ওয়েব ডেভেলপারের জন্য কিছু প্রয়োজনীয় সফটওয়্যার

সবাইকে অগ্রিম ঈদের শুভেচ্ছা জানিয়ে শুরু করতে যাচ্ছি আমার আজকের এই পোস্ট । মূলত, যারা ওয়েব ডেভেলপার তাদের জন্য আমার এই পোস্ট । আজ আমি আপনাদের জন্য নিয়ে এলাম ‘ওয়েব ডেভেলপারের জন্য কিছু প্রয়োজনীয় সফটওয়্যার ।’ যারা ওয়েব ডেভেলপমেন্ট করেন তাদের জন্য এই সফটওয়্যারগুলো অত্যন্ত প্রয়োজনীয় ।

Notepad Plus Plus: কোডিং অথবা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ লেখার জন্য নোটপ্যাড প্লাস প্লাস অপেক্ষা ভাল সফটওয়্যার আর হতে পারেনা । যদিও প্রতিটি উইন্ডোজ এ নোটপ্যাড ডিফল্টভাবে থাকে । কিন্তু, নোটপ্যাড প্লাস প্লাস এ পাবেন এডভান্স সুবিধা যা একবার ব্যবহার করলেই বুঝতে পারবেন । এছাড়া, নোটপ্যাড প্লাস প্লাস এর কীবোর্ড শর্টকাট ব্যবহার করে অত্যন্ত দ্রুত যেকোনো কাজ করতে পারবেন । কীবোর্ড শর্টকাট গুলো জানতে এখানে ক্লিক করুন ।

Notepad Plus Plus ডাউনলোড করতে এখানে ক্লিক করুন ।

Pixie: ওয়েবসাইট ডিজাইন করার জন্য কালার কোড এর প্রয়োজন হয় । এই সফটওয়্যারের মাধ্যমে যেকোনো সাইটের কালার কোড জানতে পারবেন । আপনি যে একটি ওয়েবসাইটের অংশের কালার কোড চান সেই অংশে মাউস পয়েন্টার রাখলেই কাঙ্ক্ষিত কালার লোড পেয়ে যাবেন । সফটওয়্যার সাইজ মাত্র ১১ কিলোবাইট ।

Pixie ডাউনলোড করতে এখানে ক্লিক করুন ।

FireFTP: এফটিপি সফটওয়্যারগুলোর মধ্যে এটা সবচেয়ে সেরা এড-অন । এটা মোজিলা ফায়ারফক্স এর এড-অন ।

FireFTP এড-অন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন ।

AJAX Animator: ওয়েব ডিজাইন এর জন্য যেকোনো অ্যানিমেটর তৈরি করতে এই সফটওয়্যার ব্যবহার করতে পারেন । সফটওয়্যার সাইজ মাত্র ৬.৬ মেগাবাইট ।

AJAX Animator ডাউনলোড করতে এখানে ক্লিক করুন ।

আজকের মত এখানেই আমার পোস্ট শেষ করছি ।

আপনি টিউটোরিয়াল মেলা থেকে অনলাইন এ ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখতে পারেন।

1 thought on “ওয়েব ডেভেলপারের জন্য কিছু প্রয়োজনীয় সফটওয়্যার”

Comments are closed.