আসুন ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক(VPN) সম্পর্কে কিছু কথা যানি।

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। আশাকরি সকলে খুব ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক(VPN) নিয়ে দু-একটি কথা শেয়ার করব। তাহলে চলুন শুরু করা যাক:
বিশ্বব্যাপী ইন্টারনেট এর ব্যাপক প্রসার ও কাভারেজ গ্রাহককে বিশ্বের যে কোন স্থানে অবস্থিত নেটওয়ার্ক বা সাভারে স্থানীয় কলের খরচে প্রবেশের সুযোগ করে দিচ্ছে। ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন হচ্ছে এমন একটি ব্যবস্থা যাতে গ্রাহক ইন্টারনেট কে কাজে লাগিয়ে একটি প্রাইভেট নেটওয়ার্ক থেকে ডেটা ট্রাফিক দূরবর্তী অন্য একটি প্রাইভেট নেটওয়ার্কে পাঠিয়ে দিতে পারে। এই প্রক্রিয়ায় কর্পোরেট প্রতিষ্ঠান গুলো বিপুল অংকের অর্থ সাশ্রয় করতে পারে। ভিপিএন বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের সংগা কোন কোন ব্যক্তি এই ভাবে দিয়ে থাকেন:

ভিপিএন হচ্ছে একটি প্রাইভেট নেটওয়ার্ক যা টেলিফোন সার্ভিস প্রোভাইডার প্রদত্ত পাবলিক সুইচড সার্কিট এর মাধ্যমে কাজ করে এবং ডেটা প্যাকেট পরিবহনের সময় সম্মিলিত ভাবে প্যাকেট টানেলিং অথেনটিকেশন এবঙ ডেটা এনক্রিপশন প্রটোকল ইত্যাদি কৌশল ব্যবহার করে।

তবে কোন ডায়ালআপ সংযোগ বা রিমোট আ্যাকসেস সংযোগ ডেটা ট্রাফিকের মাধ্যম হিসেবে যদি ইন্টারনেট বা অন্য কোন প্রোভাইডারের ব্যবস্থাপনায় চালিত নেটওয়ার্ক ব্যবহৃত হয়, তাহলে সেক্ষেত্রে ভিপিএন প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে বলে ধরে নেওয়া হবে। এক্ষেত্রে বলে রাখা ভালো যে, ইন্টারনেট ডেটা প্রবাহের বেলায় খুব বেশি নিরাপত্তা প্রদান করতে পারে না। কিন্তু ভিপিএন সমাধানে ডেটা ট্রাফিকের নিরাপত্তা বিষয়টি কে সর্বাধিক গুরুত্ব দেয়া হয়। এছাড়া ডেটার সুরক্ষায় ভিপিএন বিশেষ প্রটোকল ব্যবহার করে থাকে।
বিশেষ কৃতজ্ঞতা: মাহবুবুর রহমান এবং এ কে এম হাসান (সিসটেক)