গুগল+ ফলোয়ার গেজেট

গুগল+ ফলোয়ার গেজেট লাগিয়ে পাঠক সংখ্যা বৃদ্ধি করুন
অনেকদিন পর আবার এলাম 🙂 আমার গত পোস্ট ছিল টুইটারে আনফলোয়ারকে আনফলো করার সহজ পদ্ধতি। আজকে গুগল+ ফলোয়ার গেজেট নিয়ে পোস্ট লিখছি। মুলত এই পোস্টটা ব্লগস্পট ব্যবহারকারিদের জন্য। ওয়ার্ডপ্রেস/ জুমলা বা ড্রুপালের জন্য প্লাগিন থাকতে পারে। টিউটরিয়ালবিডি ব্লগের ডান সাইডে দেখতে পাবেন ফেসবুক লাইক বক্স রয়েছে। অনেকটা এরকম দেখতে হবে গুগল প্লাস ফলোয়ার গেজেট। নিচে স্ক্রিনশট দেখে নিন।

ব্লগার ডট কম এ গুগল ফ্রেন্ড কানেক্ট গেজেট হয়ত সবাই ব্যবহার করেছেন। একটা সময় এটা উন্মুক্ত ছিল, তবে এখন শুধুমাত্র ব্লগস্পট ব্লগ গুলাতে কাজ করে, ননব্লগস্পটে কাজ করে না। যাই হোক, কয়েকদিন আগে “গুগল+ ফলোয়ার গেজেট” নামে নতুন একটি গেজেট যুক্ত হয়েছে ব্লগারে। যার মাধ্যমে আপনি রিডার বা পাঠক সংখ্যা বাড়াতে পারেন। চলুন দেখি কিভাবে করবেন।
নতুন পাঠকদের আকৃষ্ট করতে গুগল+ খুবই কার্যকর পদ্ধতি। ধরা যাক আপনি একটি পোস্ট গুগল+ স্ট্রিমে শেয়ার করলেন তখন শুধুমাত্র যে গুগল+ হোম পেজে দেখাবে এমন না আপনি তাদের জন্য পোস্টটা রিকমেন্ড করেছেন, তারা নোটিফিকেশন পাবে, এবং গুগলের সার্চ পেজেও দেখাবে যে আপনি এই পোস্ট +1 দিয়েছেন। যা করতে মাত্র একটি ক্লিকের প্রয়োজন হয়েছে।
গুগল প্লাস প্রোফাইল বা পেজের সাথে কানেক্ট করুন
যদি আপনি নিজের নামে ব্লগিং করেন, মানে আপনার ব্লগে অথর নেম উল্লেখ থাকে তাহলে আপনার ব্লগ গুগলপ্লাসের সাথে ইন্টিগ্রেট অর্থাৎ সংযুক্ত করতে পারেন খুব সহজে। এবং আপনার ব্রান্ড, ব্যবসা বা প্রতিষ্ঠান এর জন্য আপনার ব্লগ গুগল প্লাস পেজের সাথে সংযুক্ত করতে পারেন।

গুগল+ ফলোয়ার গেজেট লাগান
গুগল প্লাস এর সাথে কানেক্ট করার পর ব্লগার ড্যাশবোর্ডে থেকে আপনার ব্লগ এর “Layout” ট্যাব এ যান। এখন “Add a Gadget.” এ ক্লিক করে গুগল+ ফলোয়ার গেজেট লাগিয়ে নিন। বুঝার সুবিধার্থে আমি নিচে স্ক্রিনশট দিলাম।

সবাই ভালো থাকবেন।

2 thoughts on “গুগল+ ফলোয়ার গেজেট”

Comments are closed.