Filler কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (১৪ পর্ব)

Fillet কমান্ডঃ

Fillet কমান্ড ব্যবহার করে কোন অবজেক্টের কোণ সমূহকে একটি নির্দিষ্ট ব্যাসার্ধে বৃত্তাকার ভাবে কাটা যায়। Fillet কমান্ড প্রয়োগের জন্য নিচের আলোচিত ধাপ গুলো অনুসরণ করুন।

ধাপ – ১ঃ কমান্ড লাইনে Fillet এবং কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন অথবা মডিফাই মেনু থেকে পলিলাইন সিলেক্ট করুন অথবা মডিফাই টুলবার থেকে Fillet আইকনে ক্লিক করে কমান্ডটি অ্যাক্টিভ করুন।

ধাপ – ২ঃ কমান্ড লাইনে Fillet current Settings : Mode = NOTRIM, Radius = 0.50000 Select first object or [Polyline/Radius/Trim] নামে একটি ম্যাসেজ আসবে। এর অর্থ হলো যে পলিলাইনটি  মডিফাই করতে চান তা সিলেক্ট করুন। অবজেক্টটি সিলেক্ট করুন এবং নিচের যেকোন একটি অপশনকে কার্যকরী করুন।

Polyline অপশন – কমান্ড লাইনে  P লিখে এন্টার কী প্রেস করে এই অপশনটি কার্যকরী করা হয়। যদি আপনি রেক্টংগুলার বা পলিলাইন কমান্ডের সাহায্যে কোন অবজেক্ট ড্র করেন তবে অবশ্যই সিলেক্ট করে পলিলাইন সিলেক্ট করতে হবে।

Radius অপশন – কমান্ড লাইনে R লিখে এন্টার কী প্রেস করে এই অপশনটি অ্যাক্টিভ করা হয়। এই অপশনে ফিলেটের ব্যাসার্ধ নির্দিষ্ট করে দিতে হয়।

Trim অপশন – কমান্ড লাইনে  T লিখে এন্টার কী প্রেস করে Trim অপশনটি অ্যাক্টিভ করা হয়।

ধাপ – ৩ঃ কমান্ড লাইনে  Select Second Object নামে একটি ম্যাসেজ আসবে। এর অর্থ হলো দ্বিতীয় অবজেক্টটি সিলেক্ট করুন। এবার লক্ষ্য করলে দেখবেন প্রথম ও দ্বিতীয় সিলেক্টেড অবজেক্টদ্বয়ের সংযোগ স্থলে ফিলেট হয়েছে।