ওয়েব ডেভেলপারের জন্য কিছু প্রয়োজনীয় টুলস

সবাইকে অগ্রিম ঈদের শুভেচ্ছা জানিয়ে শুরু করতে যাচ্ছি আমার আজকের এই পোস্ট । কিছু ব্যস্ততার কারণে দীর্ঘদিন পোস্ট লিখতে পারিনি । এখন থেকে নিয়মিত পোস্ট লিখতে পারবো বলে আশা করছি । আজ আমি আপনাদের জন্য নিয়ে এলাম ‘ওয়েব ডেভেলপারের জন্য কিছু প্রয়োজনীয় টুলস ।’ যারা ওয়েব ডেভেলপমেন্ট করেন তাদের জন্য এই টুলগুলো অত্যন্ত প্রয়োজনীয় ।

Whois: আমাদের অনেক সময় একটি সাইটের বয়স সম্পর্কে জানার ইচ্ছা হয় কিংবা সাইটটির হোস্টিং সম্পর্কে জানার প্রয়োজন হয় । একটি সাইটের সমস্ত বিবরণ (যেমন; সাইটের বয়স, হোস্টিং প্রভাইডার, ডিএনএস, আইপি অ্যাড্রেস ইত্যাদি) জানতে Whois টুলটি ব্যবহার করতে পারেন ।

Whois: http://www.who.is

Whichloadsfaster: আপনি যদি দুইটি সাইটের পেইজ লোডিং টাইম পরিমাপ করতে চান তাহলে এই টুলটি ব্যবহার করতে পারেন । এই টুলটির মাধ্যমে আপনি জানতে পারবেন দুইটি সাইটের মধ্যে কোনটি অপেক্ষাকৃত বেশি দ্রুত পেইজ লোড হয় । ফলে, সহজেই আপনার প্রতিযোগী সাইটের সাথে পাল্লা দিতে পারবেন ।

Whichloadsfaster: http://whichloadsfaster.com

Google Page Speed Online: পেইজ লোডিং টাইম একটি সাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ । তাই, আমাদের সাইটের : পেইজ লোডিং টাইম পরীক্ষা করতে হয় । সাইটের : পেইজ লোডিং টাইম পরীক্ষা করার জন্য বিভিন্ন টুল রয়েছে । তাদের মধ্যে ‘Google Page Speed Online’ টুলটি বেশ জনপ্রিয় । এটি গুগলের একটি সার্ভিস । এই টুলটি ব্যবহার করে সংশ্লিষ্ট সাইটের পেইজ লোড হওয়ার সময় সম্পর্কে জানতে পারবেন ।

Google Page Speed Online: http://www.developers.google.com/speed/pagespeed/insights

WP Plugin Checker: সাধারণত ওয়ার্ডপ্রেস সাইটগুলো নিয়ন্ত্রন করতে প্লাগিন ব্যবহার করা হয় । কিন্তু, অনেক সময় কোন সাইটে কতটি প্লাগিন ব্যবহার করা হচ্ছে, কি কি প্লাগিন ব্যবহার করা হচ্ছে এবং সাইটে কি থিম ব্যবহার করা হয়েছে তা জানার প্রয়োজন হয় । এই টুলটি ব্যবহার করে সংশ্লিষ্ট সাইটের থিম এবং প্লাগিন সম্পর্কে জানতে পারবেন ।

WP Plugin Checker: http://whatwpthemeisthat.com

Domain Tools: এটি এমন একটি সাইট নিয়ে এসেছি যেখান থেকে আপনি খুব সহজেই ডোমেইন নেম নির্বাচন করতে পারবেন । যেমন; ধরুন আপনি স্বাস্থ্য বিষয়ক একটি সাইট তৈরি করতে চান । তখন, আপনি যদি সাইটটিতে ‘health’ লিখে সার্চ দেন তাহলে health এর সাথে সম্পর্কযুক্ত অনেকগুলো ডোমেইন এর নাম আপানার সামনে প্রদর্শিত হবে । শুধু ডোমেইন নেম-ই নয় ডোমেইন এর এক্সটেনশনসহ প্রদর্শিত হবে । সেই সাথে ডোমেইন নেম প্রযোজ্য (Available) আছে কি না তাও প্রদর্শিত হবে ।

Domain Tools: http://www.domaintools.com/buy/domain-suggestions

ধন্যবাদ সবাইকে । ভাল লাগলে কমেন্ট করবেন ।

*পোস্টটি পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন ।

আপনি টিউটোরিয়াল মেলা থেকে অনলাইন এ ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখতে পারেন।

1 thought on “ওয়েব ডেভেলপারের জন্য কিছু প্রয়োজনীয় টুলস”

Comments are closed.