Mirror কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (১৬ পর্ব)

Mirror কমান্ড

Mirror কমান্ড প্রয়োগের মাধ্যমে একটি অপজেক্টের মিরর ইমেজ কপি করা যায়। ড্রইং এ বেশির ভাগ নময়ই অবজেক্ট মিরর করার প্রয়োজন পড়ে। ফার্নিচার, আর্কিটেকচারাল এবং ম্যাকানিক্যাল ডিজাইনে এই কমান্ডটি প্রচুর পরিমানে ব্যবহার করা হয়। Mirror কমান্ডটি তিন ভাবে প্রয়োগ করতে পারবেন। এক- মডিফাই টুল ব্যবহার করে , দুই- মডিফাই মেনু থেকে Mirror কমান্ড সিলেক্ট করে, তিন- কমান্ড লাইনে Mirror লিখে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করার মাধ্যমে। আমরা এখানে তিন b¤^i পদ্ধতিটি প্রয়োগ করবো কারণ এটি প্রয়োগে কম সময় লাগে। কমান্ডটি প্রয়োগের জন্য প্রথমে ফিগ-১ এর মতো একটি অবজেক্ট অটোক্যাডে ড্রইং করুন।

এবার কমান্ড লাইনে লিখুন Mirror এবং কী বোর্ড থেকে এন্টার কী প্রেস করুন। তাহলে কার্সরটি একটি আয়তাকার অবজেক্টে পরিণত হবে। এবার ড্রাগ করে আপনার তৈরি কৃত অবজেক্টটি সিলেক্ট করুন। সিলেক্ট করা হলে অবজেক্টটি ফিগ-২  মতো আকার ধারণ করবে।

এ অবস্থায় কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন। এখন কার্সরটিকে যে বরাবর মিরর করার প্রয়োজন সেদিকে নিয়ে ক্লিক করুন। এবং তারপর কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন। তাহলে ফিগ-৩ এর মতো একটি মিরর অবজেক্ট তৈরি হবে।

এভাবে অটোক্যাডে যে কোন অবজেক্টের মিরর তৈরি করা যায়।

1 thought on “Mirror কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (১৬ পর্ব)”

  1. ধন্যবাদ … পুরো বিষয়টি জানতে সব মিলিয়ে কতগুলো পর্ব হতে পারে?

Comments are closed.