microsoft word

মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-১৪)

আসসালামুয়ালাইকুম ! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন। সকলকে মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল এর ১৪তম পর্বে স্বাগত জানিয়ে শুরু করতে যাচ্ছি আমাদের আজকের পর্ব।

গত পর্বে আমরা মাইক্রোসফট অফিস Header and Footer নির্ধারন পদ্ধতি নিয়ে আলোচনা করেছিলাম। আজ মাইক্রোসফট অফিস এ টেক্সটকে বিভিন্নভাবে ফরম্যাটিং করা নিয়ে আলোচনা করব ইনশাল্লা। গত পর্বের পোস্টটি যদি কেউ না দেখে থাকেন তবে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন-

মাইক্রোসফট অফিস এ Header and Footer নির্ধারন পদ্ধতি

টেক্সটকে বিভিন্নভাবে ফরম্যাটিং করা : মাইক্রোসফট অফিস এ আমরা কাজের প্রয়োজন অনুযায়ী টেক্সটকে বিভিন্নভাবে ফরম্যাটিং করতে পারি। যেমনঃ টেক্সটকে বড়-ছোট করা, কালার করা, বোল্ড করা ইত্যাদি। নিচের ছবিতে উল্লেখিত নম্বর অনুযায়ী আমি আলোচনা করব।

 formating text different ways

1. Style : মাইক্রোসফট অফিস এ ডিফল্ট কিছু স্টাইল ব্যাবহার করার জন্য স্টাইল ফরম্যাটিং ব্যাবহার করা হয়। ডিফল্ট স্টাইলগুলো ব্যাবহার করার জন্য স্টাইল এ ক্লিক করে পছন্দ মত স্টাইলটি ব্যাবহার করব অথবা যে লেখাগুলোকে স্টাইল করতে চাই সেগুলকে সিলেক্ট করে পছন্দ মত স্টাইল দেব।

2. Font :মাইক্রোসফট অফিস এ লেখাগুলোকে ফন্ট বলা হয়। একই লেখা বিভন্ন ফন্টে বিভিন্ন রকম দেখা যায়। ফন্ট পরিবর্তন করার জন্য যে লেখাগুলো পরিবর্তন করতে চাই সেগুলোকে সিলেক্ট করে কাংখিত ফন্টটি সিলেক্ট করে দেব। ডিফল্টভাবেই মাইক্রোসফট অফিস এ অসংখ্য ফন্ট থাকে, সেখান থেকে আমরা আমাদের কাজের প্রয়োজন অনুযায়ী ফন্ট ব্যাবহার করতে পারব। ফন্টকে বিভিন্নভাবে কিভাবে সিলেক্ট করা যায় তার জন্য এই লিঙ্কে http://www.mediafire.com/?tvxa3j47dcv4c6y ক্লিক করে ভিডিওটি ডাউনলোড করে দেখতে পারেন।

3. Font Size :মাইক্রোসফট অফিস এ ফন্টের সাইজ বাড়ান বা কমানো যায় ফন্ট সাইজ প্রপার্টির মাধ্যমে, এ জন্য যেই ফন্টগুলো বড় বা ছোট করতে চাই সেগুলো সিলেক্ট করে ফন্ট সাইজ এ ক্লিক করে কাংখিত সাইজে ক্লিক করব। উল্লেখ্য যে এখানে ১২, ১৪, ১৬, ১৮ এভাবে সাইজগুলো রয়েছে এখন যদি আপনার ১৩, ১৫, ১৭ ও অন্যান্য এরকম সাইজ দরকার হয় সেক্ষেত্রে ফন্ট সাইজ প্রপার্টির অ্যারোতে ক্লিক না করে যেখানে ফন্ট সাইজ উল্লেখ রয়েছে সেখানে ক্লিক করলে ১২ লেখাটি সিলেক্ট হবে তখন কাংখিত সাইজটি লিখে এন্টার প্রেস করবেন তবেই কাংখিত সাইজটি পাওয়া যাবে। ছবিটি লক্ষ করুন।

select font size

আজ এ পর্যন্তই লিখলাম, আগামী পর্বে মাইক্রোসফট অফিস এ টেক্সটকে বিভিন্নভাবে ফরম্যাটিং করা পর্ব-২ নিয়ে আলোচনা করব ইনশাল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমার অগোছালো পোষ্টটি পরার জন্য। আর পোষ্ট সম্বন্ধে আপনাদের মতামত বা সমস্যা অবশ্যই জানাবেন। সবার জন্য অনেক অনেক শুভ কামনা রইল। আসসালামুয়ালাইকুম !