ব্লগের লেবেলকে ড্রপডাউন মেনুতে দেখান

এবার আমি আপনাদের দেখাবো কিভাবে ব্লগের লেবেল কে ড্রপডাউন আকারে দেখাতে হয়। প্রশ্ন করতে পারেন এভাবে ব্লগের লেবেল গুলোকে দেখানোর প্রয়োজন কি? তাহলে বলছি- প্রথমত এভাবে ব্লগের লেবেলকে দেখালে আপনার ব্লগকে দেখতে সুন্দর লাগবে। দ্বিতীয়ত- পেজ লোড হতে সময় অনেকাংশে কমে আসবে। আর যদি আপনার ব্লগে লেবেলের সংখ্যা বেশি হয় তাহলে এটি আপনার ব্লগের বেশ কিছু জায়গা দখল করে নেবে যা আপনার পাঠকের কাছে বিরক্তির কারণও হতে পারে। যদি আপনি এই টিপসটি কাজে লাগান তাহলে এটি আপনাকে এক সাথে আপনার ব্লগের জায়গা বাঁচাতে এবং পেজ লোড হতে সাহায্য করবে। কি করবেন নাকি ব্লগের লেবেলকে ড্রপ ডাউন মেনুতে রুপান্তর? তাহলে নিচের আলোচিত ধাপ গুলো অনুসরণ করুন।

ব্লগার.কম-এ ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন থাকা অবস্থায় যে ব্লগটির লেবেল কে ড্রপডাউন আকারে দেখাতে চান তার নিচের  ড্যাশবোর্ড থেকে Design বাটনে ক্লিক করুন। Template থেকে Edit HTML লিংকে ক্লিক করুন। Edit HTML লিংকে ক্লিক করার ফলে নিচের ছবির মতো একটি পেজ আসবে।

 

31-Mar-13 11-39-50 PM

লক্ষ্য করুন এই পেজটিতে Expand Widget Templates লেখার পাশে যে চেক বক্স আছে সেখানে টিক দেওয়া আছে কিনা। যদি টিক দেওয়া থাকে তাহলে টিক চিহ্নটি তুলে দিন। এবার কীবোর্ড থেকে ctrl এবং F কী দুইটি একসাথে চাপুন। তাহলে ব্রাউজারে Find Option টি আসবে। সার্চ বক্সে <b:widget id=’Label1′ locked=’false’ title=’Labels’ type=’Label’> টাইপ করে  কোড গুলোর মধ্যে থেকে খুজেঁ বের করুন। যদি লাইনটি পেয়ে থাকেন তাহলে তাহলে লাইনটি সম্পূর্ণ সিলেক্ট করে মুছে ফেলুন। এবার উক্ত জায়গায় নিচের কোড গুলো টাইপ করুন।

b:widget id=’Label1′ locked=’false’ title=’Labels’ type=’Label’>

<b:includable id=’main’>

<b:if cond=’data:title’>

<h2><data:title/></h2>

</b:if>

<div class=’widget-content’>

<br/>

<select onchange=’location=this.options[this.selectedIndex].value;’ style=’width:200px’>

<option>Label Gadget Name</option>

<b:loop values=’data:labels’ var=’label’>

<option expr:value=’data:label.url’><data:label.name/>

</option>

</b:loop>

</select>

<b:include name=’quickedit’/>

</div>

</b:includable>

</b:widget>

 

এবার সেভ টেম্পলেট  বাটনে ক্লিক করে সেভ করে আপনার ব্লগটি ভিজিট করুন তাহলে দেখবে আপনার ব্লগের লেবেলটি ড্রপডাউন মেনুতে পরিণত হয়েছে।