microsoft word

মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-৯)

আসসালামুয়ালাইকুম ! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন। সকলকে মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল এর ৯ম পর্বে স্বাগত জানিয়ে শুরু করতে যাচ্ছি আমাদের আজকের পর্ব।

সময় সল্পতার কারনে গত পর্বে আমরা Edit মেনুর(ছবিতে দেখানো) [৩ থেকে ৫]নং পর্যন্ত আলোচনা করেছিলাম। আজ মাইক্রোসফট অফিস এর Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো(খন্ড-৩)- আমরা ছবিতে দেখানো ৬নং থেকে পর্যায়ক্রমে আলোচনা করব ইনশাল্লা। গত পর্বের পোস্টটি যদি কেউ না দেখে থাকেন তবে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন-

মাইক্রোসফট অফিস এর Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো(খন্ড-২):

edit menu

6. Clear: Clear শব্দটি শুনেই আমরা বুঝতে পারছি যে এর কাজটা কি হতে পারে, এর কাজ হচ্ছে কোন কিছু ক্লিয়ার বা ডিলিট করা। Clear এর ভিতরে আমরা দুইটি কমান্ড পাব একটি হচ্ছে Formats Clear অন্যটি Contents Del/Clear.

** Formats Clear হচ্ছে আমরা যদি আমাদের টেক্সট এ কোন ফরম্যাটিং করে থাকি তবে তা ক্লিয়ার করা যাবে এই কমান্ডের মাধ্যমে। যেমন আমরা একটি টেক্স-এর আন্ডারলাইন, বোল্ড, ইটালিক ইত্যাদি ফরম্যাটিং করেছি এখন আমরা চাচ্ছি সমস্ত ফরম্যাটিংগুলো একটি কমান্ডএর মাধ্যমে ডিলিট বা ক্লিয়ার করতে। তখন এই কাজটি আমরা খুব সহজেই করতে পারি এজন্য যে টেক্সটির ফরম্যাটিং ডিলিট করতে চাই সে টেক্সট/টেক্সটগুলো সিলেক্ট করে Edit মেনু থেকে Clear তারপর Formats এ ক্লিক করব।

** Contents Del/Clear এর মাধ্যমে আমরা আমাদের নিদ্রিস্ট কিছু টেক্সট বা টেক্সটগুলোকে খুব সহজেই ক্লিয়ার বা ডিলিট করতে পারি এজন্য, যে টেক্সটগুলোকে ডিলিট করতে চাই সেগুলোকে সিলেক্ট করে Edit মেনু থেকে Clear তারপর Contents Del এ ক্লিক করব।

7. Select All: Select All এর মাধ্যমে আমরা পেজের সমস্ত কিছুকে সিলেক্ট করতে পারি, যদিও সেখানে একাধিক পেজ থেকে থাকে এজন্য Edit মেনু থেকে Select All এ ক্লিক করব অথবা কী-বোর্ড হতে Ctrl+A প্রেস করব।

সময় সল্পতার কারনে আজ এ পর্যন্তই লিখলাম, আগামী পর্বে মাইক্রোসফট অফিস এর Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো(খন্ড-৪) নিয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমার অগোছালো পোষ্টটি পরার জন্য। আর পোষ্ট সম্বন্ধে আপনাদের মতামত বা সমস্যা অবশ্যই জানাবেন। আসসালামুয়ালাইকুম !