Trim কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (২২ পর্ব)

Trim কমান্ড ব্যবহার করে একটি ড্রইং এর প্রয়োজনীয় অংশ কেটে ফেলা যায়। উদাহরন হিসেবে বলা যেতে পারে একটি আয়তাকার ড্রইং অবজেক্টের কোন প্রান্ত যদি বেড়ে যায় তাহলে বর্ধিত অংশ ছেঁটে ফেলতে Trim কমান্ড ব্যবহার করা হয়। কমান্ডটি অ্যাকটিভ হওয়ার পর বর্ধিত অংশের দুই প্রান্ত রেখা সিলেক্ট করতে হয় এবং পরে যে অংশ টুকু ছেটে ফেলতে চান তা সিলেক্ট করতে হয়। তিন ভাবে রোটেট কমান্ডটি অ্যাকটিভ করা যায়। এগুলো হলো- ১. মডিফাই টুলবার থেকে Stretch আইকনটি সিলেক্ট করে। ২. মডিফাই মেনু থেকে Trim সাব মেনু সিলেক্ট করে। ৩. কমান্ড লাইনে Trim বা TR লিখে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করে। Trim কমান্ডটি নিয়ে কাজ করার জন্য প্রথমে আপনাকে একটি অবজেক্ট আঁকতে হবে। বিষয়টি ভাল ভাবে পর্যবেক্ষনের জন্য ১ নং  ছবির মতো একটি অবজেক্ট তৈরি করুন।

1

এবার যেকোন একটি প্রদ্ধতি প্রয়োগ করে ট্রিম কমান্ডটি অ্যাকটিভ করুন। তাহলে মাউস পয়েন্টারটি আয়তাকারে পরিণত হবে। আয়তাকার মাউস পয়েন্টার দিয়ে যে প্রান্তের সমান করে অপর প্রান্ত ট্রিম করতে চান উক্ত অবজেক্টটির উপর ক্লিক করুন। তাহলে ২ নং ছবির মতো অবজেক্টটি সিলেক্ট হবে।

2

এবার কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন । এখন বর্ধিত অংশ অর্থাৎ যে অংশ ট্রিম বা ছেটে ফেলতে হবে তার উপর মাউস দিয়ে ক্লিক করুন। তাহলে নিচের ছবির মতো দেখতে পাবেন যে অতিরিক্ত অংশটি মুছে গেছে।

3

তাহলে ট্রিম বা ছেটে ফেলা অবজেক্টটি দেখতে পাবেন।  এভাবে অটোক্যাডে অবজেক্টকে ট্রিম কমান্ডের প্রয়োগ করতে হয়।