Stretch কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (২০ পর্ব)

এক বা একাধিক নির্দিষ্ট অবজেক্টকে বা অবজেক্টের অংশ বিশেষ স্থানান্তর বা স্ট্রেচ করার জন্য ব্যবহার Stretch কমান্ড

ব্যবহার করা হয়। কমান্ডের সাহায্যে কোন অবজেক্টকে বড় করে , ছোট করে অবজেক্টের আকার পরিবর্তন করা যায়। যদি আংশিক Stretch করা হয় তবে বাকী অংশ পূর্বের স্থানেই রয়ে যায়। Stretch কমান্ড এর সাহায্যে অবজেক্টের মূল বেস পয়েন্টকে সরানো হয়। তাহাড়া Stretch crossing করে একটি ড্রয়িং এর Line, Polyline, Arc, Trace, 3D Face, 3D Line ইতাদিকে রাবারের ন্যায় টেনে j¤^v বা ছোট করা যায়।

তিন ভাবে রোটেট কমান্ডটি অ্যাকটিভ করা যায়। এগুলো হলো- ১. মডিফাই টুলবার থেকে Stretch আইকনটি সিলেক্ট করে। ২. মডিফাই মেনু থেকে Stretch সাব মেনু সিলেক্ট করে। ৩. কমান্ড লাইনে Stretch বা S লিখে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করে। Stretch কমান্ডটি নিয়ে কাজ করার জন্য প্রথমে আপনাকে একটি অবজেক্ট আঁকতে হবে। বিষয়টি ভাল ভাবে পর্যবেক্ষনের জন্য ১ নং  ছবির মতো একটি অবজেক্ট তৈরি করুন।

 

1

এবার যেকোন একটি প্রদ্ধতি প্রয়োগ করে রোটেট কমান্ডটি অ্যাকটিভ করুন। তাহলে মাউস পয়েন্টারটি আয়তাকারে পরিণত হবে। আয়তাকার মাউস পয়েন্টার দিয়ে অবজেক্টটির উপর ক্লিক করুন। তাহলে ২ নং ছবির মতো অবজেক্টটি সিলেক্ট হবে।

2

 

 

এপর্যায়ে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন তাহলে মাউস পয়েন্টারটি যোগ চিহ্নে পরিণত হবে। এবার আমাদেরকে বেজ পয়েন্ট নির্ধারণ করে দিতে হবে। ৩ নং ছবিতে লক্ষ্য করুন।

 

3

 

আমরা একটি বেজ পয়েন্ট নির্ধারণ করেছি। এবার মাউস দিয়ে একটি ক্লিক করুন। এখন মাউস পয়েন্টারটি নাড়াচাড়া করুন। তাহলে আগের অবজেক্টের মতো আরেকটি অবজেক্ট দেখতে পাবেন। এটি দেখতে ঠিক ৪ নং ছবির মতো হবে।

 

4

 

প্রয়োজন মতো সরিয়ে যে জায়গায় রাখতে চান সেখানে মাউস দিয়ে ক্লিক করুন। তাহলে স্ট্রেচকৃত অবজেক্টটি দেখতে পাবেন।  এভাবে অটোক্যাডে অবজেক্টকে স্ট্রেচ করতে হয়।

 

1 thought on “Stretch কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (২০ পর্ব)”

Comments are closed.