়ে নিন। কারণ ভিডিওতে ডেস্কটপে হিজিবিজি দেখতে কাররই ভাল লাগার কথা না।

স্ক্রিপ্ট

এবার আপনি যে বিষয়টি নিয়ে ভিডিও তৈরি করতে চাচ্ছেন, সেটার উপর একটা স্ক্রিপ্ট তৈরি করে নেওয়া ভাল হবে। আপনার পুরো কাজটা গোছালো-ভাবে করার জন্য এইটা খুবই গুরুত্বপূর্ণ।

শব্দ
একটা ভিডিওতে শব্দ খুবই গুরুত্বপূর্ণ একটা ব্যাপার। যদি আপনার ভিডিওর শব্দের মান ভাল হয়, তাহলে ছবির মান সামান্য খারাপ হলেও দর্শকদের দেখার আগ্রহ থাকবে। শব্দ রেকর্ডিং এর জন্য ইউএসবি মাইক্রোফোন ভাল। আর যেখানে রেকর্ড করবেন সেখানে আশে পাশের কোন শব্দ যেন না আসে এ জাতীয় সাধারণ গুরুত্বপূর্ণ বিষয়ের কথা নিশ্চয় বলে দেওয়া লাগবে না।

চুড়াত্ব প্রস্তুতি

এবার আপনার কম্পিউটারে নতুন একটা ফোল্ডার খোলেন যেটাতে আপনার এই ভিডিওর সব কিছু সেভ করে রাখবেন। আর স্কিনের ভিডিও রেকর্ড শুরু করার আগেই এই ফোল্ডারটা তৈরী করে এর মধ্যে স্কিনের রেকর্ড ছাড়াও আপনার ভিডিওতে অনান্য যেসব ছবি, শব্দ বা ভিডিও ব্যবহার করবেন সেগুলো এনে রাখাই ভাল হবে।

ক্যাম্ট এশিয়া টিউটোরিয়াল ১ (প্রস্তুতি)

ক্যাম্টএশিয়া টিউটোরিয়াল ২(রেকর্ডিং)

ক্যাম্টএশিয়া টিউটোরিয়াল ৩(রেকর্ডার প্রিভিউ)