PEdit কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (১৯ পর্ব)

PEdit কমান্ডঃ

PEdit কমান্ড অটোক্যাডের একটি গুরুত্বপূর্ণ কমান্ড। PEdit কমান্ডের মাধ্যমে লাইন কমান্ডের মাধ্যমে আঁকা রেখাকে পলিলাইনে কনভার্ট করা যায়। লাইন খমান্ডের মাধ্যমে আঁকা রেখার তিনটি শীর্ষ বিন্দু বা ভার্টেক্স থাকে। পলিলাইনের মাধ্যমে আঁকা রেখার দুইটি শীর্ষ বিন্দু বা ভার্টেক্স থাকে। যে কোন অংকিত রেখা সিলেক্ট করলেই বোঝা যায় তা কোন কমান্ড ব্যবহার করে আঁকা হয়েছে।

PEdit কমান্ডটি প্রয়োগের জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন –

ধাপ – ১ঃ কমান্ড লাইনে HE এবং কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন অথবা মডিফাই মেনু থেকে পলিলাইন সিলেক্ট করুন।

ধাপ – ২ঃ কমান্ড লাইনে Select Polyline নামে একটি ম্যাসেজ আসবে। এর অর্থ হলো যে পলিলাইনটি  মডিফাই করতে চান তা সিলেক্ট করুন।

ধাপ – ৩ঃ কমান্ড লাইনে Enter an option [Close/Join/Width/Edit Vertex/Fit/Spline/Decurve/Ltype gen/Undo] নামে একটি ম্যাসেজ আসবে।

Close অপশন – কীবোর্ড থেকে C লিখে এন্টার কী প্রেস করে Close অপশনটি অ্যাক্টিভ করা হয়। এই অপশনের মাধ্যমে দুটি পলিলাইনের প্রথম এবং শেষ বিন্দু সংযোগ করা হয়।

Join অপশন – পাশাপাশি সংযুক্ত একাধিক পলিলাইন অথবা লাইনকে একটি পলিলাইনে কনভার্ট করা যায় এই অপশনটি ব্যবহার করে।

Width অপশন – Width অপশনের সাহায্যে যে কোন রেখা বা পলি রেখার প্রশস্ততা বৃদ্ধি করা যায়। ডিফল্ট অবস্থায় একটি রেখা বা পলি রেখার Width শূন্য থাকে।

Edit Vertex অপশন – এই অপশনের সাহায্যে কোন রেখা বা পলি রেখার ভার্টেক্স বা শীর্ষ বিন্দুকে পরিবর্তন করা যায়।

Spline অপশন – Spline অপশনের সাহায্যে কোন পলিলাইনের শুরু এবং শেষ বিন্দু এবং অন্যান্য রেখার মধ্য বিন্দুকে স্পর্শ করে কার্ভ অঙ্কন করা যায়।

Decurve অপশন – Decurve অপশন এর সাহায্যে কার্ভ থেকে আবার আগের পলিলাইনে ফিরে যাওয়া যায়।

Ltype gen অপশন – পলিলাইন যদি কন্টিনিউয়াস টাইপের না হয়ে যদি অন্য কোন টাইপের হয়  (যেমন- ডটেট) তবে তা অন্য টাইপে কনভার্ট করলে লাইনটাইপ ঠিক হবে না। সেক্ষেত্রে  Ltype gen অন করতে হয়।

এভাবে PEdit কমান্ডটি কাজ করে থাকে।