যা থাকতে পারে গুগল নেক্সাস ৫ এ

২০১২ সালের শেষের দিকে বের হওয়া গুগল নেক্সাস ৪ এর পর গুগল তাদের নেক্সাস সিরিজের পরবর্তী স্মার্টফোন বের করতে যাচ্ছে। নেক্সাস সিরিজের এই স্মার্টফোনটি হবে নেক্সাস ৫।

নেক্সাস সিরিজের আগের স্মার্টফোন নেক্সাস ওয়ান, নেক্সাস এস, গ্যালাক্সি নেক্সাস, নেক্সাস ৪ বের হয়েছে যথাক্রমে জানুয়ারী ২০১০, ডিসেম্বর ২০১০, নভেম্বর ২০১১ এবং নভেম্বর ২০১২ এ। তাই ধারনা করা যায় আগের সব স্মার্টফোনের মত নেক্সাস ৫ ও এবছরের শেষদিকে অর্থাৎ নভেম্বর কিংবা ডিসেম্বরে রিলিজ পেতে পারে। যদিও এই বিষয়ে গুগল কোন তথ্য দেয়নি।

Google Nexus 5

গুগল নেক্সাস ৫ এর স্পেসিফিকেশন কি হবে এ ব্যাপারেও গুগল কোন তথ্য দেয়নি। তবে পরবর্তী নেক্সাস স্মার্টফোন যে এলজি তৈরী করবে এটি অনেকটা নিশ্চিত।

গুগল নেক্সাস ৫ এর স্পেসিফিকেশন এর বিষয়ে অনির্ভরযোগ্য সূত্র থেকে অনেক ধরনের তথ্য পাওয়া যাচ্ছে যদিও কিছু বিষয়ে প্রায় বেশিরভাগ গুজবই এক। যেমন নেক্সাস ৫ এর ডিসপ্লে সাইজ যে পাঁচ ইঞ্চি কিংবা এর থেকে সামান্য কিছুটা বেশি হবে হবে তা ধরে নেয়া যায়। পাশাপাশি নেক্সাস ৫ এ থাকবে ফুল এইচডি স্ক্রীন অর্থাৎ 1080p. পিক্সেল ডেনসিটিও হবে নেক্সাস ৪ এর থেকে বেশি। প্রসেসর হিসেবে দেখা যেতে পারে ২.৩ গিগাহার্টজ গতির Qualcomm Snapdragon 800 quad-core প্রসেসর। এর সাথে থাকতে পারে ৩ গিগাবাইট র‍্যাম। নেক্সাস ৫ এ Nikon এর তৈরী ক্যামেরা ব্যবহৃত হতে পারে।

Nexus

১৬, ৩২ এবং ৬৪ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ সমৃদ্ধ নেক্সাস ৫ বাজারে ছাড়া হতে পারে বলে গুজব রয়েছে। গুগল নেক্সাস ৫ এন্ড্রয়েড ৫ কি লাইম নিয়ে বাজারে আসবে।

তবে এসব গুজবের পাশাপাশি আরেকটি সূত্র থেকে গুজব উঠেছে নেক্সাসের পরবর্তী স্মার্টফোন খুব বেশি উচ্চমানের হার্ডওয়্যার নিয়ে বাজারে আসবে না। তাদের বক্তব্য অনুযায়ী গুগল নেক্সাস ৫ এ থাকবে ৪.৫ ইঞ্চি সমৃদ্ধ আইপিএস ডিসপ্লে যা হবে শুধু এইচডি অর্থাৎ 720p. প্রসেসর হিসেবে থাকবে ১.৫ গিগাহার্টজ গতির Qualcomm 600 quad-core প্রসেসর। তবে স্বাভাবিকভাবেই গুগল এসকল গুজবকে প্রত্যাখান করেছে।