ই-মেইল কিভাবে কাজ করে

বর্তমানে যোগাযোগের অন্যতম মাধ্যম হচ্ছে ই-মেইল । প্রতিদিন ইন্টারনেট ব্যবহারকারীরা হাজার হাজার ই-মেইল ব্যবহার করছে । কারণ, ই-মেইল হচ্ছে অত্যন্ত দ্রুতগতিসম্পন্ন কমিউনিকেশন । তাই আমাদের জানা উচিত ই-মেইল কিভাবে কাজ করে । ইমেইল (E-Mail) এর পূর্ণনাম হচ্ছে ইলেক্ট্রনিকস মেইল (Electronics Mail) । ১৯৭১ সালে সর্বপ্রথম ই-মেইল এর যাত্রা শুরু হয় । ‘টমলিনসন’ নামে একজন ইঞ্জিনিয়ার  প্রতিটি ই-মেইল ঠিকানা শনাক্তকরনের জন্য অ্যাট দ্যা রেট (@) চিহ্ন ব্যবহার করা হয় । একটি ই-মেইল সিস্টেম দুইটি সার্ভার মেশিনে চলে । এগুলো হচ্ছে SMTP সার্ভার এবং POP সার্ভার । STMP সার্ভার বলতে বোঝায় Simple Mail Transfer Protocol. যখন SMTP সার্ভারের মাধ্যমে একটি ই-মেইল পাঠান তখন আপনার ই-মেইল অ্যাড্রেস টি SMTP সার্ভারের সাথে যোগাযোগ করে । এরপর, SMTP সার্ভারটি আরেকটি SMTP সার্ভারের সাথে যোগাযোগ করে । সাধারনত, এ প্রক্রিয়ার মাধ্যমে Simple Mail Transfer Protocol (SMTP) কাজ করে । POP বলতে বোঝায় Post Office Protocol. POP সার্ভার ব্যবহার করার জন্য প্রয়োজন হয় একটি ই-মেইল অ্যাড্রেস এবং একটি পাসওয়ার্ড । যখন কোন ই-মেইল চেক করা হয় তখন আপনার ই-মেইল অ্যাড্রেসটি Post Office Protocol এ যুক্ত হয় । আপনি যখন লগ ইন করবেন POP3 সার্ভার তখন SMTP এর ফাইলগুলো এক্সেস করার জন্য কিছু কমান্ড ব্যবহার করে । সাধারনত, এ প্রক্রিয়ার মাধ্যমে Post Office Protocol (POP) কাজ করে ।

ধন্যবাদ সবাইকে আমার লেখাটি পড়ার জন্য ।

-ভাল থাকবেন ।

2 thoughts on “ই-মেইল কিভাবে কাজ করে”

  1. I have heard about email marketing but I don’t know how to perform this kind of work. Please share with us what to do for this kind of work like this http://www.elance.com market place. I am looking forward to hearing form you.

    Thanks in advance.

  2. ‎!!!!Help please !!!!
    for sending large amount of email(email marketing) which smtp server is good and fast(like: yahoo,live,gmail.aol).i use gmail but sending some amount rejected by smtp server of time out.

Comments are closed.