microsoft word

মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-১)

আসসালামুয়ালাইকুম ! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন। সকলকে মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল এর প্রথম পর্বে স্বাগত জানিয়ে শুরু করতে যাচ্ছি। এটি আমার করা প্রথম পোষ্ট এ সাইটে। যাই হোক কথা না বাড়িয়ে শুরু করা যাক আমাদের প্রথম পর্ব।

মাইক্রোসফট ওয়ার্ড কি?

মাইক্রোসফট ওয়ার্ড মাইক্রোসফট কতৃর্ক ডিজাইন করা একটি ওয়ার্ড প্রছেসইং সিস্টেম। এটি সর্ব প্রথম রিলিজ হয় ১৯৮৩ সালে Multi-Tool Word নামে।

microsoft word

মাইক্রোসফট ওয়ার্ডে আমরা সকল ধরনের লেখালেখি করা এবং সেগুলির ফরম্যাটিং করা, ছবি আঁকাসহ নানা ধরনের কাজ খুব সহজেই (বিস্তারিত পরবর্তী অধ্যায় এ আলোচনা করা হবে) করা যায়। এ পর্যন্ত মাইক্রোসফট ওয়ার্ডের বেশ কিছু ভার্সন রিলিজ হয়েছে, যেমন- মাইক্রোসফট ওয়ার্ড ২০০০, মাইক্রোসফট ওয়ার্ড ২০০৩, মাইক্রোসফট ওয়ার্ড ২০১০ ও মাইক্রোসফট ওয়ার্ড ২০১২ ইত্যাদি। আমি মাইক্রোসফট ওয়ার্ড ২০০৩ নিয়ে ধাপে ধাপে আলোচনা করব ইনশাল্লাহ আর এর জন্য আপনাদের সকলের সাহায্য একান্তভাবে কামনা করছি, কারন কোন কাজই একা সুষ্ঠভাবে করা যায় না। যাইহোক মাইক্রোসফট ওয়ার্ড ২০০৩ একটি ইউজার ফ্রেন্ডলি ভার্সন এবং এর সাথে আগের অন্যান্য ভার্সনেরও যথেষ্ট মিল রয়েছে তাই আমি মাইক্রোসফট ওয়ার্ড ২০০৩ নিয়ে আলোচনা করব। মাইক্রোসফট ওয়ার্ড ২০০৩ ভাল মত বুঝতে পারলে মাইক্রোসফট ওয়ার্ড ২০০৭, ২০১০ এবং আপডেট ভার্সনগুলো ও সহজেই বুঝা যাবে।

যেভাবে শুরু করবেন :

মাইক্রোসফট অফিস যথাযথভাবে ইন্সটল হওয়ার পর মাইক্রোসফট ওয়ার্ড ওপেন করার জন্য আপনার কম্পিউটারের Start বাটন এ ক্লিক করুন> তারপর All programs/Programs এ ক্লিক করুন> Microsoft office> Microsoft word 2003 ক্লিক করুন। নিচের ছবিটির দিকে লক্ষ্য করুন-

microsoft office start

আজ এ পর্যন্তই আগামী পর্বে মাইক্রোসফট অফিস এর ইন্টারফেস নিয়ে আলোচনা করব ইনশাল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমার অগোছালো পোষ্টটি পরার জন্য। আর পোষ্ট সম্বন্ধে আপনাদের মতামত অবশ্যই জানাবেন। আসসালামুয়ালাইকুম !