থ্রিডি স্টুডিও ম্যাক্স এ Oil Tank আকৃতির অবজেক্ট তৈরি

থ্রিডি স্টুডিও ম্যাক্স এর ভিউপোর্ট এ Oil Tank আকৃতির অবজেক্ট তৈরির জন্য Geometry ক্যাটাগরির Extended Primitives গ্রুপের Oil Tank অপশনের সাহায্যে ব্যবহারকারির প্রয়োজন মতো Oil Tank আকৃতির অবজেক্ট তৈরি করতে পারা যায়। ভিউপোর্টে অবজেক্ট তৈরির জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন-

1. Create Panel থেকে Extended Primitives এর অধীনে Oil Tank বাটনে ক্লিক করুন।

২. এবার মাউসের রাইট বাটনে ক্লিক করে যে কোন একটি ভিউপোর্টকে অ্যাকক্টিভ করুণ। তারপর মাউসের লেফট বাটনে ক্লিক করে চেপে ড্রাগ করে Oil Tank  এর রেডিয়াস সিলেক্ট করুন। এবার মাউস ক্লিক ছেড়ে Oil Tank এর উচ্চতা নির্ধারণের জন্য মাউসকে সামনে অথবা পেছনের দিকে নিন এবং ক্লিক করুন। তাহলে Oil Tank এর উচ্চতা নির্ধারণ হবে।  মাউস পয়েন্টারটিকে আবার সামনের দিকে নিয়ে Oil Tank  এর ক্যাপ হাইট নির্ধারণ করুন। তাহলে ভিউপোর্টে নিচের ছবির মতো একটি Oil Tank অবজেক্ট তৈরি হবে।  এটি দেখতে নিচের ছবির মতো হবে।

২. Oil Tank অবজেক্টটি যদি ঘুরিয়ে দেখেন তাহলে অবক্টেটি পুরোপুরি বোঝা যাবে। এজন্য Main Toolbar থেকে Select and Rotate টুলটি সিলেক্ট করুন।

তাহলে ভিউপোর্টে অবক্টেটিকে ঘিরে কয়েকটি বৃত্তাকার রেখা দেখা যাবে। এগুলোতে ক্লিক করে অবজেক্টটিকে নিচের ছবির মতো একটি পজিশনে নিয়ে যান।

এবার নিশ্চয়ই বুঝতে কোন অসুবিধা হচ্ছে না যে এটি একটি Oil Tank আকৃতির অবজেক্ট।

৩. লক্ষ্য করলে দেখবেন আমরা যে অবজেক্টটি তৈরি করেছি এটি একটি  স্মুথ আকৃতির অবজেক্ট। আপনার যদি কখনও স্মুথ ছাড়া অবজেক্টের প্রয়োজন হয় তাহলে অবজেক্টটির প্যারামিটারস্‌ রোলআউট থেকে Smooth অপশনের টিক চিহ্নটি তুলে দিন। তাহলে নিচের ছবির মতো একটি অবজেক্ট দেখা যাবে।

৪. অবজেক্টটি স্লাইস করতে চাইলে প্যারমিটারস্‌ থেকে Slice চেকমার্ক বক্সটিতে টিক চিহ্ন দিন এবং Slice From এবং  Slice To বক্সে মান কমিয়ে বাড়িয়ে দিন। আমি এখানে Slice From -এ মান দিয়েছি -১২০.৫ এবং Slice To এ মান দিয়েছি -৩০.০। এজন্য অবজেক্টটি দেখতে নিচের ছবির মতো হয়েছে।

৫. Oil Tank অবজেক্টের রং পরিবর্তনের জন্য Name and Color অংশ থেকে ডানপাশে যে কালারটি দেখা যাচ্ছে সেটিতে ক্লিক করুন। ক্লিক করার ফলে নিচের ছবির মতো Object Color নামে একটি ডায়ালগ বক্স আসবে।

ডায়ালগ বক্সটি থেকে আপনার পছন্দের রংটি মাউস দিয়ে সিলেক্ট করুন এবং OK বাটনে ক্লিক করুন। তাহলে Oil Tank টির রং বদলে যাবে।

1 thought on “থ্রিডি স্টুডিও ম্যাক্স এ Oil Tank আকৃতির অবজেক্ট তৈরি”

Comments are closed.