Scale কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (২৪ পর্ব)

স্কেল কমান্ড ব্যবহার করে অটোক্যাডে কোন অবজেক্টকে এর দৈর্ঘ্য বরাবর ছোট বড় করা যায়। এই কমান্ডটি ব্যবহার করে আকারে ছোট অবজেক্টকে বড় এবং বড় অবজেক্টের আকার প্রয়োজন অনুযায়ী কম বেশি করা যায়। আর এই কাজটি অটোক্যাডে নির্দিষ্ট অনুপাতে করা হয়ে থাকে। তিন ভাবে রোটেট কমান্ডটি অ্যাকটিভ করা যায়। এগুলো হলো- ১. মডিফাই টুলবার থেকে Scale  আইকনটি সিলেক্ট করে। ২. মডিফাই মেনু থেকে Scale  সাব মেনু সিলেক্ট করে। ৩. কমান্ড লাইনে sc লিখে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করে। রোটেট কমান্ডটি নিয়ে কাজ করার জন্য প্রথমে আপনাকে একটি অবজেক্ট আঁকতে হবে। বিষয়টি ভালভাবে পর্যবেক্ষনের জন্য নিচের ছবির মতো একটি অবজেক্ট তৈরি করুন।

5

 

এবার উপরের যেকোন একভাবে স্কেল কমান্ডটি অ্যাকটিভ করুন। স্কেল কমান্ডটি অ্যাকটিভ হলে মাউসপয়েন্টারটি একটি আয়তাকার অবজেক্ট এ পরিণত হবে। এখন ক্লিক করার মাধ্যমে অবজেক্টটি সিলেক্ট করুন। অবজেক্টটি সিলেক্ট হলে অবজেক্টটির চারপাশে ড্যাশ আকারে দেখা যাবে। কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করুন। কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করার ফলে মাউস পয়েন্টারটি যোগ চিহ্নে পরিণত হবে। এবার আমাদের বেজ পয়েন্ট নির্ধারণ করতে হবে।

6

 

আমরা একটি বেজ পয়েন্ট নির্ধারণ করেছি। এবার মাউস দিয়ে একটি ক্লিক করুন। এখন মাউস পয়েন্টারটি নাড়াচাড়া করুন। তাহলে একটি বড় বা ছোট আকারের অবজেক্ট দেখা যাবে। এটি দেখতে ঠিক নিচের ছবির মতো হবে।

7

 

প্রয়োজন মতো যতটুকু ছোট বা বড় করতে চান সেখানে মাউস দিয়ে ক্লিক করুন। তাহলে সেই পরিমানের অবজেক্টটি দেখতে পাবেন।  এভাবে অটোক্যাডে অবজেক্টের স্কেল পরিবর্তন করা যায়।