Extend কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (২১ পর্ব)

এক্সটেন্ড কমান্ড কোন একটি অবজেক্টকে এক্সটেন্ড বা বর্ধিত করে। এই কমান্ডের সাহায্যে কোন একটি অবজেক্টকে বর্ধিত করে অপর একটি অবজেক্টের সাথে সংযুক্ত করা যায়। যেমন ঃ একটি আয়তাকার অবজেক্ট তৈরি করার সময় যদি এর দুইটি পয়েন্ট মিলিত না হয় তাহলে এই কমান্ড প্রয়োগের মাধ্যমে এটি মিল করা যাবে। এক্সটেন্ড কমান্ড এর সাহায্যে কোন অবজেক্ট যেমন- লাইন, আর্ক, পলিলাইন ইত্যাদির দৈর্ঘ্য বাউন্ডারি পর্যন্ত বাড়ানো যায়। এক্সটেন্ড কমান্ড অ্যাকটিভ হলে প্রথমে বাউন্ডারী এজ (অর্থাৎ যে রেখার সাথে মিলিত হবে) সিলেক্ট করতে হয়। পরে যে রেখাটি বর্ধিত বা বাড়াতে হবে তা সিলেক্ট করতে হয়। তবে অটোক্যাডে বাউন্ডারী এজ সিলেক্ট না করে শুধু কীবোর্ড থেকে এন্টার কী বা মাউসের রাইট বাটনে ক্লিক করে চেপে যে অবজেক্টকে বাড়ানো প্রয়োজন সেটি সিলেক্ট করার মাধ্যমেও কাজটি সফল ভাবে করা যায়।

তিন ভাবে রোটেট কমান্ডটি অ্যাকটিভ করা যায়। এগুলো হলো- ১. মডিফাই টুলবার থেকে Extend আইকনটি সিলেক্ট করে। ২. মডিফাই মেনু থেকে Extend সাব মেনু সিলেক্ট করে। ৩. কমান্ড লাইনে Extend বা Ex লিখে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করে। Extend কমান্ডটি নিয়ে কাজ করার জন্য প্রথমে আপনাকে একটি অবজেক্ট আঁকতে হবে। ৫ নং ছবির মতো  একটি অবজেক্ট তৈরি করুন।

 

5

 

এর পর যে কোন একটি পদ্ধতি প্রয়োগ করে Extend কমান্ডটি অ্যাকটিভ করুন। তারপর বাউন্ডারী এজ সিলেক্ট করুন। এবার যে অবজেক্টটি বর্ধিত করতে চান সেটি সিলেক্ট করুন।

 

তাহলে সম্পূর্ন বিষয়টি নিচের ছরি মতো হবে।

 

6

 

এভাবে অটোক্যাডে Extend কমান্ড নিয়ে কাজ করতে হয়। ধন্যবাদ সবাইকে।