ব্লগে যুক্ত করুন স্বয়ংক্রিয় বিস্তারিত ফাংশন (read More)

আমরা প্রায়ই বিভিন্ন ব্লগে দেখতে পাই Read More এবং হোমপেজে পোস্ট সামারি। এটি হয় ইংরেজি ব্লগের ক্ষেত্রে আর বাংলা ব্লগের ক্ষেত্রে হয় বিস্তারিত পড়ুন বা আরও পড়ুন।  ব্লগার.কম ব্লগে যে ডিফল্ট টেম্পলেট গুলো আছে এতে পোস্ট সামারি বা Read More কোন অপশনই নেই। আপনি যদি ইচ্ছা করেন তাহলে খুব সহজেই আপনার ব্লগে কিছু কোড যোগ করে এই কাজটি করতে পারেন। নিচের ছবিতে লক্ষ্য করুন আপনি কি আপনার ব্লগে এ রকম অপশন চাচ্ছেন।

28-Mar-13 6-27-06 PM

তাহলে ব্লগার.কম এ লগইন করুন এবং যে ব্লগে এই অপশনটি যোগ করতে চান তার Design>Edit HTML এ যান। এবার Edit Template অংশ থেকে Expand Widget Templates চেকমার্ক বক্সে টিক দিন। তাহলে পেজটি রিলোড হবে। এবার টেম্পলেট কোড গুলোর মধ্য থেকে <data:post.body/> কোডটি খুঁজে বের করুন। সহজে খোঁজার জন্য কিবোর্ড থেকে CTRL + F এর সাহায্য নিতে পারেন। কোডটি খুঁজে পেলে সিলেক্ট করে মুছে ফেলুন এবং নিচের কোড ঐ জায়গায় বসিয়ে দিন।

<b:if cond=’data:blog.pageType == &quot;item&quot;’>

<data:post.body/>

<b:else/>

<b:if cond=’data:blog.pageType == &quot;static_page&quot;’>

<data:post.body/>

<b:else/>

<div expr:id=’&quot;summary&quot;   data:post.id’>

<data:post.body/>

</div>

<script type=’text/javascript’>

createSummaryAndThumb(&quot;summary<data:post.id/>&quot;);

</script>

<div style=’clear: both;’/>

<span class=’rmlink’ style=’font-weight:bold;padding:5px;float:right;text-align:right;’><a expr:href=’data:post.url’ >Read more … </a></span>

</b:if>

</b:if>

প্রিভিউ বাটনে ক্লিক করে দেখুন ডিজাইনটি পছন্দ হয় কি না। যদি পছন্দ হয় তাহলে সেভ করুন আর না হলে কোড মুছে ফেলুন। ব্যস  আপনার কাজ শেষ।

আমার ব্লগে আমন্ত্রন

1 thought on “ব্লগে যুক্ত করুন স্বয়ংক্রিয় বিস্তারিত ফাংশন (read More)”

Comments are closed.