এখন পানি থেকে তেল পরিস্কার করবে তেল ফিলটার!

পানি থেকে তেল আলাদা করা যাবে নতুন আবিষ্কৃত ফিলটার এর  মাধ্যমে!

আগে প্রচলিত ধারণা মতে আমরা জেনে আসছি, তেল আর জলে মিশ খায় না, কিন্তু পরীক্ষাগারে বিশেষ ক্যামিকেল এর মাধ্যমে জল আর তেলের মিশ খাওয়ানো ও সম্ভব। তবে একবার মিশ্রিত হলে পরে তা আর আলাদা করা সম্ভব হয়না।  তবে নতুন আবিষ্কৃত এই ফিলটার ব্যবহার করে তার সমাধান পাওয়া সম্ভব। মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষক আনিশ তুতেজা এই বিশেষ ধরনের ফিলটার পেপার আবিস্কার করেন যেটার মধ্য দিয়ে পানি প্রবেশ সম্ভব কিন্তু তেল প্রবেশ সম্ভব নয়। বিভিন্ন ধরনের কাজের ক্ষেত্রে এটি ব্যবহারের প্রয়োজন রয়েছে। যেমন-  গাছের চিকিৎসায় পানি পরিষ্কারের কাজে এই ফিলটার পেপার ব্যবহৃত হয় বা তেল উপচে পড়া রোধে এটি ব্যবহৃত হয়।

তাছাড়া এটি বড় দুর্যোগের জন্য সহায়ক হবে বলে গবেষক আনিশ তুতেজা আশা ব্যক্ত করেছেন।

আগস্ট মাসে তিনি এবং তার টিম গবেষনা চালিয়ে দেখেন যে শতকরা ৯৯.৯ ভাগ তেল দূর করা সম্ভব হবে।

অতীতে বিজ্ঞানীরা ফিলটার তৈরি করেছেন যার মধ্য দিয়ে তেল প্রবেশ করতে পারতো কিন্তু পানি প্রবেশ করতে পারত না! এখন আবিস্কার করলো তার উলটো ফিলটার।

ভবিষ্যতে আরও অনেক চমক হয়তো বিজ্ঞানীরা উপহার দেবেন সেই প্রত্যাশা সবার।

সূত্র- সায়েন্স নিউজ

2 thoughts on “এখন পানি থেকে তেল পরিস্কার করবে তেল ফিলটার!”

  1. This is the punish এখন পানি থেকে তেল পরিস্কার করবে তেল ফিলটার! | টিউটোরিয়ালবিডি diary for anyone who wants to attempt out out active this subject. You observe so often its near debilitating to debate with you (not that I really would want…HaHa). You definitely put a new acrobatics on a theme thats been written nearly for life. Fastidious meaninglessness, only enthusiastic!

  2. Wow, superb blog layout! How long have you been blogging for? you made blogging look easy. The overall look of your website is great, let alone the content!. Thanks For Your article about এখন পানি থেকে তেল পরিস্কার করবে তেল ফিলটার! | টিউটোরিয়ালবিডি .

Comments are closed.