microsoft word

মাইক্রোসফট ওয়ার্ড শিখুন প্রফেশনাল মানের (পর্ব-১৫)

আসসালামুয়ালাইকুম ! কেমন আছেন সবাই? আশা করি আল্লাহ্‌র রহমতে সবাই অনেক অনেক ভাল আছেন। সকলকে মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল এর ১৫তম পর্বে স্বাগত জানিয়ে শুরু করতে যাচ্ছি আমাদের আজকের পর্ব।

গত পর্বে আমরা মাইক্রোসফট অফিস এ টেক্সটকে বিভিন্নভাবে ফরম্যাটিং করা পর্ব-১ নিয়ে আলোচনা করেছিলাম। আজ মাইক্রোসফট অফিস এ টেক্সটকে বিভিন্নভাবে ফরম্যাটিং করা পর্ব-২ নিয়ে আলোচনা করব ইনশাআল্লা। গত পর্বের পোস্টটি যদি কেউ না দেখে থাকেন তবে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন-

মাইক্রোসফট অফিস এ টেক্সটকে বিভিন্নভাবে ফরম্যাটিং করা পর্ব-১

গত পর্বে ফরম্যাটিং বারের ছবিতে দেখানো ১-৩ পর্যন্ত আলোচনা করেছিলাম। আজ পর্যায়ক্রমে ৪ থেকে আলোচনা করব ইনশাল্লাহ।

 formating text different ways

4. Bold :  টেক্সটকে মোটা অথবা হাইলাইট করার জন্য বোল্ড ব্যাবহার করা হয়। টেক্সটে বোল্ড ব্যাবহার করলে টেক্সটটি সাধারন সাইজের ছেয়ে মোটা আকার ধারন করে। টেক্সটকে বোল্ড করার জন্য যে টেক্সটগুলোকে বোল্ড করতে চাই সেগুলো সিলেক্ট করে ফরম্যাটিং বার থেকে বোল্ড এ ক্লিক করব।

5. Italic : টেক্সটকে বাঁকা অথবা ইতালিক করার জন্য ইতালিক ব্যাবহার করা হয়। টেক্সটে ইতালিক ব্যাবহার করলে টেক্সটটি বাঁকা হয়ে যায়। টেক্সটকে ইতালিক করার জন্য যে টেক্সটগুলোকে ইতালিক করতে চাই সেগুলো সিলেক্ট করে ফরম্যাটিং বার থেকে ইতালিক এ ক্লিক করব।

6. Underline :টেক্সটের নিচে আন্ডারলাইন করার জন্য আন্ডারলাইন ব্যাবহার করা হয়। টেক্সটে আন্ডারলাইন ব্যাবহার করলে টেক্সটটির নিচে একটি আড়াআড়ি লাইন বা আন্ডারলাইন প্রদর্শিত হয়। টেক্সটে আন্ডারলাইন দেয়ার জন্য যে টেক্সটগুলোকে আন্ডারলাইন করতে চাই সেগুলো সিলেক্ট করে ফরম্যাটিং বার থেকে আন্ডারলাইন এ ক্লিক করব।

আজ এ পর্যন্তই লিখলাম, আগামী পর্বে মাইক্রোসফট অফিস এ টেক্সটকে বিভিন্নভাবে ফরম্যাটিং করা পর্ব-৩ নিয়ে আলোচনা করব ইনশাল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ কষ্ট করে আমার অগোছালো পোষ্টটি পরার জন্য। আর পোষ্ট সম্বন্ধে আপনাদের মতামত বা সমস্যা অবশ্যই জানাবেন। সবার জন্য অনেক অনেক শুভ কামনা রইল। আসসালামুয়ালাইকুম !