গুগল জানালো কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে!

গুগল কিভাবে কাজ করে সেটা এখনো সবার মধ্যে বিস্ময় জাগায়। এতো গুলো ওয়েবসাইটের মধ্যে গুগল কিভাবে তালিকা বদ্ধ করে এদেরকে সামনে নিয়ে আসে? সত্যিই বিস্ময়কর ব্যাপার! এসবের উত্তর দেওয়ার জন্য গুগল সম্প্রতি (গত শুক্রবার)একটা নতুন ওয়েবসাইট উদ্বোধন করল, যেখানে দেখানোও হয়েছে কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে তার পিছনের দৃশ্য। শুরু থেকে শেষ পর্যন্ত সম্পুর্ন এটি কিভাবে কাজ করে তার বর্ননা চিত্র আকারে দেওয়া আছে সাইটটিতে।

গুগল সার্চের প্রোডাক্ট ম্যানেজার জ্যাক হাবার্ট বলেন- আপনি একটি সার্চ কৌশল কিভাবে কাজ করে, ক্রলিং এবং ইনডেক্সিং (Crawling & Indexing), এরপর  আলগোরিদম এর সাহায্যে পেজ র‍্যাংকিং (algorithmic ranking and serving), এবং স্প্যাম ফাইটিং (fighting webspam),এসবের উত্তর পাবেন।

তিনি আরও বলেন- সাইটটির রিসোর্স,  সহায়তা কেন্দ্র, ব্যবহারকারীর ফোরাম, ওয়েবমাস্টার টুলস, এবং গভীর গবেষণা কাগজপত্র সাইটটিকে পরিপুর্ন করেছে। আমরা আশা করি সাইটটি আলগোরিদম থেকে উত্তর কিভাবে খুঁজে পায় অর্থাৎ সব প্রশ্নের পরিষ্কার ধারণা দিবে এটি।

ক্রলিং এবং ইনডেক্সিং
এটির ৩টি অংশ রয়েছে , শুরুতে কিভাবে ওয়েব পেজ খুঁজে পায় অর্থাৎ কিভাবে ক্রলিং করে তারপর তাদেরকে সার্চ ইনডেক্সে নিয়ে আসে।

part1of3-600x381
আলগোরিদম এর সাহায্যে পেজ র‍্যাংকিং
এটি ২য় অংশ,

part-2-callouts-600x552

এটার কাজ হল সার্চের শব্দের সাথে সামঞ্জস্য রেখে পেজগুলো কে সবার উপরে স্থান দেয়া।

part2of3-600x445
স্প্যাম ফাইটিং
শেষ অংশে দেখানো হয়েছে গুগল কিভাবে স্প্যাম এর সাথে ফাইট করে।

part-3-spam-600x472
কিভাবে সাইটটি কাজ করে তা ডায়াগ্রামের সাহায্যে দেখানো আছে গুগল সাইটে। এখান থেকে দেখে নিতে পারেন

1 thought on “গুগল জানালো কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে!”

Comments are closed.