রোসিট স্পুনবিল

রোসিট স্পুনবিল(Platalea ajaja) আইবিস এবং স্পুনবিল গোত্রের সারস জাতীয় পাখি। এরা দলবদ্ধ হয়ে থাকে। এই জাতীয় পাখি দক্ষিণ আমেরিকা, আন্দিজ এর পশ্চিমে বংশ বিস্তার করে থাকে।

কেরিবীয় দ্বীপ, মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকার গ্রীষ্মমন্ডলীয় বন, মেক্সিকো এবং যুক্তরাষ্ট্রের গলফ কোস্টে এদেরকে দেখতে পাওয়া যায়।
এরা ৭১-৮৬ সেমি (২৮-৩৪ ইঞ্চি) লম্বা । এদের পাখার দৈর্ঘ্য ১২০-১৩০ সেমি (৪৭-৫২ ইঞ্চি) শরীরের ওজন ১.২-১.৮ কেজি।
এই প্রজাতির পাখি অগভীর পানিতে সাতার কাটে। এরা একা বা দলবদ্ধভাবে পানিতে হাঁটে বা খেলা করে। এরা খুব সহজে পানি থেকে বিভিন্ন জলজ প্রাণী খোঁজে বের করতে পারে।

রোসিট স্পুনবিলরা সচরাচর  সামুদ্রিক খোলকী প্রাণী, জলজ পতঙ্গ, ব্যাঙ , গোসাপ এবং খুব ছোট মাছ খায়।

যুক্তরাষ্ট্রের ফ্লুরিডায় “ডিং” ডার্লিং ন্যাশনাল পার্ক রোসিট স্পুনবিল পাখিগুলো পর্যবেক্ষন করার জন্য সবচেয়ে  জনপ্রিয় জায়গা।খাবার খোঁজার সময় রোসিট স্পুনবিল পাখিকে বক বা সারস, বড় আকারের সারস, তেরঙা বক,এবং আমেরিকার সাদা পেলিকান ইত্যাদি পাখির সাথে প্রতিযোগিতা করতে হয়।
এদের ঠোঁট দেখতে চামচের মত তাই এর নাম রোসিট স্পুনবিল।

রোসিট স্পুনবিল এর ছানাকে জুভেনাইল(Juvenile)বলে ।  এরা গাছের ঝোপ, অথবা গাছে অথবা ম্যানগ্রোভ বনে  বাসা করে। ২ থেকে ৫ টি ডিম পাড়ে ।

অপ্রাপ্ত বয়স্ক পাখির মাথাটা সাদা পালকে আবৃত থাকে, পালকের গোলাপী রঙ তেমন উজ্জ্বল হয়না ফ্যাকাশে থাকে, ঠোঁট হলুদে অথবা গোলাপী ।বয়স বাড়ার সাথে সাথে তাদের পালক ফ্যাকাশে গোলাপী থেকে উজ্জ্বল ম্যাজেন্ডা রঙ ধারন করে। কিছু কিছু শিকারী প্রাণী যেমন- তুর্কি শকুন,  পালকহীন ঈগল,রেকুন এবং ফায়ার অ্যান্ট  এদের প্রধান শত্রু।