প্রোগ্রামিং ইন সি লার্নিং কনটেস্ট

pinC“প্রোগ্রামিং সি” সবার কাছেই খুব পরিচিত এবং জনপ্রিয় একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। সি এমন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা শিখলে অন্যান্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেমন জাভা, সি প্লাস প্লাস, ভিজুয়্যাল বেসিক, ওয়েব ডেভলপমেন্টে ব্যবহৃত পি এইচ পি এইচ পি, জাভাস্ক্রিপ্ট, এ এস পি ইত্যাদি সহজে এবং অল্প সময়ে শেখা যায়। তাই সবাই নতুনদেরকে প্রোগ্রামিং সি শেখার জন্য উৎসাহিত করে থাকেন। সত্যিকার অর্থেই সি না শিখে একজন অদর্শ প্রোগ্রামার হয়ে উঠা অসম্ভব। আপনি যদি একজন ইঞ্জিনিয়ারিং এর যে কোন বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন অথবা আপনার যদি সফটওয়্যার ডেভলপমেন্ট, ইমবেডেড সিস্টেম ডেভলপমেন্ট, মাইক্রোকন্ট্রোলার টেকনোলজি ইত্যাদিতে আগ্রহ থাকে তাহলে প্রোগ্রামিং সি শেখাটা আপনার জন্য অপরিহার্য।

অন্য একটা কারণে আমার কাছে প্রোগ্রামিং সি বেশ তাৎপর্যপূর্ণ এবং এজন্য আমি সারা জীবন কৃতজ্ঞ থাকব। হয়তবা আপনাদের অনেকের সাথেই মিলে যেতে পারে। আমারমত অনেকেরই নিজের কম্পিউটার কেনাটা বেশ চ্যালেঞ্জের ব্যাপার ছিল। অনেক আগে থেকেই কম্পিউটার কেনার জন্য আবদার করতাম। কিন্তু সে আবদারটা বাস্তাবায়ন করাটা আমার পরিবারের জন্য বেশ কষ্টসাধ্য ব্যাপার ছিল। অবশেষে ২০০৮ এ ডিপ্লোমা ইন ইলেকট্রনিক্স টেকনোলজিতে পড়ার সময় আমার চহিদাটি পূর্ণতা পায় । কারণ ঐ সময় প্রোগ্রামিং সি বিষয়টি আমার সিলেবাসের অন্তর্ভূক্ত ছিল এবং বাবা মা আমার কম্পিউটারের প্রয়োজনীয়তা বিষয়টি অনুভব করে। যা হোক প্রোগ্রামিং সি ঐ সময় থেকে এখনো পর্যন্ত পরিপূর্ণভাবে শিখতে পারিনি, কিন্তু শেখার প্রয়োজনীয়তা অনুভব করেছি অনেক। ২০০১৩ তে এসে আবার বিষয়টিকে সিলেবাসের অন্তর্ভূক্ত হিসেবে পেয়ে খুশি হয়েছি। কারণ এবার পরীক্ষায় মার্ক তোলার পাশাপাশি বিস্তারিতভাবে শেখা এবং বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রামিং কনটেস্টে অংশগ্রহনের প্রবল আগ্রহ যুক্ত হয়েছে।

কেন বিষয় একা একা লুকিয়ে শেখার চেয়ে সবাই মিনে হৈ চৈ করে শেখাটাকে বেশি পছন্দ করি । ধারাবাহিক টিউটোরিয়াল, মন্তব্য এবং বিভিন্ন ধরণের ACM সমস্যা সমূহ সমাধান করার পদ্ধতি নিয়ে নিয়মিত আলোচনার মাধ্যমে আসুন আমরা আমাদের প্রোগ্রামিং এর দক্ষতা বৃদ্ধি করি।

শেখার জন্য আমাদের পদক্ষেপ সমূহ

  •  সি প্রোগ্রামিং এর বিভিন্ন বিষয়ের উপর ধারাবাহিক টিউটোরিয়াল।
  •  প্রতিটি তাত্বিক বিষয় বিস্তারিত আলোচনার পাশাপাশি উদাহরণ সোর্স কোড সরবরাহ।
  •  প্রাসঙ্গিক যে কোন ধরণের সমস্যা সমাধানে মন্তব্য প্রদানের মাধ্যমে একে অপরকে সাহায্য করা এবং গঠন মূলক আলোচনা।
  • বিভিন্ন ধরণের ACM সমস্যা সমূহ বিশ্লেষণ, এলগরিদম তৈরি, গানিতিক এবং লজিক্যাল সমস্যা নিয়ে আলোচনা এবং সমাধানের চেষ্টা করা।
  • প্রোগ্রামিং কনটেস্টে অংশগ্রহনের পদ্ধতি, পরামর্শ এবং প্রস্তুতি বিষয়ে আলোচনা।

প্রাথমিক পদক্ষেপ

প্রোগ্রামিং সি তে প্রোগ্রাম রচনা এবং তৈরিকৃত প্রোগ্রাম কম্পাইল এবং কোড রান করার জন্য আমাদেরকে উপযুক্ত কোন একটি সফটওয়্যার নির্ধারণ করতে হবে। কারণ আমরা জানি যে কম্পিউটারের ভাষা হচ্ছে 01 অর্থাৎ বাইনারি একে মেশিন ল্যাঙ্গুয়েজ বলা হয়।তাই বিভিন্ন হাই লেভেল ও মিড লেভেল ল্যাঙ্গুয়েজে লেখা প্রোগ্রাম কে কম্পিউটারের ভাষা তথা মেশিনল্যাঙ্গুয়েজে রূপান্তর করার জন্য যে বিশেষ ধরণের সফটওয়্যার হচ্ছে কম্পাইলার। বর্তমানে বিভিন্ন ধরণের কম্পাইলার পাওয়া যায়। যেমন Turbo C, visual C, Dev C, CodeBlocks ইত্যাদি। আমার কাছে CodeBlocks টি বেশ ভাল হনে হয়। আপনারা এখান থেকে CodeBlocks সফটওয়্যারটি সংগ্রহ করে নিতে পারেন। ধারাবাহিক টিউটোরিয়াল সমহে CodeBlocks সফটওয়্যারটি অনুসরণ করা হবে।

………………………………………………………………………………..

জ্ঞন বিজ্ঞানের সংস্পর্শে আলোকিত একটা সুন্দর সমৃদ্ধ পৃথিবীর প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল ।

5 thoughts on “প্রোগ্রামিং ইন সি লার্নিং কনটেস্ট”

  1. Ohidur Rahman

    আপনাকে অসংখ্য ধন্যবাদ সি প্রোগ্রামিং নিয়ে ধারাবাহিকভাবে লেখার জন্য ।

Comments are closed.