microsoft word

মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-২)

আসসালামুয়ালাইকুম ! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন। সকলকে মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল এর দ্বিতীয় পর্বে স্বাগত জানিয়ে শুরু করতে যাচ্ছি আমাদের দ্বিতীয় পর্ব। আজ আমরা মাইক্রোসফট ওয়ার্ডের ইন্টারফেস নিয়ে আলোচনা করব।

ইন্টারফেস পরিচিতি :

গত পর্বে আমরা দেখিয়েছিলাম যে, মাইক্রোসফট ওয়ার্ড কি এবং কিভাবে মাইক্রোসফট ওয়ার্ড Run/ওপেন করতে হয়। যদি কেউ না দেখে থাকেন তবে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন-

মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-১)

তবে শুরু করা যাক, মাইক্রোসফট ওয়ার্ড ওপেন হওয়ার পর আমরা যে ইন্টারফেসটি দেখি চলুন তার সাথে পরিচয় হওয়া যাক। নিচের স্ক্রীনশর্টটি ভাল ভাবে লক্ষ করুন।

interface

1. মেনু বার (এখানে মেনুগুলো সারিবদ্ধভাবে থাকে। যেমনঃ- ফাইল মেনু, এডিট মেনু, ভিউ মেনু, ইনসার্ট মেনু ইত্যাদি)

2. স্ট্যান্ডার্ড/টুল বার (এখানে টুলসগুলো সারিবদ্ধভাবে থাকে। এই টুলসগুলোর মাধ্যমে আমরা আমাদের কাজগুলোকে অনেক দ্রুত সম্পন্ন করতে পারি। যেমন ধরুন আমাদের একটি নিউ পেজ নিতে হলে মেনুবার থেকে ফাইল>নিউ এ ক্লিক করতে হয়, কিন্তু টুলবার থেকে এ কাজটি আমরা অনেক দ্রুত করতে পারি এজন্য “New blank document” এ আইকনটিতে ক্লিক করতে হবে)

3. ফরম্যাটিং বার (এখান থেকে আমরা আমাদের টেক্সটগুলোকে বিভিন্নভাবে ফরম্যাটিং করতে পারি। যেমন টেক্সট(Font)কে বড়-ছোট করা, মোটা করা(Bold), বাঁকা করা(Italic), আন্ডারলাইন করা, এলাইনম্যান, নাম্বারইং, ফন্ট কালারসহ ইত্যাদি কাজ করা যায়। এগুলোর মাধ্যমেও আমরা আমাদের কাজগুলোকে দ্রুত করতে পারি)

4. রুলার বার (এর মাধ্যমে আমরা আমাদের পেজ-এর সঠিক মেজারম্যান/মাপ পেতে পারি)

5. স্ক্রল বার (স্ক্রল বারের সাহায্যে আমরা আমাদের পেজকে উপরে-নিচে, ডানে-বামে/ স্ক্রল করতে পারি। এজন্য স্ক্রল বারটিকে ধরে যেদিকে ইচ্ছে সেদিকে স্ক্রল করুন)

6. পেজ লেআউট (পেজ লেআউট এ আমরা আমাদের পেজটির বর্তমান অবস্থা দেখতে পারি)

7. মার্জিন (আমরা আমাদের পেজটির মার্জিন দিয়ে টেক্সটগুলোকে সুন্দরভাবে উপস্থাপন করতে পারি)

8. টেক্সট এড়িয়া (আমাদের লেখাগুলো টেক্সট এড়িয়ার মধ্যে থাকবে এবং এখানেই আমাদের সমস্থ কাজ করতে হবে)

আজ এ পর্যন্তই আগামী পর্বে মাইক্রোসফট অফিস এর ফাইল মেনু নিয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমার অগোছালো পোষ্টটি পরার জন্য। আর পোষ্ট সম্বন্ধে আপনাদের মতামত বা সমস্যা অবশ্যই জানাবেন। আসসালামুয়ালাইকুম !

Leave a Comment