Break ও Chamfer কমান্ডঃ অটোক্যাড টিউটোরিয়াল (২৫ পর্ব)

Break কমান্ড

কোন একটি অবজেক্টের নির্দিষ্ট অংশ বা অবজেক্টকে দুই ভাগে বিভক্ত করার জন্য Break কমান্ড ব্যবহার করা হয়। ব্রেক কমান্ডের সাহায্যে একটি নির্দিষ্ট বিন্দুতে ব্রেক করা যায়। অবজেক্টকে ব্রেক করার জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

 

ধাপ – ১ ঃ Break কমান্ডটি তিন ভাবে অ্যাকটিভ করা যায়। মডিফাই মেনু থেকে Break কমান্ড সিলেক্ট K‡i, মডিফাই টুলবার থেকে Break আইকনে ক্লিক করে এবং কমান্ডলাইনে BR লিখে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করে। যেকোন একটি পদ্ধতি Aej¤^b করে Break কমান্ডটি অ্যাকটিভ করুন।

 

ধাপ – ২ ঃ এবার একটি অবজেক্ট সিলেক্ট করুন। তারপর অবজেক্টটির দ্বিতীয় ব্রেক পয়েন্ট নির্দিষ্ট করে মাউসের বাম বোতাম চাপুন তাহলে দেখবেন অবজেক্টটি ব্রেক হয়েছে এবং অপসারিত অংশ দেখা যাচ্ছে। নিচের ছবিতে লক্ষ্য করুন।

 

2

 

Chamfer কমান্ড

অবজেক্টের কোণ গুলোকে একটি নির্দিষ্ট দূরত্বে আড়াআড়ি ভাবে কাটার জন্য Chamfer কমান্ড ব্যবহার করা হয়।

Chamfer কমান্ডটি প্রয়োগের জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন –

ধাপ – ১ ঃ Chamfer কমান্ডটি তিন ভাবে অ্যাকটিভ করা যায়। মডিফাই মেনু থেকে Chamfer কমান্ড সিলেক্ট K‡i, মডিফাই টুলবার থেকে Chamfer আইকনে ক্লিক করে এবং কমান্ডলাইনে Chamfer লিখে কীবোর্ড থেকে এন্টার কী প্রেস করে। যেকোন একটি পদ্ধতি Aej¤^b করে Chamfer কমান্ডটি অ্যাকটিভ করুন।

ধাপ – ২ ঃ এবার অবজেক্টের প্রথম লাইন সিলেক্ট করুন বা Polyline/ Distance/ Angle/ Trim/ Method/ mUltiple এর মধ্য থেকে যেকোন একটি কমান্ড নির্বাচন করুন।

 

ধাপ – ৩ ঃ এবার দ্বিতীয় রেখাটি সিলেক্ট করুন। তাহলে ফলাফল হিসেবে প্রথম এবং দ্বিতীয় রেখার সংযোগ স্থলে Chamfer দেখা যাবে।