গল্পে গল্পে প্রোগ্রামিং এর ভাষা সি শেখার পদ্ধতি – প্রোগ্রামিং ইন সি লার্নিং কনটেস্ট (৪)

4মিস্টার সেভেনটিনকে আপনারা চেনেন? চেনার কথা! আচ্ছা প্রথমে মিস্টার সেভেনটিনের সাথে পরিচয় করিয়ে দিই।মিস্টার সেভেনটিন বন্ধুদের মাঝে খুবই ফেভারিট, কিন্তু বাড়ির লোকদের কাছে, একেবারেই উল্টো! তার বাড়ির লোকদের কাছ থেকে পাওয়া বেশ কিছু পদবী আছে, আপনারা শুনবেন? আচ্ছা বলছি, বাইন্ডুলে, আমড়া কাঠের ঢেঁকি, নন্দলাল, কুঁড়ের বাদশা ইত্যাদি ইত্যাদি। যা হোক মিস্টার সেভেনটিন নামটাও পরিবারের সদস্যদের কাছে বেশ আলোচিত, কারণ তিনি দিনের ১৭ ঘন্টাই বাড়ির বাইরে কাটান।যা হোক গত কয়েকদিন ধরে মিস্টার সেভেনটিনকে বাড়িতে বেশি দেখা যাচ্ছে। কারণটা কি? সবাই খালি বলাবলি করছে ———– কারণটা কি? ঘটনা কি?

আচ্ছা আমিই বলছি, আরো মিস্টার সেভেনটিন আমাদের সাথে প্রোগ্রামিং ইন সি লার্নিং কনটেস্টে যোগ দিয়েছে যে। সে দিন রাত এখন সি শিখছে। এক পিচ্চি এসে তাকে বলছে—–

“সেভেনটিন চাচ্চু তুমি কি করছো?” “এই চাচ্চু, তুমি কি করছো”

—আমি প্র্রোগ্রামিং সি শিখছি। এখন যাও রিরক্ত করো না।

তুমি কেন প্র্রোগ্রামিং সি শিখতেছো?

—এই সেরেছে পিচ্চি বলে কি?

প্রোগ্রামিং সি শেখার উদ্দেশ্য

আমরা সবাই প্রোগ্রামিং সি শেখার একটা মহৎ উদ্দেশ্য সাধনের জন্য প্রয়োজনীয় কার্যক্রম ইতোমধ্যেই শুরু করেছি। কিন্তু বলতে পারেন আমরা কেন প্রোগ্রামিং শিখব? হয়তবা অনেকেই অনেক রকম ব্যখ্যা দিতে পারেন। যা হো একটু এ বিষয়ে আলোচনা করা যাক।

আমরা সবাই একে অপরের সাথে যোগাযোগ স্থাপনের জন্য ভাষা ব্যবহার করে থাকি। পৃথিবীতে অসংখ্য ভাষা আছে কিন্তু আমরা সকলে একটা বা দুইটা ভাষা জানি, তাও আবার দ্বিতীয় ভাষাটা প্রথম ভাষার মাধ্যমে বুঝি । এখন আপনি যদি এমন কারো সাথে কথা বলেন যিনি আপনার ভাষা বোঝে তাহলেই কেবল মাত্র তাকে নির্দেশ দিয়ে আপনি প্রয়োজনীয় কাজ করাতে পারবেন। এক্ষেত্রে আপনি একজন অনুবাদককে ব্যবহার করতে পারেন, আপনাদের মাঝে যোগাযোগ স্থাপনের জন্য।

ঠিক কম্পিউটারকে দিয়ে কোন কাজ করাতে হলে আমাদেরকে প্রথমে কম্পিউটারের সাথে যোগাযোগ স্থাপন করতে হয়। কম্পিউটার একটা মাত্র ভাষা জানে, আর তা হচ্ছে মেশিন ল্যাঙ্গুয়েজ, যা আমাদের জন্য সহজ নয়। এজন্য আমরা অনুবাদক ব্যবহার করি,যাকে বলা হয় কম্পাইলার। পৃথিবীতে বর্তমানে বিভিন্ন ধরণের কম্পাইলার আছে যাদের প্রত্যেকটিই কম্পিউটারের ভাষা বোঝে। আর তাহলে আমাদের কাজ হল কম্পাইলারকে বুঝিয়ে দেয়া, যে কম্পিউটারকে কি করতে হবে। আর কম্পাইলারকে বোঝানোর জন্য বিভিন্ন ধরণের ভাষা রয়েছে যাদের একটি হচ্ছে প্রোগ্রামিং ইন সি। যা প্রায় আমাদের মানুষের ভাষার কাছাকাছি এবং এতে আন্তর্জাতিক ভাষা ইংরেজি ব্যবহার করা হয়। এ ধরণের অন্যান্য ভাষা হচ্ছে জাভা, ভিজুয়্যাল বেসিক, পাইথন ইত্যাদি।

তাহলে আমরা যদি প্রোগ্রামিং সি শিখতে পারি তাহলে কম্পিউটারকে ইচ্ছা মত নির্দেশ প্রদান করতে পারব, আর কম্পিউটার আলাউদ্দিনের প্রদীপের দৈত্যের মত তা করে দেবে। ঠিক একজন ভাল প্রোগ্রামার এই কাজটিই করে থাকেন।

প্রোগ্রামিং এর ভাষা সি শেখার পদ্ধতি

প্রোগ্রামিং ইন সি শেখার পদ্ধতি অনেকটা ইংরেজি ভাষা শেখার অনুরূপ। আমরা ইংরেজি শেখার জন্য কি করি।

প্রথমে ইংরেজি বর্ণমালা বা এলফাবেট শিখি

এরপর বর্ণমালাগুলোকে সাজিয়ে শব্দগঠন শিখি

তারপর গ্রামার বা ব্যকরণ শিখে কতগুলো শব্দকে সাজিয়ে বাক্য গঠন করি।

সবশেষে বাক্যগুলো সাজিয়ে প্যারাগ্রাফ তৈরি করি যা মূলত আমাদের মনের ভাব প্রকাশ করে।

 2

 

প্রোগ্রামিং ইন সি শেখার জন্য আমাদের যা করতে হবে

প্রথমে প্রোগ্রামিং ইন সিতে ব্যবহৃত এলফাবেট, ডিজিটস এবং স্পেশাল সিম্বল গুলোর সাথে পরিচিত হতে হবে।

এরপর এগুলো ব্যবহার করে কনস্ট্যান্ট, ভেরিয়েবল তৈরি এবং কিওয়ার্ডস সম্পর্কে জানতে হবে।

তারপর কনস্ট্যান্ট, ভেরিয়েবল তৈরি এবং কিওয়ার্ড সমূহ ব্যবহার করে কম্পিউটারকে নির্দেশ প্রদান করার জন্য স্টেটমেন্ট তৈরি করা শিখতে হবে।

স্টেটমেন্ট সমূহের সমন্বয়ে একটা প্রোগ্রাম তথা একগুচ্ছ কাজের নির্দেশ তৈরির পদ্ধতি শিখতে হবে।

 

প্রোগ্রামিং সিতে ব্যবহৃত এলফাবেট, ডিজিটস এবং স্পেশাল সিম্বল সমূহ

1 

………………………………………………………………………………..

জ্ঞন বিজ্ঞানের সংস্পর্শে আলোকিত একটা সুন্দর সমৃদ্ধ পৃথিবীর প্রত্যাশায় আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভকামনা রইল।