ওয়ার্ডপ্রেস সাইট এক সার্ভার থেকে অন্য সার্ভারে নেয়ার সবচেয়ে সহজ পদ্ধতি

b2ওয়ার্ডপ্রেস একটি জনপ্রিয় সহজ এবং ব্যবহার বান্ধব ওপেন সোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। প্রতিদিনই ওয়ার্ডপ্রেস ব্যবহার কারীর সংখ্যা বাড়ছে। এমন অনেকেই আছেন ওয়ার্ডপ্রেস দিয়ে সাইট ডেভলপ করতে পারেন কিন্তু ডেভলপ করা সাইট এক সার্ভার থেকে অন্য সার্ভারে ট্রান্সফার করতে পারেন না। আমি আপনাদেরকে ওয়ার্ডপ্রেসে ডেভলপ করা সাইট এক সার্ভার থেকে অন্য সার্ভারে ট্রান্সফার করার সবচেয়ে সহজ পদ্ধতিটি দেখানোর চেষ্টা করব । এক্ষেত্রে সার্ভার দুটি আলাদা ডোমেইন, একই ডোমেইনের আলাদা লোকেশন, লোকালহোস্ট এবং যে কোন ডোমেইন হতে পারে। আমি লোকালহোস্ট থেকে ট্রান্সফারের পদ্ধতি অনুসরূণ করব।

এক নজরে পদক্ষেপ সমূহ

  • লোকালহোস্টে ডেভলপকরা লাইভ সাইটের ডাটাবেজ ব্যাকআপ নিতে হবে।
  • ব্যাকআপনেয়া ডাটাবেজটি নোটপ্যাডে ওপেন করে edit মেনু থেকে replace এ ক্লিক করে ওয়ার্ডপ্রেসের নতুন লোকেশন বা ডোমেইন নেম দিয়ে replace all করে save করতে হবে।
  • Uploads ফাইলটি ব্যাকআপ নিতে হবে।
  • যে লোকেশনে বা যে ডোমেইনে সাইটটি ট্রান্সফার করতে হবে সেখানে নতুন করে ওয়ার্ডপ্রেস সেটআপ দিতে হবে।
  • phpMyadmin থেকে যে ডাটাবেজে নতুন করে ওয়ার্ডপ্রেস সেটআপ দেয়া হয়েছে তার সব টেবিল drop করে আগের ব্যাকআপ নেয়া ডাটাবেজটি import করতে হবে।
  • এরপর wp-config.php ফাইলটি ডিলেট করে দিতে হবে ।
  • যে লোকেশনে বা যে ডোমেইনে সাইটটি ট্রান্সফার করতে হবে সেই লোকেশনে কনফিগার করতে হবে।

উদাহরণ প্রজেক্টের বিবরণ

প্রতিটি wordpress সেটআপ করার সময় একটা ডাটাবেস তৈরি করতে হয়, যেখানে সাইটের সকল পোস্ট,কমেন্টস,লগইন ইনফরমেশন ইত্যাদি থাকে । ধরে নেই সেই ডাটাবেসটির নাম wordpress_local ।  এছাড়া পোস্ট এর মধ্যে ইমেজ, অডিও, ভিডিও ইত্যাদি ব্যবহৃত হতে পারে যেগুলো wordpress এর wp-content এর uploads এর মধ্যে থাকে। তাই আমরা যদি লোকালহোস্ট থেকে ওয়েব সার্ভারে বা এক সার্ভার থেকে অন্যটিতে কোন সাইটকে তার কোন কনটেন্ট, ইউজার ইনফরমেশন,  ইত্যাদি অপরিবর্তিত রেখে ট্রান্সফার করতে চাই তাহলে নুন্যতম ডাটাবেজ এবং uploads ফাইলটি অপরিবর্তিত রাখতে হবে।

আমরা লোকাল হোস্টে wordpress_local ডাটাবেস ব্যবহার করে তৈরি করা একটা কমপ্লিট সাইটকে একটা ডোমেইন উদাহরণ স্বরুপ tutorialbd.com তে ট্রান্সফার করব বা আপলোড করব।

লোকালহোস্টে ডেভলপকরা লাইভ সাইটের ডাটাবেজ ব্যাকআপ

আমাদের প্রথম পদক্ষেপ হচ্ছে লোকালহোস্টে ডেভলপকরা লাইভ সাইটের ডাটাবেজ ব্যাকআপ নিতে হবে। এজন্য http://localhost/phpmyadmin/ এ গিয়ে wordpress_local ডাটাবেজটি অর্থাৎ সাইটের ব্যবহৃত ডাটাবেজটিতে ক্লিক করতে হবে। এরপর Export এ ক্লিক করতে হবে।

a1

এর পর SQL সিলেক্ট করতে হবে।

a2

save as file এ zipped সিলেক্ট করে Go বাটনে ক্লিক করে ডাটাবেজটি ব্যাকআপ নিতে হবে।

a3

তাহলে wordpress_local.sql.zip এর অনুরূপ একটা zip ফাইল পাওয়া যাবে। এখন zip ফাইলটি unzip করলে wordpress_local.sql এর অনুরূপ একটা ডাটাবেজ ফাইল পাওয়া যাবে।

সাইটের url বা লোকেশন পরিবর্তন

সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হচ্ছে ডাটাবেজের url বা লোকেশন বা ডোমেইন নেম পরিবর্তন করা। ধরা যাক আমাদের লোকালহোস্টে ডেভলপ করা সাইটের url বা লোকেশন হচ্ছে http://localhost/wordpress । অর্থাৎ ব্রাউজারের এড্রেসবারে  http://localhost/wordpress  এর মাধ্যমে আমরা সাইটটিকে দেখি। কিন্তু আমরা একই সাইট https://tutorialbd.com লোকেশনে বা ডোমেইনটিতে দেখতে চাই। তাহলে ব্যাকআপ নেয়া ডাটাবেজটির যে সকল স্থানে http://localhost/wordpress  আছে তার স্থানে https://tutorialbd.com  করতে হবে।

কাজটি কি জটিল মনে হচ্ছে? না একেবারেই না!

wordpress_local.sql ডাটাবেজটি নোটপ্যাডে ওপেন করে edit মেনু থেকে replace এ ক্লিক করে Find what : এ http://localhost/wordpress  দিতে হবে আর Replace with: এ https://tutorialbd.com  দিয়ে Replace All করতে হবে এবং save করতে হবে।

b1

Uploads ফাইলটি ব্যাকআপ নিতে হবে।

wordpress এর wp-content এর uploads ফাইলটি copy করে রাখতে হবে ।

যে লোকেশনে বা যে ডোমেইনে সাইটটি ট্রান্সফার করতে হবে সেখানে নতুন করে ওয়ার্ডপ্রেস সেটআপ দিতে হবে।

https://tutorialbd.com  এ নতুন করে ওয়ার্ডপ্রেস সেটআপ দিতে হবে। ধরে নেই এক্ষেত্রে ডাটাবেজ ব্যবহার করা হল tutorialbd_wp456।

phpMyadmin এ গিয়ে যে ডাটাবেজে নতুন করে ওয়ার্ডপ্রেস সেটআপ দেয়া হয়েছে তার সব টেবিল drop করে আগের ব্যাকআপ নেয়া ডাটাবেজটি import করতে হবে।

a4

https://tutorialbd.com  এর সি প্যানেল থেকে phpMyadmin এ গিয়ে tutorialbd_wp456 এ ক্লিক করতে হবে, এর পর Check All এ ক্লিক করে  পাশের ড্রপ ডাউন লিস্ট হতে drop করে yes করতে হবে। এর পর import  এ ক্লিক করে Browse এ ক্লিক করে আগের Replace করা wordpress_local.sql ডাটাবেজটি সিলেক্ট করে Go বাটনে ক্লিক করতে হবে। তাহলে wordpress_local এর সকল টেবিল tutorialbd_wp456 এ চলে আসবে , অর্থাৎ  wordpress_local এর সকল ডাটা tutorialbd_wp456  তে import হবে।

wp-config.php ফাইল ডিলেট

https://tutorialbd.com  এ ইন্সটল করা ওয়ার্ডপ্রেসের wp-config.php ফাইলটি ডিলেট করে দিতে হবে।

সাইট কনফিগারেশন করা

wp-config.php ফাইলটি ডিলেট করার পর https://tutorialbd.com তে গেলে নিচের ছবির মত একটা পেজ আসবে।

Create a Configuration File এর ক্লিক করতে হবে তাহলে নিচের ছবির মত একটা পেজ আসবে।

1

Database name: tutorialbd_wp456  দিতে হবে

Username: tutorialbd_wp456  ডাটাবেজের ইউজার নেম

Password: tutorialbd_wp456  ডাটাবেজের Password

দিয়ে submit করতে হবে। তাহলে নিচের ছবির মত একটা পেজ আসবে।

2

Run the install এ ক্লিক করতে হবে। তাহলে নিচের ছবির মত একটা পেজ আসবে।

3

Log in এ ক্লিক করতে হবে। তাহলে Log in পেজ আসবে। http://localhost/wordpress  এ যে Username,Password ব্যবহার করে Log in করা হত তা দিয়ে Log in হবে।এরপর নিচের ছবির মত একটা পেজ আসবে।

4

Update wordpress database এ ক্লিক করতে হবে। এরপর নিচের ছবির মত একটা পেজ আসবে।

5

Continue এ ক্লিক করতে হবে। তাহলে সাইটের ড্যাসবোর্ডে পৌছে যাবে।

এখন সাইট দেখনে সকল ডাটা পাওয়া যাবে কিন্তু ইমেজ, অডিও, ভিডিও ইত্যাদি আসবে না। তাই uploads ফাইলটি https://tutorialbd.com এর uploads দ্বারা Replace করতে হবে।

এখন http://localhost/wordpress যে থিমটি ব্যবহার করা হয়েছিল তা ইন্সটল করে একটিভ করলে http://localhost/wordpress এর সাইটটি  সম্পূর্ণরূপে https://tutorialbd.com এ ট্রান্সফার হবে।

বি দ্র: এখানে wordpress_local ,tutorialbd_wp456,  https://tutorialbd.com সবই কাল্পনিক, টিউটোরিয়ালটি উপস্থাপনার সুবিদার্থে উদাহরণ হিসেবে ব্যবহার করা হয়েছে।

………………………………………………………..

আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল।আপনাদের মতামতের অপেক্ষায় রইলাম।