Rotate কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (২৩ পর্ব)

অবজেক্টকে ঘুরানোর জন্য রোটেট কমান্ডটি ব্যবহার করা হয়। আর্কিটেকচারাল, ম্যাকানিক্যাল সহ আরও বিভিন্ন ড্রইং ক্ষেত্রে অবজেক্টকে ঘুরানোর জন্য রোটেট কমান্ডটি প্রচুর পরিমানে ব্যবহার করা হয়। তিন ভাবে রোটেট কমান্ডটি অ্যাকটিভ করা যায়। এগুলো হলো- ১. মডিফাই টুলবার থেকে Rotate  আইকনটি সিলেক্ট করে। ২. মডিফাই মেনু থেকে Rotate সাব মেনু সিলেক্ট করে। ৩. কমান্ড লাইনে RO লিখে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করে। রোটেট কমান্ডটি নিয়ে কাজ করার জন্য প্রথমে আপনাকে একটি অবজেক্ট আঁকতে হবে। বিষয়টি ভাল ভাবে পর্যবেক্ষনের জন্য নিচের ছবির মতো একটি অবজেক্ট তৈরি করুন।

1

 

এবার যেকোন একটি প্রদ্ধতি প্রয়োগ করে রোটেট কমান্ডটি অ্যাকটিভ করুন। তাহলে মাউস পয়েন্টারটি আয়তাকারে পরিণত হবে। আয়তাকার মাউস পয়েন্টার দিয়ে অবজেক্টটির উপর ক্লিক করুন। তাহলে নিচের ছবির মতো অবজেক্টটি সিলেক্ট হবে।

 

2

 

এপর্যায়ে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন তাহলে মাউস পয়েন্টারটি যোগ চিহ্নে পরিণত হবে। এবার আমাদেরকে বেজ পয়েন্ট নির্ধারণ করে দিতে হবে। নিচের ছবিতে লক্ষ্য করুন।

3

আমরা একটি বেজ পয়েন্ট নির্ধারণ করেছি। এবার মাউস দিয়ে একটি ক্লিক করুন। এখন মাউস পয়েন্টারটি নাড়াচাড়া করুন। তাহলে আগের অবজেক্টের মতো আরেকটি অবজেক্ট দেখতে পাবেন। এটি দেখতে ঠিক নিচের ছবির মতো হবে।

4অটো ক্যাড, টিউটরিয়াল, টিউটোরিয়াল, টিউটোরিয়াল, নাফিউর রহমান

 

প্রয়োজন মতো ঘুরিয়ে যে জায়গায় রাখতে চান সেখানে মাউস দিয়ে ক্লিক করুন। তাহলে রোটেট কৃত অবজেক্টটি দেখতে পাবেন।  এভাবে অটোক্যাডে অবজেক্টকে রোটেট করতে হয়।