নতুন কম্পিউটারে ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়াই ডাউনলোড করুন মজিলা ফায়ারফক্স

ইন্টারনেট এক্সপ্লোরার যারা পছন্দ করেন না তাদের কাছে প্রায়ই বলতে শোনা যায়, ইন্টারনেট এক্সপ্লোরার শুধুমাত্র নতুন কম্পিউটারে মজিলা ফায়ার ফক্স ডাউনলোড করার জন্য ব্যবহার করা হয়ে থাকে। আবার কেউ কেউ বলে থাকেন ইন্টারনেট এক্সপ্লোরার হলো একজন নতুন ইন্টারনেট ব্যবহারকারীর। তাই বলে আমাদের ইন্টারনেট এক্সপ্লোরার এর অবজ্ঞা, অবহেলা বা অপমান করার কোন ইচ্ছাই নেই। কারণ একজন নতুন ইউজার প্রথমে ইন্টারনেট এক্সপ্লোরার এর মাধমেই তথ্যের মহা সমুদ্র অলাইনে নিজেকে সংযুক্ত করে। প্রিয় পাঠক বলা হয়ে থাকে যে পথ দেখায় সে থাকে সব চেয়ে এগিয়ে। ইন্টারনেট এক্সপ্লোরার এর ক্ষেত্রে ব্যপারটি উল্টো। কিছু সমস্যার কারণে এটি আর সামনের দিকে এগুতে পারছে না। তাই বর্তমানে স্মার্ট ইউজাররা প্রথম ইন্টারনেট ব্রাউজার হিসেবে মজিলা ফায়ার ফক্স কেই ব্যবহার করছে।  তবে আপনি যদি সত্যিই ইন্টারনেট এক্সপ্লোরারকে অপছন্দ করে থাকেন তাহলে ফায়ার ফক্স ডাউনলোড করার জন্য কেনই বা এটি ব্যবহার করতে হবে। মজিলা ফায়ার ফক্স ডাউনলোড করার কাজটি আপনি ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়াই উইন্ডোজ এর বিল্ট ইন FTP সাপোর্ট ব্যবহার করে করতে পারেন।

নতুন একটি কম্পিউটারে মজিলা ফায়ার ফক্স ডাউনলোড করার জন্য সাধারণত আমরা যে কাজটি করে থাকি তা হলো- প্রথমে ইন্টারনেট এক্সপ্লোরার ওপেন করি এরপর মজিলার ওয়েব সাইটে গিয়ে মজিলা ফায়ার ফক্স ডাউনলোড করি। এখানে যে ট্রিক্সটি আলোচনা করা হচ্ছে তা শুধু মাত্র ফায়ার ফক্স ডাউনলোড করার জন্য। কারণ মজিলা তাদের  FTP সার্ভার থেকে ডাউনলোডের সুযোগ দেয়।

ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়া মজিলা ফায়ার ফক্স ডাউনলোডের ক্ষেত্রে আপনি কিছু সমস্যার সম্মুক্ষিন হতে পারেন। যেমন- উইন্ডোজ এক্সপ্লোরার ক্রাশ করতে পারে অথবা আপনার সিস্টেম ভাল ভাবে কাজ নাও করতে পারে। যা হোক দেখে নিই কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার উইন্ডোজ এর বিল্ট ইন FTP সাপোর্ট ব্যবহার ফায়ার ফক্স ডাউনলোড করা যায়।

দুইটি পদ্ধতি ব্যবহার করে আমরা ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়াই ফায়ার ফক্স ডাউনলোড করতে পারি। পদ্ধতি দুটি হলো-

  1. গ্রাফিক্যাল পদ্ধতি
  2. কমান্ড লাইন পদ্ধতি

গ্রাফিক্যাল পদ্ধতি ঃ

এ পদ্ধতিতে আমরা উইন্ডোজ এক্সপ্লোরার ব্যবহার করে মজিলা ফায়ার ফক্স এর এফটিটি সার্ভারে প্রবেশ করবো। এজন্য আপনার কম্পিউটারের উইন্ডোজ এক্সপ্লোরারে বা মাই কম্পিউটারের অ্যাড্রেস বারে লিখুন ftp://ftp.mozilla.org এবং এবং কিবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন।

 

 

এবার pub/firefox/releases/latest/win32/en-US/ ফোল্ডারে যান। ftp://ftp.mozilla.org/pub/firefox/releases/latest/win32/en-US/ অ্যাড্রেসটি উইন্ডোজ এক্সপ্লোরারে দিয়েও আপনি সরাসরি করতে পারেন।

 

Firefox Setup .exe ফাইলটি আপনার কম্পিউটারে কপি করে নিন। কপি করার জন্য ফাইলটিকে ড্রাগ ডেস্কটপ বা অন্য কোন লোকেশনে ছেড়ে দিতে পারেন অথবা ফাইলটির উপর মাউসের রাইট বাটনে ক্লিক করে Copy To Folder অপশন ব্যবহার করে বা কপি পেস্ট করে আপনার কম্পিউটারে নিতে পারেন।

 

উইন্ডোজ এক্সপ্লোরার ফাইলটিকে ফায়ারফক্স ইন্সটলার হিসেবে আপনার কম্পিউটারে ডাউনলোড করবে, মনে রাখবেন ইন্টারনেট এক্সপ্লোরের সাহায্য ছাড়াই।

এবার আপনি ফায়ারফক্স ফাইলটি রান করে আপনার কম্পিউটারে ফায়ারফক্স ইন্সটল করে ব্যবহার করতে পারেন।

কমান্ড লাইন পদ্ধতিঃ

গ্রাফিক্যাল পদ্ধতিতে আমরা ইন্টারনেট এক্সপ্লোরার এর পরিবর্তে উইন্ডোজ এক্সপ্লোরার ব্যবহার করে ছিলাম। এবার কমান্ড লাইন পদ্ধতির জন্য আমরা Command Prompt কে ব্যবহার করবো। আপনার কম্পিউটারের Command Prompt কে রান করুন এবং ftp ftp.mozilla.org লিখে এন্টার প্রেস করুন।

Login prompt – এ anonymous টাইপ করুন এবং পাসওয়ার্ড ফাঁকা রেখে এন্টার কী প্রেস করুন।

 

সর্বশেষ সংস্করনে যাবার জন্য নিচের কমান্ডটি লিখুন এবং এন্টার কী প্রেস করুন।

cd pub/mozilla.org/firefox/releases/latest/win32/en-US

ফাইল ডাইরেক্টরির লিস্ট দেখার জন্য ls কমান্ড দিন।

 

নিচের কমান্ডটি ফায়ারফক্স ডাউনলোড করার জন্য দিন।

get “Firefox Setup 15.0.1.exe”

উল্লেখ্য Firefox Setup 15.0.1.exe এটি প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করে নিতে হবে। ls কমান্ড দেবার পর ফাইলটির নাম প্রদর্শন করে।

ডাউনলোড করা ফায়ারফক্স সেটাপ ফাইলটি C:\Users\NAME তে পাবেন।

 

এছাড়া আপনি উইন্ডোজ এক্সপ্লোরার এবং কমান্ড লাইন ব্যবহার করে অন্যা্য এফটিপি সার্ভারে প্রবেশ করতে পারবেন। আপনার যদি এফটিপি সার্ভারে আপলোড করার প্রয়োজন পড়ে এই টুল গুলো ব্যবহার করে আপনি আপলোড করতে পারবেন। এ কাজের জন্য আপনার অন্য কোন থার্ড পার্টি  টুলস্‌ এর প্রয়োজন হবে না।

তাহলে শেষ পর্যন্ত আমরা ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়াই নতুন কম্পিউটারে মজিলা ফায়ারফক্স ডাউনলোড করেই ফেললাম।

1 thought on “নতুন কম্পিউটারে ইন্টারনেট এক্সপ্লোরার ছাড়াই ডাউনলোড করুন মজিলা ফায়ারফক্স”

Comments are closed.