সামাজিক যোগাযোগ সাইটসমূহ মানুষের সর্বোচ্চ কর্মঘন্টা নিয়ে নিচ্ছে!

সামাজিক যোগাযোগ সাইটসমূহ মানুষের সর্বোচ্চ কর্মঘন্টা নিয়ে নিচ্ছে! এক্সপেরিয়ান মার্কেটিং সার্ভিসের জরিপ মতে আমেরিকানরা গড়ে প্রতি ঘন্টায় ১৬ মিনিট সময় সামাজিক যোগাযোগ সাইটে ব্যয় করে।

social-networking

যুক্তরাষ্ট্রের শতকারা ২৭ জন অনলাইন ব্যবহারকারী তাদের  করার সময়টুকু ফোরাম এবং  সামাজিক যোগাযোগ সাইট যেমন- ফেসবুক, টুইটার এবং ইন্সটাগ্রাম এ ব্যয় করে কাটায়।-এক্সপেরিয়ান এর তথ্য মতে।  এক্সপেরিয়ান মোবাইল, ল্যাপটপ, ডেক্সটপ সব ধরণের ডিভাইস ব্যবহারকারীর কাছ থেকে তথ্য গ্রহন করে এই জরিপ প্রকাশে।
যুক্তরাষ্ট্রের পাশাপাশি যুক্তরাজ্যের অনলাইন ব্যবহারকারীরাও সামাজিক যোগাযোগ সাইটে গড়ে ঘন্টায় ১৩ মিনিট সময় ব্যয় করছে। এবং অস্ট্রেলিয়ানরা গড়ে ঘন্টায় ১৪ মিনিট সময় ব্যয় করছে ।
এক্সপেরিয়ান এর রিপোর্ট মতে- যুক্তরাষ্ট্রের ইন্টারনেট ব্যবহারকারীরা নয় মিনিট বিনোদন সাইটে কাটায়। পাঁচ মিনিট অনলাইন শপিং এ কাটায়, ৩ মিনিট ব্যবসায়িক সাইট অথবা ইমেইল, নিউজ সাইটে ব্যয় করে।

images

এক্সপেরিয়ান ৫০,০০০ জন মোবাইল এ নেট ব্যবহারকারী এবং ১০ মিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারী থেকে তথ্য সংগ্রহ করেন যাদের প্রত্যেকের বয়স ১৮ অথবা তার চেয়ে বেশি।
এইতো গেল যুক্তরাষ্ট্রের কথা। আমাদের দেশে জরিপ চালালে দেখা যাবে মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর ৭০-৮০ ভাগ সময় ফেসবুক ব্যবহার করে সময় কাটায়  ব্যবহারকারীরা এবং পিসিতে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যেও অনেক সময় ফেসবুক নিয়ে ব্যয় করে অধিকাংশ ব্যবহারকারী। মোট কথা আমাদের দেশ সকল দেশের উপরে থাকবে ফেসবুকে সময় ব্যয় করার জরিপ গ্রহন করা হলে! এসব সামাজিক যোগাযোগ সাইটে অধিক সময় ব্যয় করার ফলে অনেকের পড়ারলেখায় ব্যঘাত ঘটছে,স্বাভাবিক জীবন যাপনে ব্যঘাত ঘটাচ্ছে। ব্যপারটা এরকম হয়ে গেল যে সামাজিক যোগাযোগ সাইট অনেককে অসামাজিক বানিয়ে ছাড়ছে। এটা অবশ্য আমার মত। আমার সাথে একমত হলে কমেন্টে জানান।