আপনার ওয়ার্ডপ্রেস থিমে মেনু সাপোর্ট না করলে যা করবেন।

সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। আশাকরি সকলে খুব ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভালো আছি। আমরা আমাদের ব্লগিং এর জন্য যে ওয়ার্ডপ্রেস ব্যবহার করি সেটা একদম ফ্রি তাই না? হ্যা তাই শুধু আমি কেন পৃথিবীর সবাই এ কথা জানে কিন্তু মূল বিত্তি টা এখানে না। মূল সমস্যা টা হল থিম ব্যবহারের সময় ঘটে। কেননা আপনি চাইলেই আপনার পছন্দের থিম ব্যবহার করতে পারবেন না। কারণ পৃথিবীর সব পছন্দনীয় ওয়ার্ডপ্রেস থিম হল প্রিমিয়াম সহজ কথায় টাকা দিয়ে কিনে তার পর ব্যবহার করতে হয়। আবার কিছু কিছু কোম্পানী তাদের নিজেদের স্বার্থে আমাদের জন্য নানান রকম থিম ফ্রি সরবরাহ করে থাকে। কথায় আছে যে, ফ্রি বা সস্তার নানান অবস্থা তাই এই ফ্রি থিমে যে কি রকম সমস্যা তা বলে বোঝানো যাবে না। সকল সমস্যার মধ্যে একটা মূল সমস্যা হল: কিছু ফ্রি থিমে মেনু সাপোর্ট করে না। এখন উপায় হ্যা এমন সময় কোন উপায় না পেয়ে বাধ্যতামূলক ভাবে সেই থিম কে বিদায় জানানো ছাড়া আর কোন উপায় থাকে না। কিন্তু আপনি যদি একটু কষ্ট করেন তাহলে খুব সহজে সেই থিমে মেনু সাপোর্ট করাতে পারবেন। এর জন্য আপনাকে যা করতে হবে। তা হল:
১. আপনার ওয়ার্ডপ্রেস এর ড্যাসবোর্ড থেকে থিমটি সিলেক্ট করে এক্টিভ করুন।
২. এবার এডিট মেনুতে ক্লিক করে functions.php সিলেক্ট করুন।
৩. নিচে থেকে এই কোড গুলো আপনার functions.php তে পেষ্ট করে সেভ করুন।

[php]function register_my_menus() {
register_nav_menus(
array( ‘header-menu’ => __( ‘Header Menu’ ) )
);
}
add_action( ‘init’, ‘register_my_menus’ );[/php]

৪. এবার আপনার মেনুটি যেখানে দেখাতে চান সেই ফাইলটি ওপেন করুন (সাধারণত header.php এর শেষে)
৫. নিচে থেকে কোড গুলো কপি করে আপনার নির্ধারিত স্থানে পেষ্ট করে সেভ করুন।

[php]<?php wp_nav_menu( array( ‘theme_location’ => ‘header-menu’ ) ); ?>[/php]

সব কিছু ঠিক থাকলে এবার থেকে আপনার থিমটি তে মেনু সাপোর্ট করবে।

4 thoughts on “আপনার ওয়ার্ডপ্রেস থিমে মেনু সাপোর্ট না করলে যা করবেন।”

  1. সিহাব ভাই,
    ওয়ার্ড প্রেস এর উপর আপনার পোষ্টগুলো প্রশংসার দাবী রাখে। সত্যিকার অর্থে আপনার পোষ্টগুলো পড়ে দেখে শিখছি।তাই আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এখন আপনার কাছে আমি জানতে চাচ্ছি, কিভাবে আমি ফুটার কলামে বা ফুটারে পৃথক মেনু যুক্ত করবো? বিষয়টি জানালে কৃতার্থ থাকবো।
    স্বপন চিশতী

    1. স্বপন ভাই, প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই খুব সুন্দর ফিডব্যাকের জন্য। আর আপনি লিখেছেন যে, আমার লেখা গুলো দেখে শিখছেন, জেনে খুব ভালো লাগল। আর ওয়ার্ডপ্রেস থিমের ফুটারে পৃথক মেনু যুক্ত করার টিপস টি খুব শীঘ্রই এই ব্লগে প্রকাশ করা হবে। নিয়মিত খোজ রাখলে অবশ্যই পেয়ে যাবেন।

  2. ওয়ার্ডপ্রেস এর উপর আপনার পোস্টগুলো বেশ চমৎকার এবং প্রশংসা পাওয়ার যোগ্য। বাস্তব জীবনে কাজ করতে গেলে যেসব বিষয় প্রথমে কাজ করতে হয় তা আপনার পোস্টগুলো থেকে পাঠকরা শিখতে পারবে। ধন্যবাদ।

    1. মাহবুব ভাই, আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার দারুন ফিডব্যাকের জন্য। আপনাদের উতসাহ পেলে আশাকরি ভবিষ্যতে আরো সুন্দর সুন্দর পোষ্ট উপহার দিতে পারবো।

Comments are closed.