microsoft word

মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-১১)

আসসালামুয়ালাইকুম ! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন। ব্যাসততার জন্য আপনাদের মাঝে আসতে পারিনি বলে আমি আন্তরিকভাবে দুঃখিত। তবে আমার পোষ্টগুলো শেষ করব ইনশাল্লাহ। যাইহোক সকলকে মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল এর ১১তম পর্বে স্বাগত জানিয়ে শুরু করতে যাচ্ছি আমাদের আজকের পর্ব।

গত পর্বগুলোতে আমরা Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো নিয়ে আলোচনা করেছিলাম। আজ থেকে মাইক্রোসফট অফিস এর View মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো নিয়ে আলোচনা করব ইনশাল্লা। গত পর্বের পোস্টগুলো যদি কেউ না দেখে থাকেন তবে নিচের লিঙ্কগুলোতে ক্লিক করে দেখে নিতে পারেন-

মাইক্রোসফট অফিস এর Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো(খন্ড-১)

মাইক্রোসফট অফিস এর Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো(খন্ড-২)

মাইক্রোসফট অফিস এর Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো(খন্ড-৩)

মাইক্রোসফট অফিস এর Edit মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো(খন্ড-৪)

view menu

View Menu: View মেনুর মাধ্যমে আমরা মাইক্রোসফট ওয়ার্ডের লেআউট/ইন্টেরফেসকে বিভিন্নভাবে ভিউ/শো করতে পারি যেমনঃ Normal, Web layout, Print layout, Reading layout ও Outline। সাধারণত আমরা আমরা Print layout মোডে পেজকে ভিউ করে থাকি, কারন পেজকে প্রিন্ট এর উপযোগী করে দেখা যায়। এছাড়াও যে সমস্ত টুলবার/টুলসগুলোকে দেখতে চাই তা হাইড বা ভিউ করতে পারি টিক মার্ক দেওয়ার মাধ্যমে। যেমনঃ টুলসবারগুলোকে লুকিয়ে ফেলা অথবা ভিউ করা। একটা উদাহরন দিচ্ছি, ভিউ মেনুর টুলসবার থেকে যদি Drawing এ টিক মার্ক দেই তবে আমরা আমাদের টুলসবারে Drawing নামে একটি আইকন দেখতে পাব এবং Drawing আইকন-এ ক্লিক করলে Drawing টুলসবার(একেবারে নিচে স্ট্যাটাস বারের উপরে) দেখতে পারব, যা দিয়ে আমরা চমৎকার সব Drawing করতে পারব।

tools bar

drawing toolbar

এভাবে আমরা অনন্যা টুলসগুলোকেও টিক মার্ক দিয়ে ভিউ করতে পারি এবং আমাদের কাজগুলোকে খুব দ্রুততার সাথে করতে পারি।

আজ এ পর্যন্তই লিখলাম, আগামী পর্বে মাইক্রোসফট অফিস এর View মেনুর গুরুত্বপূর্ণ কাজগুলো খন্ড-২ নিয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমার অগোছালো পোষ্টটি পরার জন্য। আর পোষ্ট সম্বন্ধে আপনাদের মতামত বা সমস্যা অবশ্যই জানাবেন। সবার জন্য অনেক অনেক শুভ কামনা রইল। আসসালামুয়ালাইকুম !

Leave a Comment