microsoft word

মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-১০)

আসসালামুয়ালাইকুম ! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন। সকলকে মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল এর ১০ম পর্বে স্বাগত জানিয়ে শুরু করতে যাচ্ছি আমাদের আজকের পর্ব।

সময় সল্পতার কারনে গত পর্বে আমরা Edit মেনুর(ছবিতে দেখানো) [৬ ও ৭]নং আলোচনা করেছিলাম। আজ মাইক্রোসফট অফিস এর Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো(খন্ড-৪)- আমরা ছবিতে দেখানো ৮নং থেকে পর্যায়ক্রমে আলোচনা করব ইনশাল্লা। গত পর্বের পোস্টটি যদি কেউ না দেখে থাকেন তবে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন-

মাইক্রোসফট অফিস এর Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো(খন্ড):

edit menu

8. Find: Find এর অর্থ শুনেই আমরা বুঝতে পারছি যে এর কাজটা কি হতে পারে। Find এর কাজ হচ্ছে এক বা একাধিক পেজ হতে কোন নিদ্রিস্ট ওয়ার্ড বা সেন্টেন্সকে খুজে বের করা। উদাহরনস্বরূপঃ আমরা একটি কাজ করেছি জাতে বেশ কয়েকটি পেজ আছে এখন বাংলাদেশ ওয়ার্ডটি কোথায় আছে তা আমরা জানি না। এখন চাচ্ছি বাংলাদেশ ওয়ার্ডটিকে ফাইন্ড করতে এজন্য Edit মেনু থেকে Find এ ক্লিক করব, তারপর Find what এ Bangladesh ওয়ার্ডটি লিখে Find Next বাটন এ ক্লিক করলেই দেখতে পাব Bangladesh ওয়ার্ডটি সিলেক্ট হয়ে আছে। এভাবে যতবার Find Next এ ক্লিক করব ততবার এ ওয়ার্ডটি সিলেক্ট হয়ে শো করবে।

9. Replace: Replace এর মাধ্যমে এক বা একাধিক ওয়ার্ডকে রিপ্লেস করা যায়। ধরা যাক আমরা একটি পারাগ্রাফ লিখেছি বাংলাদেশ নিয়ে যেখানে বাংলাদেশটি একাধিকবার ব্যাবহার হয়েছে। এখন আমাদের প্রয়োজন হল বাংলাদেশ যে কয় জায়গায় ব্যাবহার হয়েছে সমস্ত জায়গায় ইন্ডিয়া শব্দটি ব্যাবহার করার। এ কাজটি আমরা খুব সহজেই করতে পারি রিপ্লেস কমান্ডএর মাধ্যমে। এর জন্য Edit মেনু থেকে Replace এ ক্লিক করব, তারপর Find what এ Bangladesh ওয়ার্ডটি এবং Replace with এ India লিখে Replace all বাটন এ ক্লিক করলেই দেখতে পাব প্রতিটি জায়গায় Bangladesh ওয়ার্ডটি Replace হয়ে India হয়ে গেছে।

10. Go To: Go To কমান্ডের মাধ্যমে আমরা খুব সহজেই কাংখিত পেজ, সেকশন ও লাইন এ যেতে পারি। এজন্য Edit মেনু থেকে Go To তে ক্লিক তারপর পেজ, সেকশন ও লাইন ইত্যাদি-এর যে কোন একটি সিলেক্ট করে যথাক্রমে পেজ নং, সেকশন নং ও লাইন এর নং দিয়ে Go To তে ক্লিক করব।

আজ এ পর্যন্তই আগামী পর্বে মাইক্রোসফট অফিস এর View মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমার অগোছালো পোষ্টটি পরার জন্য। আর পোষ্ট সম্বন্ধে আপনাদের মতামত বা সমস্যা অবশ্যই জানাবেন। আসসালামুয়ালাইকুম !