এক বছরে সাত কোটির বেশি ভুয়া ফেসবুক একাউন্ট শনাক্ত

দিনে দিনে জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক এর ব্যবহারকারীর সংখ্যা যেমন বাড়ছে, তেমনি অনেকটা তার সাথে পাল্লা দিয়ে ফেইক আইডির সংখ্যাও বাড়ছে!
গত বছরেরে বার্ষিক হিসাব মতে ফেসবুকের মোট আইডির শতকরা ৭ভাগ অর্থাৎ ৭ কোটি ৬০ লক্ষ একাউন্ট ভুয়া। ফেসবুক  কোম্পানি ৩ ধরণের ভুয়া আইডি সনাক্ত করেছে তার মধ্যে একটি হল ডুপ্লিকেট একাউন্ট, অশ্রেণীভূক্ত একাউন্ট এবং অবাঞ্চিত একাউন্ট- এই তথ্য প্রকাশ করেন ইউ এস সিকিউরিটি এবং একচেঞ্জ কমিশন যা গত শুক্রবার প্রকাশ পায় ।


এদের রিপোর্ট মতে-
ডুপ্লিকেট একাউন্ট বা অনুরূপ একাউন্ট এর সংখ্যা ৫ কোটি ৩০ লাখ যা মোট ফেসবুক একাউন্টের ৫ শতক। একজন ব্যবহারকারী তার মেইন আইডির পাশাপাশি এসব আইডি চালায়।

আর এক প্রকার একাউন্ট আছে যা কোন ব্যক্তির নামে নয় প্রিয় প্রাণী বা কোম্পানির নামে খোলা হয় এরকম আইডিকে অশ্রেণীভূক্ত ধরা হয়েছে। এদের আইডির সংখ্যা এক কোটি ৪০ লাখ যা মোট ফেসবুক একাউন্টের ১.৩ শতক।
এসব বাদেও আবার আরো ৯৫ লাখ অবাঞ্চিত একাউন্ট যা মোট ফেসবুক একাউন্টের ০.৯ শতক, এসব অবাঞ্চিত একাউন্ট মূলত স্প্যামিং করার জন্য খোলা হয়।
ফেসবুক কর্তৃপক্ষ  জানান তারা ভুলা বা ডুপ্লিকেট আইডি খুজে বের করার চেষ্টা করছে এবং নীতিমালা আরো শক্তিশালী করছে  ।
ফেসবুক পলিসি বিরোধী ভুয়া নাম যাতে ব্যবহার না করে সে জন্য তারা কাজ করে যাচ্ছে। সবাইকে উৎসাহ করছে কেউ ভুয়া নাম ব্যবহার করলে তা রিপোর্ট করার জন্য। কোনভাবে যদি প্রমাণ হয় যে ফেইক নাম বা তথ্য আছে তাহলে আইডিটি ব্লক করে দেওয়া হবে- জানালেন কোম্পানির মুখপাত্র।

3 thoughts on “এক বছরে সাত কোটির বেশি ভুয়া ফেসবুক একাউন্ট শনাক্ত”

    1. Nafiz mohammed

      আমি মনে করি ফেসবুক এ কিছু কিছু আইন করা দরকার

Comments are closed.